Rules For Government Employees In Kabul : দাড়ি কাটলে যাবে চাকরি, আফগানিস্তানের সরকারি কর্মীদের উদ্দেশে ফতোয়া জারি তালিবানের

Rules For Government Employees In Kabul : পুরুষদের দাড়ি না কাটার নির্দেশ দেওয়া হয়েছে আফগান সরকারের তরফে। নির্দেশিকা জারি করে বলা হয়েছে, দাড়ি কাটলে যেতে পারে চাকরিও।

Rules For Government Employees In Kabul : দাড়ি কাটলে যাবে চাকরি, আফগানিস্তানের সরকারি কর্মীদের উদ্দেশে ফতোয়া জারি তালিবানের
প্রতীকী ছবি (সৌজন্যে : PTI)
Follow Us:
| Edited By: | Updated on: Mar 28, 2022 | 8:19 PM

কাবুল : তালিবানরা আফগানিস্তান দখল করার পর থেকেই আশঙ্কা ছিল যে আবার সেই অন্ধকার দিন ফিরে আসবে আফগানবাসীদের জীবনে। এবং সেই আশঙ্কাকে সত্যি করে একের পর এক ফতেয়া জারি করছে তালিবানরা। গত তালিবান শাসনকালের স্মৃতি ভোলেননি আফগানবাসীরা। কার্যত সেই ছবিই পুনরায় দেখছে আফগানিস্তানের বাসিন্দারা। এখন আফগানিস্তানের সরকারি দফতরে দেখা হচ্ছে পুরুষরা দাড়ি রেখেছেন কিনা বা ড্রেস কোড মেনে চলছেন কিনা। সংবাদ সংস্থা রয়টার্স সূত্রে জানা গিয়েছে, সোমবার তালিবান প্রশাসনের পাবলিক নৈতিকতা মন্ত্রক সরকারি অফিসের প্রবেশ পথে টহল দিয়েছে। এরই মধ্যে পুরুষদের দাড়ি না কাটার নির্দেশ দেওয়া হয়েছে আফগান সরকারের তরফে।

সূত্র মারফত জানা গিয়েছে, পুণ্যের প্রচার এবং পাপ প্রতিরোধ মন্ত্রকের প্রতিনিধিরা সমস্ত সরকারি কর্মচারীদের একটি নির্দেশ দিয়েছে। কর্মচারীদের দাড়ি না কাটার কথা বলা হয়েছে। সবাইকে স্থানীয় পোশাক পরে আসার কথাও বলা হয়েছে। বড়, ঢিলে টপ এবং প্যান্ট এবং একটি টুপি পরতেও বলা হয়েছে। সূত্রের খবর, এই ড্রেস কোড সব সরকারি কর্মচারীদের বাধ্যতামূলকভাবে মেনে চলতে হবে। এর অন্যথা হলে তাঁদের অফিসে ঢুকতেও দেওয়া হবে না। এমনকি এই ড্রেস কোড মেনে না চললে চাকরি থেকে বের করে দেওয়া হতে পারে বলে জানা গিয়েছে।

এদিকে আফগানিস্তানে তালিবান শাসন শুরু হওয়ার পর থেকেই গোঁড়ামি এবং নৃশংসতার ভয় পেয়েছিলেন আফগানরা। এদিকে মহিলাদের উপর ইতিমধ্যেই একাধিক ফতেয়া জারি করেছে তালিবান সরকার। সম্প্রতি মহিলাদের স্কুলে যাওয়ার উপরে নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। এরপর মহিলাদের একা চলাফেরার উপরেও নিষেধাজ্ঞা জারি করেছে তালিবান সরকার। রবিবার তালিবান সরকারের তরফে মহিলাদের চলাফেরা সম্পর্কে নির্দেশিকা জারি করা হয়েছে। সেই নির্দেশিকায় মহিলাদের একা চলাফেরার উপর নিষেধাজ্ঞা জারি করেছে তালিবান সরকার।

আরও পড়ুন : Taliban Restricts Women to Solo Travel: মহিলাদের ‘ডানা’ ছাঁটতে নয়া ফতেয়া তালিবানের, পুরুষসঙ্গী ছাড়া উঠতে দেওয়া হবে না বিমানে!