পরপর দুই বিস্ফোরণ, মৃত বেড়ে ২০, আহত ৪০

২০১৭ সালের পর থেকে এটাই প্রথমবার যখন এমন বিধ্বংসী হামলার সাক্ষী থাকল বাগদাদ।

পরপর দুই বিস্ফোরণ, মৃত বেড়ে ২০, আহত ৪০
প্রতীকী চিত্র
Follow Us:
| Updated on: Jan 21, 2021 | 4:09 PM

বাগদাদ: পরপর দুই আত্মঘাতী বিস্ফোরণে কেঁপে উঠল ইরাকের (Iraq) রাজধানী বাগদাদ। বাগদাদের মধ্য মার্কেটে হামলার জেরে প্রাণ হারিয়েছেন ২০ জন, আহত হয়েছেন ৪০ জন। পুলিস ও স্বাস্থ্য দফতর সূত্রে এমনই খবর জানা গিয়েছে। ২০১৭ সালের পর থেকে এটাই প্রথমবার যখন এমন বিধ্বংসী হামলার সাক্ষী থাকল বাগদাদ।

পুলিস জানিয়েছে, জনবহুল মার্কেটে বিস্ফোরণের ফলে গুরুতর আহত হয়েছেন বেস কয়েকজন। তাঁরা হাসপাতালে চিকিৎসাধীন। পুলিস সূত্রে খবর, মৃতের সংখ্যা আরও বাড়তে পারে। এখনও এই হামলার দায়ভার স্বীকার করেনি কোনও সংগঠন। প্রসঙ্গত, ইরাকের এই বাগদাদেই মার্কিন ড্রোন হামলায় প্রাণ হারিয়েছিলেন ইরানের জেনারেল সোলেমানি। হোয়াইট হাউসের পক্ষ থেকে জানানো হয়েছিল, ট্রাম্পের নির্দেশেই এই হামলা করেছে মার্কিন সেনাবাহিনী।

আরও পড়ুন: প্রথম কোন রাষ্ট্রপ্রধানের সঙ্গে বৈঠক করবেন প্রেসিডেন্ট বাইডেন?

এরপর ট্রাম্পের বিরুদ্ধে খুনের অভিযোগ এনে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে ইরান। এমনকি ট্রাম্পকে গ্রেফতার করতে একাধিকবার ইন্টারপোলেরও দ্বারস্থ হয়েছে ইরান। তবে প্রত্যেক ক্ষেত্রে ইন্টারপোল জানিয়েছিল, যেহেতু মার্কিন প্রেসিডেন্টের চেয়ারে ছিলেন ট্রাম্প, তাই তাঁর বিরুদ্ধে পদক্ষেপ এক্তিয়ারের বাইরে। কিন্তু এখন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, সেক্ষেত্রে ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে ইরানের পদক্ষেপ করার সুযোগ বৃদ্ধি পেয়েছে বলেই মত বিশেষজ্ঞদের। তবে ইরাকের রাজধানী বগদাদের ঘটনার জন্য দায়ী কারা, তা এখনও জানা যায়নি।