করোনায় দোসর ডেঙ্গু ! দুশ্চিন্তা বাড়ছে ঢাকায়

Dengue : সরকারি হিসেবে বাংলাদেশে জুলাই মাস থেকে মশাবাহিত রোগের কারণে মোট মৃত্যু হয়েছে ৪৮ জনের। সবথেকে খারাপ পরিস্থিতি ঢাকায়।

করোনায় দোসর ডেঙ্গু ! দুশ্চিন্তা বাড়ছে ঢাকায়
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Sep 03, 2021 | 6:48 PM

ঢাকা : করোনা তো রয়েছেই, তার সঙ্গে আবার মাথা চাড়া দিয়ে উঠছে ডেঙ্গুর আতঙ্ক। বাংলাদেশের করোনা পরিস্থিতি অগাস্ট থেকে ধীরে ধীরে নিয়ন্ত্রণে আসতে শুরু করেছে। কিন্তু এরই মধ্যে আবার নতুন দুশ্চিন্তা। চলতি বছরে প্রায় ১১ হাজার মানুষ ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন এই বছর। মৃত্যু হয়েছে কমপক্ষে ৪৮ জনের। যখন সবার নজর করোনার দিকে, তখন একেবারে গোপনে নিজের দাঁত-নখ বের করতে শুরু করে দিয়েছে ডেঙ্গু।

বাংলাদেশের ডিরেক্টরেট জেনারেল অফ হেল্থ সার্ভিসেস তরফে জানানো হয়েছে, শুধুমাত্র বৃহস্পতিবারই ৩৩০ জনের ডেঙ্গু আক্রান্ত হওয়ার খবর পাওয়া গিয়েছে। এটিই এখনও পর্যন্ত একদিনে সর্বোচ্চ আক্রান্ত। জানুয়ারি মাস থেকে হিসেবে মোট আক্রান্তের সংখ্যা ১০ হাজার ৯৮১। গতকাল মশাবাহিত রোগের কারণে তিনজনের মৃত্যু হয়েছে। সরকারি হিসেবে বাংলাদেশে চলতি বছরে মশাবাহিত রোগের কারণে মোট মৃত্যু হয়েছে ৪৮ জনের।

এই বছর জুলাইয়ের শুরুর দিকে বাংলাদেশে প্রথম ডেঙ্গুতে মৃত্যু হয় । সেই মাসে ১২ জনের মৃত্যুর খবর প্রকাশ্যে এসেছিল। এরপর অগাস্ট মাসে মৃত্যু হয় ৩০ জনের। সেপ্টেম্বরে এখনও পর্যন্ত সরকারি হিসেবে ৬ জনের মৃত্যু হয়েছে ডেঙ্গুতে।

সবথেকে খারাপ পরিস্থিতি ঢাকায়। প্রায় সিংহভাগ ডেঙ্গু আক্রান্তের হদিশ মিলেছে রাজধানীতেই। শুধুমাত্র ঢাকাতেই এখনও পর্যন্ত ১০ হাজার ৫৩ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন।

তবে বিশেষজ্ঞদের একাংশের কথায়, প্রকৃত আক্রান্তের সংখ্যা সরকারি হিসেবের তুলনায় অনেকটাই বেশি। অনেকক্ষেত্রেই যে রোগীরা বেসরকারি হাসপাতালে চিকিৎসা করাচ্ছেন, তাঁদের নাম সরকারি তালিকায় নথিভুক্ত হচ্ছে না। বিশেষজ্ঞরা এক্ষেত্রে দায়ি করছেন সরকারকে । অভিযোগ, এডিস মশার বৃদ্ধি এবং ডেঙ্গুর প্রকোপ নিয়ন্ত্রণে সরকার পর্যাপ্ত ব্যবস্থা নিচ্ছে না। বিশেষ করে বর্ষাকালে জমা জলে, যেখানে এডিস মশার বংশ বিস্তার হতে পারে, সেইসব জায়গার জমা জল নিয়ে তেমন কোনও ব্যবস্থাই এখনও পর্যন্ত নেয়নি বাংলাদেশ প্রশাসন। উল্লেখ্য, ২০১৯ সালে ডেঙ্গুতে বাংলাদেশের ৮০ হাজারেরও বেশি মানুষ আক্রান্ত হয়েছিলেন। মারা গিয়েছেন ৬৭ জন।

এদিকে, করোনার দৈনিক সংক্রমণ এখন অনেকটাই নিয়ন্ত্রণে এসেছে বাংলাদেশে। অগাস্ট মাসের প্রথম দিক থেকে একটু একটু করে করোনার ধাক্কা সামাল দিয়ে উঠতে শুরু করেছে বাংলাদেশ। যেখানে দিনে ১৪-১৫ হাজারের উপর দিয়ে দৈনিক সংক্রমণ যাচ্ছিল, সেখান থেকে কমে এখন দৈনিক সংক্রমণ তিন হাজারের আশেপাশে। অগাস্টের প্রথম দুই সপ্তাহেও সংক্রমণ ১০ হাজারের আশেপাশে ছিল।

বাংলাদেশে এখনও পর্যন্ত ১৫ লাখেরও বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। মোট মৃত্যু হয়েছে ২৬ হাজার ৩৬২ জনের। যদি ডেঙ্গু নিয়ন্ত্রণে বাংলাদেশ সরকার দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা না নেয়, তাহলে পরিস্থিতি আরও ভয়ঙ্কর হতে পারে বলে আশঙ্কা করছেন অনেকে। আরও পড়ুন : হাসিনাকে প্রাণবায়ু ‘উপহার’ মোদীর, পদ্মাপারে পৌঁছল অক্সিজেন প্ল্যান্ট