বিমান বোঝাই করে গোপন নথি নিয়ে গেল আইএসআই, পাকিস্তানের নির্দেশেই কি চলবে আফগান সরকার?

Pakistan Collects Afghanistan's Classified Data: সূত্রের দাবি, পাকিস্তানের আইএসআই বাহিনী নিজেদের কাজেই ব্যবহার করবে ওই গোপন নথি, যা গোটা বিশ্বের নিরাপত্তার ক্ষেত্রেই বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়াতে পারে।

বিমান বোঝাই করে গোপন নথি নিয়ে গেল আইএসআই, পাকিস্তানের নির্দেশেই কি চলবে আফগান সরকার?
পাকিস্তানের অঙ্গুলি হেলনেই কি পরিচালিত হবে নতুন সরকার?
Follow Us:
| Edited By: | Updated on: Sep 12, 2021 | 12:20 PM

কাবুল: নতুন তালিবান সরকারকে (Taliban Government) আর্থিক সাহায্যের আশ্বাস দিয়েছে পাকিস্তান (Pakistan)। তার বদলেই কি দেশের নিয়ন্ত্রণ নিজেদের হাতে নিতে চাইছে পাক সরকার? সূত্রের খবর, আফগানিস্তান(Afghanistan)-র গোপন নথি হাতিয়ে নিয়েছে পাকিস্তান। তিনটি বিমানে তারা আফগানিস্তানের নানান গুরুত্বপূর্ণ নথি ইসলামাবাদে নিয়ে যাওয়া হয়েছে।

গত ১৫ অগস্ট আফগানিস্তানের রাজধানী কাবুল দখলের পরই সরকার গঠনের আলোচনা শুরু করেছিল তালিবান। দীর্ঘ টালবাহানার পর  অবশেষে গত ৭ সেপ্টেম্বর নতুন তালিব সরকারের ঘোষণা করা হয়। প্রকাশ করা হয় মন্ত্রিসভার ৩৩ সদস্যের নাম। আমেরিকাকে অপদস্থ করতেই ১১ সেপ্টেম্বর সরকারের শপথ গ্রহণ অনুষ্ঠানের পরিকল্পনা থাকলেও শেষ অবধি তা ভেস্তে যায়।

ইতিমধ্যেই আফগানিস্তানে যে আর্থিক সঙ্কট দেখা দিয়েছে, তা দূর করতে অর্থ সাহায্যের ঘোষণা করেছে বন্ধু দেশ চিন ও পাকিস্তান। তবে সাহায্যের প্রতিদান হিসাবে আফগানিস্তানের গোপন নথিও হাতিয়ে নিয়েছে পাকিস্তান। সূত্রের খবর, বৃহস্পতিবার ত্রাণ সামগ্রী নিয়ে পাকিস্তান থেকে যে সি-১৭০ বিমানগুলি এসেছিল, সেই বিমানেই পূর্ববর্তী আফগানিস্তান সরকারের গোপন নথি নিয়ে যাওয়া হয়েছে।

প্রাক্তন আফগান সরকারের নিরাপত্তা বিভাগে কর্মরত এক ব্যক্তি জানান, আফগানিস্তান সরকারের বিভিন্ন গোপন নথি নিয়ে গিয়েছে আইএসআই। মূলত এনডিএস গোপন নথি, হার্ড ডিস্ক সহ অন্যান্য ডিজিটাল রেকর্ড ইসলামাবাদে নিয়ে যাওয়া হয়েছে। এরমধ্যে দেশের অর্থনীতি, বাণিজ্য ও নিরাপত্তা সংক্রান্ত একাধিক নথি রয়েছে।

ওই সূত্রের দাবি, পাকিস্তানের আইএসআই বাহিনী নিজেদের কাজেই ব্যবহার করবে ওই গোপন নথি, যা গোটা বিশ্বের নিরাপত্তার ক্ষেত্রেই বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়াতে পারে। তালিবান সরকার যে পাকিস্তানের উপরই নির্ভর করে থাকবে আগামিদিনেও, তার প্রমাণও মিলছে।

বহু বছর ধরেই আফগানিস্তানে মানবিক ত্রাণ বণ্টন করেছে বিশ্বের বিভিন্ন মানবাধিকার সংগঠন। ত্রাণ বণ্টনের জন্য উপভোক্তাদের পঞ্জীও তৈরি করেছিল সরকার। সেই তথ্যের তালিকায় বিভিন্ন বায়োমেট্রিক ডিটেলস, যেমন আঙুলের ছাপ, রেটিনা স্ক্যান থাকত। অভিযোগ, সেই তথ্যই হাতিয়ে নিয়েছে পাকিস্তান। সাইবার বিশেষজ্ঞদের দাবি, এই তথ্য হাতিয়ে নিয়েই আফগানিস্তানের সঙ্গে বাণিজ্যের কাজে ব্যবহার করতে পারে পাকিস্তান।

ক্ষমতা দখলের পরই পূর্ববর্তী আফগানিস্তান সরকারকে ক্ষমতা হস্তান্তরের যে প্রস্তাব দিয়েছিল তালিবান, তা পূরণ করেনি আধিকারিকরা। তালিবানের তরফে সরকারি আধিকারিকদের কাজে ফিরতে ও গোপন নথিগুলি নয়া তালিব সরকারের হাতে তুলে দেওয়ার বার্তা দেওয়া হলেও, অধিকাংশ কর্মচারীই কাজে ফেরেননি, তাই গোপন নথিগুলিও হাতে পায়নি তালিবান সরকার। এ বার সেই নথিই হাতিয়ে নিয়ে গেল পাকিস্তান।

আফগানিস্তানে পাকিস্তানের রাষ্ট্রদূত মনসুর আহমেদের নির্দেশেই এই তথ্য হস্তান্তরের কাজ সম্পন্ন হয়েছে বলে দাবি। মূলত আফগানিস্তান সরকারকে পরিচালনের উদ্দেশ্যেই পাকিস্তান সরকার গুরুত্বপূর্ণ নথিগুলি নিজেদের কাছে নিয়ে যাচ্ছে। ইতিমধ্যেই পাকিস্তানি মুদ্রায় বাণিজ্যিক আদান প্রদান শুরু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আগে মার্কিন ডলারেই আফগানিস্তান ও পাকিস্তানের মধ্যে বাণিজ্যিক লেনদেন হত।

আরও পড়ুন: ‘লড়াই শেষ হয়নি আমাদের’, গোপন ঘাঁটি থেকেই তালিবানকে বিশেষ বার্তা মাসুদ বাহিনীর কম্যান্ডারের 

আরও পড়ুন: 9/11 Attack: ‘সে দিন যদি ওদের বিমানে উঠতে না দিতাম…’, ২০ বছর ধরে অপরাধবোধ নিয়েই বেঁচে আছেন অ্যালেক্স