Bangladesh: ‘ভারতের সঙ্গে সুসম্পর্ক চাই তবে…’, অবশেষে শর্ত রেখেই দিলেন ইউনুস

Muhammad Yunus: বুধবারই টেলিভিশন বার্তায় জাতির উদ্দেশে ভাষণ দেন বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা মহম্মদ ইউনুস। তিনি জানান, সংস্কারের মাধ্যমেই জাতিকে নিয়ে নতুনভাবে যাত্রা শুরু করা হবে। ৬টি কমিশন গঠনের ঘোষণা করেন তিনি।

Bangladesh: 'ভারতের সঙ্গে সুসম্পর্ক চাই তবে...', অবশেষে শর্ত রেখেই দিলেন ইউনুস
মহম্মদ ইউনুস
Follow Us:
| Updated on: Sep 12, 2024 | 8:26 AM

ঢাকা: বাংলাদেশে হাসিনা সরকারের পতন হয়ে তৈরি হয়েছে নতুন অন্তর্বর্তী সরকার। নোবেলজয়ী অর্থনীতিবিদ মহম্মদ ইউনুসের নেতৃত্বে সেই সরকারের এক মাসও পূরণ হয়ে গেল। আর সেই উপলক্ষ্যেই জাতির উদ্দেশে ভাষণ দিলেন অন্তর্বর্তী সরকারের দায়িত্বে থাকা মহম্মদ ইউনুস। তিনি জানালেন, কীভাবে নতুন বাংলাদেশকে গড়া হবে। একইসঙ্গে ভারতের জন্যও দিলেন বিশেষ বার্তা।

বুধবারই টেলিভিশন বার্তায় জাতির উদ্দেশে ভাষণ দেন বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা মহম্মদ ইউনুস। তিনি জানান, সংস্কারের মাধ্যমেই জাতিকে নিয়ে নতুনভাবে যাত্রা শুরু করা হবে। ৬টি কমিশন গঠনের ঘোষণা করেন তিনি।

ভারত ও প্রতিবেশী দেশগুলির সঙ্গে সম্পর্ক নিয়ে আলোচনা করতে গিয়ে মহম্মদ ইউনুস বলেন, ভারত ও অন্যান্য প্রতিবেশী দেশের সঙ্গে সুসম্পর্ক চান তিনি। তবে স্বচ্ছতা ও সমতার ভিত্তিতেই প্রতিবেশী দেশের সঙ্গে সেই সম্পর্ক তৈরি হবে।

এই খবরটিও পড়ুন

মহম্মদ ইউনুস বলেন যে তিনি প্রশাসনিক প্রধান হিসাবে দায়িত্ব গ্রহণের পরই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ সহ একাধিক রাষ্ট্রনেতা ফোন করে অভিনন্দন জানিয়েছিলেন। ইউনুস বলেন, “আমরা ভারত ও অন্য়ান্য প্রতিবেশী দেশগুলির সঙ্গে সুসম্পর্ক চাই, কিন্তু তা স্বচ্ছতা ও সমতার ভিত্তিতে হওয়া উচিত।”

ইউনুস জানান, ইতিমধ্যেই বন্যা মোকাবিলা করতে ভারতের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়ে আলোচনা শুরু হয়েছে। দক্ষিণ এশিয়ায় আঞ্চলিক সহযোগিতা বৃদ্ধির লক্ষ্যে সার্ক পুনরুজ্জীবিত করার উদ্যোগ নিয়েছি।

হাসিনা সরকারকে দুষে মহম্মদ ইউনুস বলেন, “স্বৈরাচারী হাসিনা সরকারের অহেতুক কোটি কোটি টাকা ব্যয়ের প্রকল্প বাস্তবায়িত হতে দেখেছি, যেগুলো কখনোই দেশের মানুষের জন্য ছিল না, বরং এর সঙ্গে জড়িত ছিল কুৎসিত আমিত্ব এবং বিশাল আকারের চুরি। চলমান এবং প্রস্তাবিত সব উন্নয়ন প্রকল্পের যাচাই–বাছাই করার কাজ ইতিমধ্যে শুরু করেছি। কর্মসংস্থান তৈরি করবে, এমন প্রকল্পগুলোকে অগ্রাধিকার দেওয়া হবে।”