Corona and Cloth Mask: শুধু কাপড়ের মাস্ক ব্যবহার করেন? করোনা হতে স্রেফ ২০ মিনিট!

Omicron and Mask: যদি দু'জন মানুষ মাস্ক ছাড়া কথা বলেন এবং তাঁদের একজন ওমিক্রন আক্রান্ত হন, তবে অপরজনকে করোনা কাবু করতে পারে মাত্র ১৫ মিনিটে।

Corona and Cloth Mask: শুধু কাপড়ের মাস্ক ব্যবহার করেন? করোনা হতে স্রেফ ২০ মিনিট!
কোন মাস্ক রুখবে ওমিক্রন! প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jan 07, 2022 | 2:24 PM

বিশ্ব: গত ২ বছর ধরে জীবনের অত্যাবশ্যকীয় জিনিস হয়ে উঠেছে মাস্ক (Mask)। এমনকি সেই মাস্ক মুখে না থাকলে দিতে হচ্ছে জরিমানা, যেতে হচ্ছে শ্রীঘরেও। কিন্তু করোনা ঠেকাতে কি শুধু মাস্ক ব্যবহার করলেই আপনি নিরাপদ? উত্তরটা হল না। মাস্ক আপনাকে সংক্রমণ থেকে অনেকাংশে রক্ষা করতে সক্ষম। তবে যে কোনও মাস্ক পরলে হবে না। যেমন, কাপড়ের মাস্ক ব্যবহার করলেও করোনা হতে পারে ২০ মিনিটে। সম্প্রতি এক গবেষণায় এমনই দাবি করলেন বিজ্ঞানীরা।

ওমিক্রন ঠেকাতে কোন মাস্কে মুখ ঢাকবেন?

করোনা পরিস্থিতিতে প্রায় প্রতি ঢেউয়ে এক এক রকম মাস্কের কার্যকারিতার কথা বলে এসেছেন বিশেষজ্ঞরা। কখনও এসেছে এন-৯৫ (N-95) মাস্ক ব্যবহারের পরামর্শ। কখনও বলা হয়েছে সেটা চলবে না। ওমিক্রনের দাপটে যখন ত্রস্ত সারা বিশ্ব,তখন বিশেষজ্ঞরা বলছেন কাপড়ের মাস্ক চলবে না।

আমেরিকার একদল গবেষকের দাবি, ওমিক্রন ঠেকাতে সক্ষম নয় কাপড়ের মাস্ক। তাঁদের তথ্যসমৃদ্ধ দাবি, যদি দু’জন মানুষ মাস্ক ছাড়া কথা বলেন এবং তাঁদের একজন ওমিক্রন আক্রান্ত হন, তবে অপরজনকে করোনা কাবু করতে পারে মাত্র ১৫ মিনিটে। আর তাঁদের মধ্যে যদি একজন যদি কাপড়ের মাস্ক পরে থাকেন তবে করোনা ছড়াতে সময় লাগতে পারে ২০ মিনিট। আর যদি দু’জনই কাপড়ের মাস্ক ব্যবহার করেন, সেক্ষেত্রেও সংক্রমণ থেকে পার পাবেন না। একজন আক্রান্ত হলে অপরজনের শরীরে করোনা ছড়িয়ে পারে ২৭ মিনিটে।

২ ডোজ ভ্যাকসিনেও কাজ হচ্ছে না:

করোনার নয়া স্ট্রেইন ওমিক্রন টিকার বাধাও মানছে না। দুই ডোজ় ভ্যাকসিন নেওয়ার পরেও করোনা আক্রান্ত হচ্ছেন বহু মানুষ। আমেরিকার এই বিশেষজ্ঞ দলটি জানাচ্ছে, SARs-CoV-2- এর এই ভ্যারিয়েন্টের বিশেষত্বই হল দ্রুত ছড়িয়ে পড়ার ক্ষমতা। এখনও পর্যন্ত যে কোভিডের যে ভ্যারিয়েন্টের অস্তিত্ব মিলেছে তাদের মধ্যে সবচেয়ে সংক্রামক হল ওমিক্রন। তাই একে ঠেকাতে প্রথম ঢাল সেই মাস্ক। কিন্তু অতি সংক্রামক ওমিক্রনকে রুখতে কাপড়ের তৈরি মাস্কের ক্ষমতা খুব সীমিত বলে দাবি তাঁদের। তাহলে উপায়?

ওমিক্রন ঠেকাতে পারে কোন মাস্ক?

ওমিক্রনের দাপাদাপিতে আমেরিকার এই বিশেষজ্ঞরা ফের আস্থাশীল সার্জিক্যাল মাস্কে (surgical mask)- এ। তবে ডবল মাস্ক পরার কথা বলছেন তাঁরা। একটি কাপড়ের মাস্ক এবং একটি সার্জিক্যাল মাস্ক বেশ কার্যকারী বলে মনে করছেন তাঁরা। যদিও এখন আবার অনেকে এন-৯৫ (N95) মাস্ক বেছে নিচ্ছেন। তবে আমেরিকার বিশেষজ্ঞদের দাবি, একটি লেয়ারের কাপড়ের মাস্ক বড় ড্রপলেট রুখতে পারলেও ক্ষুদ্র ড্রপলেটের প্রবেশ আটকাতে পারে না। যদিও কাপড় হোক বা সার্জিক্যাল মাস্ক, অতি সংক্রামক হলে কেউই তেমন কাজ দেবে না বলেও জানাচ্ছেন তাঁরা।

আরও পড়ুন: WHO On Corona: ২৭ ডিসেম্বর থেকে ২ জানুয়ারি, বিশ্বব্যাপী করোনা বেড়েছে ৭১%, চাঞ্চল্যকর তথ্য দিল হু