প্রথম কোন রাষ্ট্রপ্রধানের সঙ্গে বৈঠক করবেন প্রেসিডেন্ট বাইডেন?

শপথ গ্রহণ অনুষ্ঠানকে কেন্দ্র করে গোটা ওয়াশিংটন ডিসিকে নিরাপত্তার মোড়কে ঢেকে ফেলেছিল নিরাপত্তা রক্ষীরা। বাইডেন ও কমলা হ্যারিসের সফল অভিষেকের পর সারা বিশ্ব থেকে এসেছে অভিনন্দনের ঝড়।

প্রথম কোন রাষ্ট্রপ্রধানের সঙ্গে বৈঠক করবেন প্রেসিডেন্ট বাইডেন?
ছবি -পিটিআই
Follow Us:
| Updated on: Jan 21, 2021 | 2:49 PM

ওয়াশিংটন: ঐতিহাসিক শপথ গ্রহণের মাধ্যমে ৪৬-তম মার্কিন প্রেসিডেন্ট হয়েছেন জো বাইডেন (Joe Biden)। মসনদে বসেই ট্রাম্পের উল্টো পথে হেঁটে একের পর এক সিদ্ধান্ত নিয়েছেন ডেমোক্র্যাট প্রেসিডেন্ট। প্রথম কোন দেশের নেতৃত্বকে তলব করবেন জো। এবার হোয়াইট হাউসের তরফে জানানো হল সেই কথা। সাদা বাড়ির মুখপাত্র জেন সাকি জানিয়েছেন, শুক্রবার প্রথম কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সঙ্গে বৈঠক করবেন মার্কিন প্রেসিডেন্ট।

সূত্রের খবর সে দিন ‘গুরুত্বপূর্ণ সম্পর্ক’ নিয়ে বৈঠক হবে বাইডেন ও ট্রুডোর মধ্যে। তবে বাইডেন ক্ষমতায় আসতেই এক্সএল অয়েল পাইপলাইন বন্ধ করার নির্দেশ দিয়েছে তাঁর প্রশাসন। যার প্রতিক্রিয়ায় ট্রুডো জানিয়েছেন, তিনি ‘হতাশ।’ তবে ওয়েল পাইপলাইনের সিদ্ধান্ত হতাশাজনক বললেও বাইডেনের জলবায়ু চুক্তিতে ওয়াপসির সিদ্ধান্তকে অভিনন্দন জানিয়েছেন ট্রুডো।

আরও পড়ুন: আত্মা দিয়ে আমেরিকা গড়ব: প্রেসিডেন্ট জো বাইডেন

সাড়ম্বরে সম্পন্ন হয়েছে জো বাইডেনের শপথ গ্রহণ। জেনিফার লোপেজ, টম হ্যাঙ্কস, লেডি গাগাদের উপস্থিতিতে ‘গণতন্ত্র উদযাপন’ করেছে গোটা আমেরিকা। শপথ গ্রহণ অনুষ্ঠানকে কেন্দ্র করে গোটা ওয়াশিংটন ডিসিকে নিরাপত্তার মোড়কে ঢেকে ফেলেছিল নিরাপত্তা রক্ষীরা। বাইডেন ও কমলা হ্যারিসের সফল অভিষেকের পর সারা বিশ্ব থেকে এসেছে অভিনন্দনের ঝড়। টুইট করে উষ্ণ অভ্যর্থনা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও। বাইডেনের সঙ্গে কাজ করে করোনাকে পরাজিত করার বার্তা দিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। চিনা বিদেশমন্ত্রকের মুখপাত্র হুয়া চুনিং একসঙ্গে কাজ করার আশা প্রকাশ করেছেন।