Afghanistan Blast: আফগানিস্তানে রুশ দূতাবাসের বাইরে বিস্ফোরণে নিহত ২ কূটনীতিক

Afghanistan: গত বছর অগস্ট মাসে আফগানিস্তানের ক্ষমতা তালিবানের হাতে যাওয়ার থেকে বেশভাগ দেশই সেদেশে থেকে নিজেদেক দূতাবাস প্রত্যাহার করেছিল।

Afghanistan Blast: আফগানিস্তানে রুশ দূতাবাসের বাইরে বিস্ফোরণে নিহত ২ কূটনীতিক
ছবি: সংবাদ সংস্থা AFP
Follow Us:
| Edited By: | Updated on: Sep 05, 2022 | 5:12 PM

কাবুল: সোমবার তালিবান (Taliban) অধ্যুষিত আফগানিস্তানের (Afghanistan) রাজধানী কাবুলের রুশ দূতাবাসের (Russian Embassy) বাইরে ভয়াবহ বিস্ফোরণের ঘটনায় দুই রুশ কূটনীতিক সহ স্থানীয়দের মৃত্যু হয়েছে, রাশিয়ান বিদেশমন্ত্রকের তরফে এমনটাই জানানো হয়েছে। তারা জানিয়েছে, এই বিস্ফোরণে সেখানে উপস্থিত আফগান নাগরিকদেরও প্রাণহানির সম্ভাবনা রয়েছে।

আফগান পুলিশ এর আগে জানিয়েছিল, কাবুলের দারুলমান রোডে অবস্থিত রাশিয়ান দূতাবাসের কাছে এক আত্মঘাতী বোমারু বিস্ফোরণ ঘটিয়েছে। পুলিশ জানিয়েছিল, দূতাবাসের মূল ফটকের কাছে আসতে সেখানে মোতায়েন থাকা নিরাপত্তারক্ষীরা ওই বোমারুকে গুলি করে হত্যা করেছিল।

যেখানে বিস্ফোরণ হয়েছে সেই জেলার পুলিশ প্রধান মাওলাবী সাবির সংবাদ সংস্থা রয়টার্সকে বলেন, “আত্মঘাতী হামলাকারী লক্ষ্যে কাছে পৌঁছনোর আগেই সেখানে মোতায়েন থাকা তালিবান রক্ষীরা তাঁকে গুলি করে হত্যা করে। কোনও মৃত্যুর খবর পাওয়া যায়নি।” তালিবান সরকারের ডেপুটি মুখপাত্র বিলাল করিমি জানিয়েছেন, গোটা ঘটনার তদন্ত করছে তালিবান সরকার।

গত বছর অগস্ট মাসে আফগানিস্তানের ক্ষমতা তালিবানের হাতে যাওয়ার থেকে বেশভাগ দেশই সেদেশে থেকে নিজেদেক দূতাবাস প্রত্যাহার করেছিল। রাশিয়া সেই স্বল্প সংখ্যক দেশগুলির মধ্য অন্যতম যারা আফগানিস্তানে এখন দূতাবাসের কাজ চালিয়ে যাচ্ছিল। যদিও সরকারিভাবে মস্কো আফগানিস্তানের তালিবান সরকারকে স্বীকৃতি দেয়নি। গ্যাসোলিন ও অন্যান্য নিত্যপ্রয়োজনীয় জিনিসের জোগান নিয়ে তালিবানের সঙ্গে রুশ সরকারে আলোচনা চলছে।

তালিবান ক্ষমতায় আসার পর থেকে সেদেশে বিভিন্ন ধর্মীয়স্থানে একের পর এক বিস্ফোরণের ঘটনা ঘটছে। গত শুক্রবার আফগানিস্তানের অন্যতম পরিচিত ধর্মগুরু মুজিব-উল রহমান আনসারিকে এক বিস্ফোরণে হত্যা করা হয়েছে। আফগানিস্তানের পশ্চিমী শহর হেরাটে গুজরগাহ মসজিদে এই বিস্ফোরণের ঘটনা ঘটেছিল বলেই জানা গিয়েছিল। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, এই বিস্ফোরণের ঘটনায় সব মিলিয়ে মোট ২০ জন মারা গিয়েছেন।