BBC: সোশ্যাল মিডিয়ায় সরকারি নীতির সমালোচনা, ‘ম্যাচ অব দ্য ডে’-র সঞ্চালনা থেকে গ্যারিকে সরাল বিবিসি

BBC Controversy: বিবিসির বিবৃতিতে বলা হয়েছে, গ্যারি লিনেকারের সোশ্যাল মিডিয়া ব্যবহার নিয়ে যতক্ষণ অবধি স্পষ্ট অবস্থান ও চুক্তি হবে না, ততদিন অবধি তিনি 'ম্যাচ অব দ্য ডে' অনুষ্ঠান সঞ্চালন করতে পারবেন না।

BBC: সোশ্যাল মিডিয়ায় সরকারি নীতির সমালোচনা, ‘ম্যাচ অব দ্য ডে’-র সঞ্চালনা থেকে গ্যারিকে সরাল বিবিসি
গ্যারি লিনেকার।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 11, 2023 | 8:02 AM

লন্ডন: বিবিসি(BBC)-তে নতুন বিতর্ক। রাতারাতি সঞ্চালক তথা প্রাক্তন ফুটবল খেলোয়াড় গ্য়ারি লিনেকার(Gary Lineker)-কে ‘ম্যাচ অব দ্য ডে'(Match of the Day)-র সঞ্চালনা থেকে সরে দাঁড়াতে বলা হল। তাঁর সোশ্যাল মিডিয়া ব্যবহার নিয়ে যতক্ষণ অবধি কোনও নতুন চুক্তি হচ্ছে না, ততক্ষণ অবধি তিনি সঞ্চালনা করতে পারবেন না বলেই জানানো হয়েছে বিবিসির তরফে। জানা গিয়েছে, সম্প্রতিই ব্রিটেন সরকারের নতুন অ্যাসাইলাম নীতি (Asylum Policy) নিয়ে তিনি কড়া সমালোচনা করেছিলেন। তাঁর জেরে ব্য়াপক বিতর্কও হয়। ওই মন্তব্যের জেরেই বিবিসি এই সিদ্ধান্ত নিয়েছে বলে জানা গিয়েছে।

বিবিসির তরফে জানানো হয়েছে, গ্যারি লিনেকারের সাম্প্রতিক সোশ্যাল মিডিয়া গতিবিধি বিবিসির নির্দেশিকা ভঙ্গ করছে। তাঁর উচিত কোনও রাজনৈতিক বিতর্ক বা রাজনৈতিক দল সংক্রান্ত বিষয়ে কোনও পক্ষ না নেওয়া। গ্যারি ও তাঁর সংস্থার সদস্যদের সঙ্গে দীর্ঘ আলোচনার পরই বিবিসির তরফে এই পদক্ষেপ করা হয়েছে বলে জানানো হয়েছে।

বিবিসির বিবৃতিতে বলা হয়েছে, গ্যারি লিনেকারের সোশ্যাল মিডিয়া ব্যবহার নিয়ে যতক্ষণ অবধি স্পষ্ট অবস্থান ও চুক্তি হবে না, ততদিন অবধি তিনি ‘ম্যাচ অব দ্য ডে’ অনুষ্ঠান সঞ্চালন করতে পারবেন না। ওই বিবৃতিতেই গ্যারির কাজের প্রশংসা করে লেখা হয়েছে, ফুটবল বা অন্যান্য় খেলার কভারেজের ক্ষেত্রে গ্যারি এক ও অদ্বিতীয়।

বিবিসির তরফে বলা হয়েছে, “আমরা কখনওই বলিনি যে গ্যারির নিজস্ব কোনও মতামত থাকতে পারবে না বা তাঁর কাছে গুরুত্বপূর্ণ কোনও ইস্যু নিয়ে মতামত রাখতে পারবেন না, আমরা শুধু বলেছি যে কোনও রাজনৈতিক দল বা রাজনৈতিক বিতর্কে কোনও পক্ষ নেওয়া থেকে যেন দূরে থাকেন।”

বিবিসির আচমকা এই সিদ্ধান্তের জেরে শনিবার ‘ম্য়াচ অব দ্য ডে’-তে কোনও সঞ্চালক ছিল না। ইয়ান রাইট নামক বিবিসির সঞ্চালক গ্যারি লিনেকারের সমর্থনে টুইট করে বলেন, “সকলেই জানেন আমার কাছে ম্যাচ অব দ্য ডে কতটা গুরুত্ব বহন করে, কিন্তু আমি বিবিসিকে জানিয়েছি আগামিকালের শো করতে পারব না”। অ্যালন শিয়ারেরও জানান, তিনি আগামিকাল রাতের ম্যাচ অব দ্য ডে সঞ্চালন করতে পারবেন না।