Covid Restriction: পুজোতেও জারি বিধি-নিষেধ, তবে রাতের ঘোরাঘুরিতে নেই বাধা

Covid Restriction in Bengal: কোভিড পরিস্থিতিতে রাজ্যে বিধি-নিষেধ জারি করেছে সরকার। সেই বিধি-নিষেধ বহাল থাকছে ৩০ অক্টোবর পর্যন্ত। চালু হল না লোকাল ট্রেন।

Covid Restriction: পুজোতেও জারি বিধি-নিষেধ, তবে রাতের ঘোরাঘুরিতে নেই বাধা
কোভিড পরিস্থিতিতে দুর্গা পূজায় এসওপি জারি হয়েছে ওড়িশায় (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Sep 30, 2021 | 7:43 PM

কলকাতা: রাজ্যে ফের বাড়ল করোনার বিধি-নিষেধের (Covid Restriction) মেয়াদ। আগামী ৩০ অক্টোবর পর্যন্ত জারি থাকছে বিধি-নিষেধ। আজ, বৃহস্পতিবার নবান্নের (Nobanno) তরফ থেকে সেই নির্দেশিকা জারি করা হয়েছে। আজ থেকেই কার্যকর হচ্ছে বিধি-নিষেধের নয়া এই নির্দেশিকা। তবে এই এক মাসের মধ্যেই পড়ছে দুর্গা পূজা (Durga Puja 2021)। তাই রাতের বিধি-নিষেধ বা নাইট কার্ফু জারি থাকলেও পুজোর কয়েকটা দিন সেই নাইট কার্ফুতে (Night Curfew) ছাড় দেওয়া হয়েছে। অর্থাৎ পুজোর দিনগুলোতে রাতে বাইরে বেরনোয় কোনও নিষেধাজ্ঞা নেই।

কোভিড বিধিতে নতুন করে কোনও পরিবর্তন হয়নি। আগে যা যা নিয়ম জারি ছিল, সেগুলিই থাকছে। নাইট কার্ফু এখনও জারি আছে রাজ্যে। আগামী এক মাসও রাত ১১ টা থেকে ভোর ৫ টা পর্যন্ত জরুরি পরিষেবার সঙ্গে যুক্ত না থাকলে বাড়ির বাইরে বেরনো যাবে না। তবে সেই নিয়মে ছাড় রয়েছে ১০ থেকে ২০ অক্টোবর। অর্থাৎ ওই ১০ দিন রাত রাত ১১ টা থেকে ভোর ৫ টা পর্যন্ত বাড়ির বাইরে বেরনোর ক্ষেত্রে কোনও নিষেধাজ্ঞা নেই। নির্দেশিকায় উল্লেখ করা হয়েছে, উৎসবের কথা মাথায় রেখেই এই ছাড় দেওয়া হচ্ছে।

আগামী ৬ অক্টোবর মহালয় থেকেই শুরু হচ্ছে দেবীপক্ষ। ১১ অক্টোবর মহাষষ্ঠী দিয়ে শুরু পুজো। ১৫ অক্টোবর বিজয়া দশমী। অর্থাৎ এই ১০ থেকে ২০ তারিখের মধ্যেই পড়ছে পুজোর কয়েকটা দিন। তাই রাতের ঘোরাঘুরিতে যে কোনও বাধা থাকবে না, তা বলাই বাহুল্য। তবে এবারও নির্দেশিকায় লোকাল ট্রেনের কথা উল্লেখ করা হয়নি। অর্থাৎ আগামী এক মাসও লোকাল ট্রেন বন্ধই থাকছে। পুজোয় রাতে কোনও বিধি নিষেধ না থাকলেও মাস্ক পরার কথা মনে করিয়ে দেওয়া হয়েছে ওই নির্দেশিকায়। অফিস বা যে কোনও কর্মক্ষেত্রে কোভিড বিধি মেনে চলার নির্দেশ দেওয়া হয়েছে।

দ্বিতীয় ঢেউয়ের প্রাবল্য কিছুটা কমলেও তৃতীয় ঢেউয়ের আশঙ্কা এখনও উড়িয়ে দেওয়া যাচ্ছে না। তাই পুজোর সম্য সংক্রমণ বেড়ে যাওয়ার আশঙ্কা প্রকাশ করেছেন অনেকেই। কিছুদিন আগেই স্বরাষ্ট্র মন্ত্রকের অধীনস্থ ন্যাশনাল ইনস্টিটিউট অব ডিজাস্টার ম্যানেজমেন্টের (NIDM) তরফ থেকে এই সংক্রান্ত একটি রিপোর্ট জমা দেওয়া হয়েছে প্রধামমন্ত্রীর দফতরে। সেই রিপোর্টে উল্লেখ করা হয় যে, অক্টোবরেই সম্ভবত চরম আকার ধারণ করতে পারে করোনার তৃতীয় ঢেউ। শিশুদের ক্ষেত্রে যে এই সংক্রমণের আশঙ্কা বেশি থাকবে, সে ব্যাপারেও সতর্ক করা হয়েছে কেন্দ্রের তরফে ওই রিপোর্টে। একসঙ্গে অনেক শিশু অসুস্থ হয়ে পড়লে যাতে চিকিৎসার বন্দোবস্ত করা যায়. তার জন্য বিশেষ প্রস্তুতি নেওয়ার কথাও বলা হয়েছে। সব রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকেও বলা হয়েছে যাতে চিকিৎসা সংক্রান্ত পরিকাঠামোর দিকে নজর দেওয়া হয়। আর এই অক্টোবরেই দুর্গা পূজা কলকাতায়। তাই পুজোয় কতটা অবাধে আনন্দ করা সম্ভব, তা নিয়ে সংশয় রয়েছে। গত বছর পুজোর মুখেই মণ্ডপে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছিল কলকাতা হাইকোর্ট। এবারও সেই নিষেধাজ্ঞা জারি রাখার আর্জি জানিয়ে একটি মামলা হয়েছে হাইকোর্টে।

আরও পড়ুন: Weather Update: শুক্রবার থেকে আবার নতুন ‘টুইস্ট’! কী বলছেন আবহাওয়াবিদরা?