Rohhad Net: নিজের জিভও ছিঁড়ে খেয়ে ফেলছিল ৫ বছরের শিশু! অস্ত্রোপচারে সরল টিউমার, শুধু মিরাকলের অপেক্ষা

Institute of Child Health: কলকাতার হাসপাতালে বিশেষজ্ঞদের তত্ত্বাবধানে সেই অস্ত্রোপচার হয়েছে। সরানো হয়েছে শিশুর শরীরে থাকা বিরল টিউমার।

Rohhad Net: নিজের জিভও ছিঁড়ে খেয়ে ফেলছিল ৫ বছরের শিশু! অস্ত্রোপচারে সরল টিউমার, শুধু মিরাকলের অপেক্ষা
মেরুদণ্ডের পাশে এই টিউমারটির জন্যই যত সমস্যা (নিজস্ব চিত্র)
Follow Us:
| Edited By: | Updated on: Sep 30, 2021 | 8:23 PM

কলকাতা: এত ক্ষিদে যে নিজের শরীরের অংশই কামড়ে খেয়ে ফেলে পাঁচ বছরের শিশু (Child)। ভয়ঙ্কর সেই রোগকে ‘বিরলতম’ (Rare Disease) বললেও ভুল বলা হয় না। কল্পবিজ্ঞানে নয়, খাস কলকাতার (Kolkata) হাসপাতালে অস্ত্রোপচার করা হল সেই শিশুর। এক বিরল টিউমারের (Rare Tumor) কারণেই ওই শিশুর নিজের হাতের আঙুল কিংবা জিভও ছিঁড়ে খেয়ে ফেলত। কয়েক মাসে ওজন দ্বিগুণ হয়ে গিয়েছিল ‘রোহাড নেট’ (Rohhad Net) নামে ওই বিরল রোগে আক্রান্ত শিশুর। অস্ত্রোপচার (Operation) কতটা সফল হবে, আদৌ সফল হবে কি না, তা নিয়ে উদ্বেগেই ছিলেন চিকিৎসকেরা। তবে, আজ সেই অস্ত্রোপচারের পর ভালো আছে সেই শিশু। জ্ঞান ফিরেছে, তবে তাকে আপাতত রাখা হয়েছে ভেন্টিলেশনে (Ventilation)।

চিকিৎসকেরা জানিয়েছেন শিশুর অবস্থা আপাতত স্থিতিশীল। এখনই কিছু বলা না গেলেও কিছুটা স্বস্তি মিলেছে। মেরুদণ্ডের সঙ্গে একটি টিউমার থাকার কারণেই এমন একটি অতি বিরল রোগে আক্রান্ত হয়ে অস্বাভাবিক আচরণ করছিল ওই শিশু। সেই টিউমার সরানোই ছিল চিকিৎসকদের লক্ষ্য। দীর্ঘ প্রস্তুতির পর বুধবার দীর্ঘ সময় ধরে অস্ত্রোপচার করে বাদ দেওয়া সম্ভব হয়েছে সেই টিউমার। ফলে ওই শিশুর সুস্থ হওয়ার আশা দেখছেন চিকিৎসকেরা।

বুধবার সকাল থেকেই ‘ইন্সটিউট অফ চাইল্ড হেলথ’ শুরু হয়ে যায় অপারেশনের প্রস্তুতি। পাঁচ বছরের একরত্তি ওই শিশুর জন্য বিশেষজ্ঞ চিকিৎসকের দল, টেকনিশিয়ান, নার্স প্রত্যেকেই অপারেশন থিয়েটারে অস্ত্রোপচারের প্রস্তুতি নেন এ দিন। প্রায় তিন ঘণ্টা ধরে চলে অস্ত্রোপচার। ১০ জন বিশেষজ্ঞ চিকিৎসকসহ প্রায় ২০ জনের টিম অস্ত্রোপচার করে। অন্য জায়গা থেকেও বিশেষজ্ঞ চিকিৎসক আসেন এই অস্ত্রোপচারের জন্য।

