Rohhad Net: ভয়ঙ্কর রোগ! নিজের শরীরের অংশ কামড়ে খাচ্ছে পাঁচ বছরের শিশু

Institute of Child Health: স্পাইন এর পাশে ছোট্ট একটি টিউমার বদলে দিয়েছে মানব শরীরের হরমোন ক্রিয়া। যার জেরে অফুরান ক্ষিদের চোটে কামড়ে খেয়ে ফেলছে নিজের শরীরকেই।

Rohhad Net: ভয়ঙ্কর রোগ! নিজের শরীরের অংশ কামড়ে খাচ্ছে পাঁচ বছরের শিশু
মেরুদণ্ডের পাশে এই টিউমারটির জন্যই যত সমস্যা (নিজস্ব চিত্র)
Follow Us:
| Edited By: | Updated on: Sep 29, 2021 | 9:37 PM

তন্ময় প্রামাণিক: কামড়ে কামড়ে খেয়ে ফেলেছে নিজের একাধিক আঙ্গুল, হাতের অংশ। কামড় বসিয়েছে হাতের অন্যান্য অংশেও। নিজের জিভের একটা অংশ খেয়ে ফেলেছে। এক অতি ভয়ানক রোগে আক্রান্ত ওই শিশু। স্পাইন এর পাশে ছোট্ট একটি টিউমার বদলে দিয়েছে মানব শরীরের হরমোন ক্রিয়া। যার জেরে অফুরান ক্ষিদের চোটে কামড়ে খেয়ে ফেলছে নিজের শরীরকেই। যার উদাহরণ এদেশে এখনও মেলেনি নথি ঘেঁটে।

বাবা-মা পরিবার-পরিজন নার্স চিকিৎসকরা কোনও মতে আগলে রেখেছেন ওই একরত্তি শিশুকে যাতে সে নিজের শরীরের কোনও অংশে কামড় বসাতে না পারে। ইন্সটিউট অব চাইল্ড হেলথে এই মুহূর্তে চিকিৎসাধীন ওই শিশু।

তাকে বাঁচানোর লড়াই শুরু করেছে ইন্সটিউট অব চাইল্ড হেলথের অধিকর্তা অপূর্ব ঘোষের নেতৃত্বে বিশেষজ্ঞ চিকিৎসকের দল। পরিবার চাইছে, এই একরত্তিকে স্বাভাবিক জীবনে ফেরাতে সকলেই পাশে দাঁড়াক।

কিন্তু কেন এই ভয়ঙ্কর রোগ? কারণ খুঁজে বের করেন চিকিৎসক অপূর্ব ঘোষ। শিশুটির শরীরে মেরুদন্ডের পাশের একটি টিউমার রয়েছে। আর সেটির কারনেই এমন আচরণ করছে শিশু।

আমাদের দেশে এমন ঘটনা এই প্রথম। তথ্য সে কথাই বলছে বলে দাবি শিশুরোগ বিশেষজ্ঞদের। বিষয়টি নিয়ে এ রাজ্য সহ দেশ বিদেশের বিশেষজ্ঞ শিশু চিকিৎসক, গবেষক, প্রতিষ্ঠান নিয়মিত খোঁজখবর শুরু করেছে ইনস্টিটিউট অফ চাইল্ড হেলথের সঙ্গে।

রোগের নাম রোহাড নেট (ROHHAD NET)…

চিকিৎসা বিজ্ঞানে এমন রোগের উল্লেখ থাকলেও তার রিপোর্ট মেলেনি এদেশে। নথিবদ্ধ তথ্য সে কথাই বলছে। গোটা পৃথিবীতে হাতে গোনা কিছু ঘটনার উল্লেখ রয়েছে মাত্র।

আপাতদৃষ্টিতে সম্পূর্ণ সুস্থ একটি শিশু। কিছুদিন আগে মাথায় যন্ত্রণা এবং বেশ কিছু সমস্যা দেখা দেয়। হঠাৎ করেই এক মাসে ওজন বেড়ে যায় ১৬ কেজি থেকে ৩২ কেজি। গায়ের জামা ছোট হচ্ছিল। ওবিসিটি দেখা দেয়। ক্ষিদে হঠাৎ করেই কয়েক গুণ বেড়ে যায়। বিভিন্ন চিকিৎসককে দেখাতে দেখাতে ইন্সটিউট অফ চাইল্ড হেলথে নিয়ে আসা হয় তাকে। একাধিক পরীক্ষা-নিরীক্ষা করা হয়।

