Bangladesh News: পাসপোর্ট বাতিলের হুমকি দিলেন শেখ হাসিনা সরকারের মন্ত্রী

Bangladesh News: রাষ্ট্রপুঞ্জের মানবাধিকার কর্মীরা আমেরিকার গুয়ান্তানামো বে কারাগারে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ তুলে কারাগারটি বন্ধ করার দাবি জানিয়েছেন।

Bangladesh News: পাসপোর্ট বাতিলের হুমকি দিলেন শেখ হাসিনা সরকারের মন্ত্রী
ছবি: সংবাদ সংস্থা
Follow Us:
| Edited By: | Updated on: Jan 14, 2022 | 12:29 AM

ঢাকা: বেশ কিছুদিন ধরেই বাংলাদেশের শাসক আওয়ামী লীগ ও বিরোধী বিএনপি’র মধ্যে রাজনৈতিক পারদ চড়ছে। বিএনপির অধ্যক্ষ খালেদা জিয়ার মুক্তি ও বিদেশে সুচিকিৎসার দাবিতে আন্দোলনে নেমেছে বিএনপি। শাসক-বিরোধী চাপানউতোর মধ্যে পাসপোর্ট বাতিলের হুঁশিয়ারি দিলেন শেখ হাসিনা সরকারের মন্ত্রী হাসান মাহমুদ। তিনি জানিয়েছেন, বিদেশে বসে বাংলাদেশের বিরুদ্ধে অপরাধ অপপ্রচারকারীদের পাসপোর্ট বাতিল করে দিতে পারে সরকার। বৃহস্পতিবার নিজের সচিবালয়ে সাংবাদিকদের মুখোমুখি হয়ে এমনটাই জানিয়েছেন মাহমুদ।

বাংলাদেশের তথ্য ও সম্প্রচার মন্ত্রীর মতে, বিদেশে বসে দেশের বিরুদ্ধে অপপ্রচার, দেশ বিরোধী ষড়যন্ত্র, বিদেশিদের কাছে বাংলাদেশকে ছোট করা রাষ্ট্রবিরোধী কার্যকলাপের সমান। কেউ যদি রাষ্ট্রের বিরুদ্ধে কাজকর্ম করেন তবে রাষ্ট্র তাঁর পাসপোর্ট বাতিল করতে পারে। হাসান মাহমুদ জানিয়েছেন, বুধবার আইনশৃঙ্খলা-সংক্রান্ত মন্ত্রিসভা বৈঠকে এই সিদ্ধান্ত হয়েছে। দেশ বিরোধী কার্যকলাপের সঙ্গে যুক্ত বেশ কয়েকজনকে চিহ্নিত করা হয়েছে বলেও জানিয়েছেন মন্ত্রী। বাকি যারা এই কাজের সঙ্গে যুক্ত প্রয়োজনে তাদের তালিকাও তৈরি করা হবে।

রাষ্ট্রপুঞ্জের মানবাধিকার কর্মীরা আমেরিকার গুয়ান্তানামো বে কারাগারে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ তুলে কারাগারটি বন্ধ করার দাবি জানিয়েছেন। এই প্রসঙ্গে মাহমুদকে প্রশ্ন করা হলে তিনি বলেন গুয়ান্তানামো বে কারাগার অপকর্মের জন্য কুখ্যাত। কুড়ি বছর ধরে বিনা বিচারে বন্দীদেরকে আটকে রেখে নির্যাতন করা হয়। রাষ্ট্রপুঞ্জের মানবাধিকার সদস্যরা চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছে আমেরিকাতে কীভাবে মানবাধিকার লঙ্ঘিত হচ্ছে, এদিকে আমেরিকা সারা বিশ্বের মানবাধিকার লঙ্ঘন নিয়ে সরব হয়।

গতকাল বিএনপি নেতা মির্জা আব্বাস বলেছিলেন বাংলাদেশ সরকার যদি খালেদা জিয়াকে মুক্তি না দেয় তবে জেলের তালা ভেঙে তাঁকে বিদেশে নিয়ে যাওয়া হবে। এর জবাবে বাংলাদেশের তথ্য মন্ত্রী বলেন, “মির্জা আব্বাসের মত বিএনপি নেতারা বোরখা পড়ে আদালতে জামিন নিতে গিয়েছিলেন। তাদের মুখে এই সমস্ত কথা শুনলে হাসি পায়।”

আরও পড়ুন Who recommends medicine: করোনা রোগীর চিকিৎসায় দুটি নতুন ওষুধ ব্যবহারের সুপারিশ বিশ্ব স্বাস্থ্য সংস্থার

আরও পড়ুন China COVID Restriction Video: একজনেরও রিপোর্ট পজেটিভ এলেই আর রক্ষে নেই, সপ্তাহভর বন্দি থাকতে হবে বাক্সে! শিউরে ওঠার মতো দৃশ্য চিনে