ওই মেডিকেল টিমের সদস্য তথা ‘ইনস্টিটিউট অফ চাইল্ড হেলথে’র শিশুরোগ বিশেষজ্ঞ প্রিয়্ঙ্কর পাল বলেন, ‘রোগটি অতি বিরল বললেও কম বলা হয়। কী ভাবে আমরা অপারেশন থিয়েটারে নিয়ে যাব, সেটা নিয়ে চিন্তিত ছিলাম। শারীরিক অবস্থা এমনই এবং শিশু এতটাই মোটা হয়ে গিয়েছিল, যে অস্ত্রোপচারের টেবিল থেকে তার জ্ঞান ফিরবে কি না তা নিয়ে আমরা প্রত্যেকদিন আলোচনা করতাম।’ ওই টিমে শিশুরোগ বিশেষজ্ঞ, হৃদরোগ বিশেষজ্ঞ সহ বিভিন্ন ক্ষেত্রের বিশেষজ্ঞদের রাখা হয়েছিল বলে জানান তিনি। চিকিৎসকদের সবরকম মতামত নিয়ে অবশেষে অস্ত্রোপচার এবং প্রাথমিকভাবে কিছুটা সাফল্যের মুখ দেখেছেন চিকিৎসকেরা। ড. প্রিয়্ঙ্কর পাল বলেন, ‘অস্ত্রোপচার শেষে তার জ্ঞান ফিরেছে। আপাতত তাকে ভেন্টিলেশনে রেখে দেওয়া হয়েছে। এই মুহূর্তে অবস্থা স্থিতিশীল তবে কী হবে এখনই বলা সম্ভব নয়। অস্ত্রোপচারের পরও ওই শিশুকে সুস্থ করতে অনেক প্রক্রিয়ার মধ্যে দিয়ে যেতে হবে বলে জানান তিনি।

পাঁচ বছরের ওই শিশুকে যদি স্বাভাবিক জীবনের ফেরানো যায়, তাহলে তা গোটা বিশ্বের কাছে নজির সৃষ্টি করবে। আর সেই নজির সৃষ্টি করবে এই শহর, এই শহরের চিকিৎসকেরা। আশা নিয়ে অপেক্ষায় রয়েছে শিশুটির পরিবার।

কী ভাবে ধরা পড়ল বিরল এই রোগ?

আপাতদৃষ্টিতে সম্পূর্ণ সুস্থ একটি শিশু। কিছুদিন আগে মাথায় যন্ত্রণা এবং বেশ কিছু সমস্যা দেখা দেয়। হঠাৎ করেই এক মাসে ওজন বেড়ে যায় ১৬ কেজি থেকে ৩২ কেজি। গায়ের জামা ছোট হচ্ছিল। ওবিসিটি দেখা দেয়। ক্ষিদে হঠাৎ করেই কয়েক গুণ বেড়ে যায়। বিভিন্ন চিকিৎসককে দেখাতে দেখাতে ইন্সটিউট অফ চাইল্ড হেলথে নিয়ে আসা হয় তাকে। একাধিক পরীক্ষা-নিরীক্ষা করা হয়। একরত্তি শিশু অতিরিক্ত ওজনের কারণে বিছানা থেকে ওঠার ক্ষমতা হারিয়েছে। সব সময় খেতে চাইছে। অর্ধেক জিভ খেয়ে ফেলায় সেখানে শুরু হয়েছে সংক্রমণ। পরীক্ষা করে চিকিৎসকেরা জানান, শিশুটির শরীরে মেরুদন্ডের পাশের একটি টিউমার রয়েছে। আর সেটির কারনেই এমন আচরণ করছে শিশু। দেশে এমন ঘটনা এই প্রথম। তথ্য সে কথাই বলছে বলে দাবি শিশুরোগ বিশেষজ্ঞদের।

আরও পড়ুন: Rohhad Net: ভয়ঙ্কর রোগ! নিজের শরীরের অংশ কামড়ে খাচ্ছে পাঁচ বছরের শিশু