Bangladesh News: পঞ্চম শ্রেণি পাস! শহরের মধ্যে দারুণ কায়দায় এই কাজ চালাত দুই ব্যক্তি, অবশেষে পর্দাফাঁস করল পুলিশ

Bangladesh News: তিনি জানিয়েছে, ৮ অক্টোবর ওই বাড়িতে অভিযান চালায় ঢাকা মেট্রোপলিটন পুলিশের গোয়েন্দা সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইমের আধিকারিকরা।

Bangladesh News: পঞ্চম শ্রেণি পাস! শহরের মধ্যে দারুণ কায়দায় এই কাজ চালাত দুই ব্যক্তি, অবশেষে পর্দাফাঁস করল পুলিশ
ছবি: বাংলা ট্রিবিউন থেকে সংগৃহীত
Follow Us:
| Edited By: | Updated on: Oct 11, 2022 | 9:30 AM

ঢাকা: বাংলাদেশের রাজধানী ঢাকাতে এক নকল মোবাইল ফোন তৈরির পর্দাফাঁস করেছে পুলিশ। ঢাকা মেট্রোপলিটন পুলিশ সূত্রে জানা গিয়েছে, রাজধানী ঢাকার হাতিরপুলের মোতালেব প্লাজার পিছনের একটি বাড়িতে দীর্ঘদিন ধরে স্যামসাং, নোকিয়া সহ বিভিন্ন নামী ব্র্যান্ডের নকল ফিচার ফোন তৈরি করা হচ্ছিল। পঞ্চম শ্রেণি পাস করেও দুই ব্যক্তির এই কাণ্ড দেখে রীতিমতো চোখ কপালে উঠেছে পুলিশের। সোমবার সাংবাদিক বৈঠকরে এমনটাই জানিয়েছেন, ঢাকা পুলিশের গোয়েন্দা বিভাগের অতিরিক্ত পুলিশ কমিশনার মহম্মদ হারুন অর রশিদ।

তিনি জানিয়েছে, ৮ অক্টোবর ওই বাড়িতে অভিযান চালায় ঢাকা মেট্রোপলিটন পুলিশের গোয়েন্দা সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইমের আধিকারিকরা। সেখান থেকে ভুয়ো ফোন তৈরির অপরাধে মোতালেব প্লাজা ও মোতালেব টাওয়ার থেকে মোট ৬ জনকে গ্রেফতার করা হয়েছে। খারাপ হয়ে যাওয়া মোবাইল মেরামতের নাম করে বিভিন্ন চিনা যন্ত্রপাতি ব্যবহার করে নকল ফোন তৈরি করত এই চক্রের সদস্যরা। রশিদ জানিয়েছেন, অভিযান চালিয়ে সেখান থেকে নোকিয়ার ৩১৩টি এবং স্যামসাংয়ের ২০৬টি মোবাইল ফোনের পাশাপাশি নকল ফোন তৈরির যন্ত্রপাতি বাজেয়াপ্ত করা হয়েছে। গোয়েন্দা বিভাগের দাবি, এই কারণে বাংলাদেশের সরকারের ৮ থেকে ১০ কোটি টাকার রাজস্ব লোকসান হয়েছে।

পুলিশ সূত্রে জানা গিয়েছে, চিন থেকে বিভিন্ন যন্ত্রপাতি আনিয়ে সকলের অগোচরে নোকিয়া ও স্যামসাংয়ের ফোন তৈরি করা হত। তারপর ফোনগুলি বাজারে বিক্রি করা হত। ২-৩ মাস ব্যবহার করার পরই ফোনগুলি খারাপ হয়ে যেত। পুলিশ জানিয়েছে, ফোনগুলিতে তেজস্ক্রিয়তার তারতম্য ঠিক না থাকার কারণে ব্যবহারকারীদের স্বাস্থ্যের ঝুঁকিও ছিল। এমনকী বিস্ফোরণের সম্ভাবনার কথাও জানিয়েছেন গোয়েন্দারা।