Taliban Restricts Women to Solo Travel: মহিলাদের ‘ডানা’ ছাঁটতে নয়া ফতেয়া তালিবানের, পুরুষসঙ্গী ছাড়া উঠতে দেওয়া হবে না বিমানে!

Taliban Restricts Women to Solo Travel: গত সপ্তাহের বুধবারই তালিবান সরকারের তরফে জানানো হয়, ষষ্ঠ শ্রেণির পর মেয়েদের পড়াশোনা করার আর কোনও প্রয়োজন নেই। এই নির্দেশিকার এক সপ্তাহ পরই এবার মহিলাদের একা চলাফেরার উপরও নিষেধাজ্ঞা জারি করা হল।

Taliban Restricts Women to Solo Travel: মহিলাদের 'ডানা' ছাঁটতে নয়া ফতেয়া তালিবানের, পুরুষসঙ্গী ছাড়া উঠতে দেওয়া হবে না বিমানে!
নয়া সিদ্ধান্ত তালিবানের। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Mar 28, 2022 | 12:56 PM

কাবুল: পুরনো রূপ ধারণ করছে তালিবান(Taliban)। আফগানিস্তান (Afghanistan) দখলের সময় মহিলাদের সুরক্ষা ও অধিকার নিশ্চিত করার কথা বললেও, একের পর এক ফতেয়া জারি করা হচ্ছে আফগানিস্তানের মহিলাদের উপরে। সম্প্রতিই আফগানিস্তানের মহিলাদের স্কুলে যাওয়ার উপরে নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। এবার আফগানিস্তানের উড়ান সংস্থাগুলিকে নির্দেশ দেওয়া হল যে, যদি কোনও মহিলার সঙ্গে কোনও পুরুষ সঙ্গী বা আত্মীয় না থাকলে, তাদের যেন বিমানে উঠতে না দেওয়া হয়।

গত বছরের ১৫ অগস্ট আফগানিস্তানের দখল নেয় তালিবান। এরপরই আফগানিস্তানের মহিলাদের অধিকার নিয়ে শঙ্কা প্রকাশ করা হয়। শরিয়া আইন ফিরে এলে মহিলাদের স্বাধীনভাবে চলাফেরা, শিক্ষা বা কাজ করার অধিকার কেড়ে নেওয়া হবে বলে আশঙ্কা প্রকাশ করা হয়। তবে সেই সময় তালিবানের তরফে বারংবার আশ্বস্ত করে বলা হয়েছিল যে, তারা আগের মতো নেই আর। আধুনিক সময়ের সঙ্গে তাল মিলিয়েই শরিয়ত আইন চালু করা হবে এবং মহিলাদের সুরক্ষা ও অধিকার নিশ্চিত করা হবে।

সরকার গঠনের কয়েক মাস পর থেকেই মেয়েদের শিক্ষা ও কাজের উপর একাধিক ফতেয়া জারি করা হয়। কখনও ছেলে ও মেয়েদের জন্য আলাদা শিক্ষাব্যবস্থার কথা বলা হয়, আবার কখনও শিক্ষা, স্বাস্থ্য ও যে ক্ষেত্রগুলিতে একমাত্র মহিলাদেরই কাজ করা সম্ভব, কেবল সেখানেই কাজের অনুমতি দেওয়া হয়।

গত সপ্তাহের বুধবারই তালিবান সরকারের তরফে জানানো হয়, ষষ্ঠ শ্রেণির পর মেয়েদের পড়াশোনা করার আর কোনও প্রয়োজন নেই। আপাতত মেয়েদের স্কুল বন্ধ করে দেওয়া হয়েছে। এই নির্দেশিকার এক সপ্তাহ পরই এবার মহিলাদের একা চলাফেরার উপরও নিষেধাজ্ঞা জারি করা হল।

আফগানিস্তানের আরিয়ানা আফগান এয়ারলাইন ও কাম এয়ারের তরফে জানানো হয়েছে, রবিবারই তালিবান সরকারের তরফে নির্দেশিকা জারি করে মহিলাদের একা যাতায়াতের উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। ওই নির্দেশিকায় বলা হয়েছে, কোনও মহিলাকে একা অন্তর্দেশীয় বা আন্তর্জাতিক বিমানে যাতায়াত করতে দেওয়া হবে না। যদি তাদের সঙ্গে কোনও পুরুষসঙ্গী বা আত্মীয় থাকে, তবেই তাদের বিমানে উঠতে দেওয়া হবে।

আফগানিস্তানের ট্রাভেল এজেন্টদের তরফেও জানানো হয়েছে, তারা ইতিমধ্যেই একা মহিলাদের বিমানের টিকিট কেটে দিচ্ছেন না। শুক্রবারও কয়েকজন মহিলাকে কাবুল থেকে ইসলামাবাদগামী বিমানে উঠতে দেওয়া হয়নি, কারণ তাদের সঙ্গে কোনও পুরুষ ছিল না।

আরও পড়ুন: Russia-Ukraine Conflict: কিমের পথেই চলছে পুতিন! রাশিয়ার কোন গোপন ফন্দি ফাঁস করে দিল ইউক্রেন?

আরও পড়ুন: Imran Khan: ‘হুমকি দিচ্ছে, বাইরে থেকে টাকা আসছে…’, এবার বিদেশি চক্রান্তেরও অভিযোগ ইমরানের!