বিশিষ্ট শিশুরোগ বিশেষজ্ঞ এবং আইসিএইচের অধিকর্তা অপূর্ব ঘোষ বলেন, “আমরা ওবিসিটি ধরেই চিকিৎসা শুরু করেছিলাম। ভেবেছিলাম কোনও ব্রেন টিউমার কারণ। মস্তিস্কের এমআরআই করে আমরা কিছু পাইনি। কারণ খুঁজতে খুঁজতে আমরা বিভিন্ন দিক খতিয়ে দেখছিলাম। মেরুদণ্ডের এমআরআই করে আমরা একটি টিউমার এর সন্ধান পাই। দেখতে পাই, এমন একটি রোগে এই শিশু আক্রান্ত হয়েছে যা আমাদের দেশে এখনও তথ্য অনুযায়ী কোনও রিপোর্ট নেই। এক রত্তি শিশুর এই বদলে যাওয়া আচরণ সবকিছুর জন্য কারণ ওই টিউমার। এই রোগের নাম রোহাড নেট।

তিনি আরও জানান, পৃথিবীতে এমন ঘটনা কিছু রয়েছে। অতি বিরল বললেও কম বলা হয়। হাতে গোনা কিছু তথ্যই নথিভুক্ত রয়েছে এই ধরনের রোগের। বাঁচানোর জন্য অস্ত্রোপচার প্রয়োজন। কিন্তু তা খুবই ঝুঁকিপূর্ণ। অপূর্ব ঘোষ বলেন, “এছাড়া কোনও রাস্তা খোলা নেই আমাদের সামনে। বিশিষ্ট কার্ডিওথোরাসিক সার্জেন, অন্য বিশেষজ্ঞদের নিয়ে তৈরি করা হয়েছে বিশেষজ্ঞ দল। কীভাবে এনেস্থেসিয়া করা হবে তা নিয়েই চিন্তিত। অপারেশন থিয়েটারের সবরকম ব্যবস্থা রাখতে চাইছি আমরা। অতি কঠিন লড়াই বললেও কম বলা হয়। আমরা জিততে চাই। দেখা যাক। ”

তাঁর কথায়, জেনেটিক কোনও কারণ আছে কিনা কিংবা এর উৎস কী তা জানতে শুরু হয়ে গিয়েছে তথ্য সংগ্রহ নিরীক্ষণ গবেষণা। ওই টিউমারটিকে বায়োপসি করে আরও তথ্য জানার চেষ্টা হবে। সব মিলিয়ে বলা চলে এই শহরের আইসিএইচে চলছে এক নীরব যুদ্ধ।

পরিবার সূত্রে জানা যায়, হঠাৎ করে ওজন বেড়ে যাচ্ছিল। গায়ের জামা ছোট হয়ে যাচ্ছিল প্রত্যেকদিন। অস্বাভাবিকত্ব নজরে আসতেই তাকে দেখানো হয় স্থানীয় চিকিৎসককে। তিনি পরামর্শ দেন বিশেষজ্ঞদের কাছে যাওয়ার। তারপর আসেন কলকাতায়। সেখানকার চিকিৎসকের পরামর্শে ইনস্টিটিউট অফ চাইল্ড হেলথ।

এই মুহূর্তে একরত্তি শিশু অতিরিক্ত ওজনের কারণে বিছানা থেকে ওঠার ক্ষমতা হারিয়েছে। সব সময় খেতে চাইছে। অর্ধেক জিভ খেয়ে ফেলায় সেখানে শুরু হয়েছে সংক্রমণ। হঠাৎ করেই সন্তানের এমন পরিণতিতে দিশেহারা বাবা-মা সহ পরিবার। দিন রাত জেগে হাসপাতালের বেডে আগলে রয়েছেন তারা, যাতে শিশু তার নিজের শরীরের আর কোন অঙ্গ ক্ষতিগ্রস্ত করতে না পারে কামড়ে। প্রতিমুহূর্তে তার শরীরের বিভিন্ন প্যারামিটার পরিমাপ করছেন চিকিৎসকরা। নজর রাখছেন শরীরের বিভিন্ন পরিবর্তনের। ঘিরে রয়েছেন নার্সরা। অসম লড়াই চলছে হাসপাতালের বেডে। অন্যদিকে প্রতি মুহূর্তের প্রস্তুতি চলছে অপারেশন থিয়েটারে। কীভাবে অপারেশন থিয়েটারের টেবিলে তুলে সফল অস্ত্রোপচার করা যায়, বাদ দেওয়া যায় নিজের শরীরখেকো ওই টিউমার… দিনরাত তা নিয়েই ব্যস্ত সেখানকার চিকিৎসকেরা।

অস্ত্রোপচার সফল হলে এই কলকাতা শহরের চিকিৎসকেরা নজির স্থাপন করবেন বিশ্বে।

আরও পড়ুন : World Heart Day 2021: হার্টের যে কোনও সমস্যাকে বাই-বাই বলতে এই ৫ সহজ ওয়ার্কআউট করুন!