Poland Missile Attack: রাশিয়া-ইউক্রেন যুদ্ধের মাশুল দিচ্ছে পোল্যান্ডও, মিসাইলের আঘাতে ২জনের মৃত্যুর পরই সতর্কতা জারি করল ন্যাটো

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: ঈপ্সা চ্যাটার্জী

Updated on: Nov 16, 2022 | 10:30 AM

Russia-Ukraine Conflict: প্রাথমিক তদন্তে অনুমান, ইউক্রেনকে নিশানা করেই মিসাইল ছুড়েছিল রাশিয়া। পোল্যান্ডের উপর দিয়ে যাওয়ার সময়ই সীমান্ত লাগোয়া ওই গ্রামে মিসাইল আছড়ে পড়ে।

Poland Missile Attack: রাশিয়া-ইউক্রেন যুদ্ধের মাশুল দিচ্ছে পোল্যান্ডও, মিসাইলের আঘাতে ২জনের মৃত্যুর পরই সতর্কতা জারি করল ন্যাটো
পোল্যান্ডে মিসাইল হামলা।

ওয়ার্শো: রাশিয়া-ইউক্রেনের যুদ্ধের (Russia-Ukraine War) মাশুল গুনতে হচ্ছে এবার পোল্যান্ডকেও (Poland)। মঙ্গলবার ইউক্রেনের প্রতিবেশী দেশ পোল্যান্ডে আছড়ে পড়ে একটি রাশিয়ার মিসাইল (Missile Attack)। রুশ মিসাইলের আঘাতে দুইজনের মৃত্যু হয়েছে বলেই জানা গিয়েছে। ইতিমধ্যেই ন্যাটোর তরফে গোটা ঘটনার তদন্ত করা হবে। জানা গিয়েছে, পূর্ব পোল্যান্ডের প্রজ়েউডো গ্রামে মিসাইল আছড়ে পড়ে। প্রাথমিক তদন্তে অনুমান, ইউক্রেনকে নিশানা করেই মিসাইল ছুড়েছিল রাশিয়া। পোল্যান্ডের উপর দিয়ে যাওয়ার সময়ই সীমান্ত লাগোয়া ওই গ্রামে মিসাইল আছড়ে পড়ে। তবে হোয়াইট হাউসের তরফে এখনও এই হামলার দায় রাশিয়ার উপরে চাপিয়ে দেওয়া হয়নি। পোল্যান্ড সরকারের সঙ্গে মিলিতভাবে গোটা ঘটনার তদন্ত করা হচ্ছে বলেই জানানো হয়েছে।

গত ফেব্রুয়ারি মাস থেকে শুরু হওয়া যুদ্ধে এই প্রথম ন্যাটোর কোনও দেশে হামলা হল। জানা গিয়েছে, মঙ্গলবার পোল্যান্ড-ইউক্রেনের সীমান্তবর্তী প্রজ়েউডো গ্রামে মিসাইল আছড়ে পড়ে। বিস্ফোরণে দুইজনের মৃত্যু হয়। বিদ্যুৎ সংযোগও বিচ্ছিন্ন হয়ে যায় গোটা গ্রামে। হামলার অভিযোগ রাশিয়ার দিকে উঠলেও, মস্কোর তরফে ইতিমধ্যেই হামলার অভিযোগ অস্বীকার করা হয়েছে।

এদিকে, মিসাইল হামলার পরই পোল্যান্ড রাশিয়ার রাষ্ট্রদূতকে ওয়ার্শোয় তলব করা হয়েছে। কী কারণে হামলা হল, তার ব্যাখ্যাও চাওয়া হয়েছে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনও হামলার নিন্দা করেছেন। রাশিয়ার দিকে সরাসরি অভিযোগের আঙুল না তুললেও তিনি আজই জি-৭ ও ন্যাটোর সদস্য দেশগুলির সঙ্গে বৈঠকের ডাক দিয়েছেন। ইন্দোনেশিয়ার বালিতে হাজির জি-২০-র সদস্য দেশগুলিও ইতিমধ্যেই বৈঠক করেছে বলে জানা গিয়েছে।

পোল্যান্ডের মিসাইল হামলার জন্য রাশিয়াই দায়ী কি না, এই প্রশ্নের উত্তরে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, “প্রাথমিক তদন্তে এমন কোনও তথ্য পাওয়া যায়নি। গোটা বিষয়টি নিয়ে পূর্ণাঙ্গ তদন্ত না হওয়া অবধি এই বিষয়ে মন্তব্য করতে চাই না আমি… তবে রাশিয়ার তরফে এই মিসাইল হামলা চালানো হয়েছে, এর সম্ভাবনা কম।”

হোয়াইট হাউসের তরফেও হামলা নিয়ে নিশ্চিতভাবে কোনও কিছু জানানো হয়নি। পোল্যান্ড সরকারের সঙ্গে মিলিতভাবে তদন্ত করা হচ্ছে হামলার বিস্তারিত তথ্য জানার জন্য, এমনটাই জানানো হয়েছে।

রাশিয়ার তরফে বিবৃতি জারি করে বলা হয়েছে, “ইউক্রেন-পোল্যান্ড সীমান্তে রুশ মিসাইল দিয়ে কোনও হামলা চালানো হয়নি।”

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla