Indonesia: বিয়ের আগে যৌন সম্পর্কে লিপ্ত হলে এক মাস জেল!

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: সোমনাথ মিত্র

Updated on: Dec 04, 2022 | 4:44 PM

ইন্দোনেশিয়ার অর্থনীতির একটা বড় অংশ আসে পর্যটনের উপর ভিত্তি করে। এই ধরনের আইন কার্যকর হলে দেশের পর্যটন ব্যবস্থা ক্ষতিগ্রস্ত হতে পারে বলে ব্যবসায়ী মহলের আশঙ্কা।

Indonesia: বিয়ের আগে যৌন সম্পর্কে লিপ্ত হলে এক মাস জেল!
ইন্দোনেশিয়ায় বিয়ের আগে সহবাসে নিষেধাজ্ঞা। প্রতীকি ছবি।

জাকার্তা: বিয়ের আগে যৌনতা নয়! এমনই আইন পাশ করতে চলেছে ইন্দোনেশিয়া সরকার। শুধু তাই নয়, বিয়ের আগে যৌনতায় লিপ্ত হলে ছয় মাস থেকে এক বছর পর্যন্ত জেল হতে পারে। চলতি মাসেই ইন্দোনেশিয়া সংসদে এই আইন পাশ হতে পারে।

বিয়ের আগে যৌনতায় নিষেধাজ্ঞা জারির খসড়া প্রস্তাব ইতিমধ্যে প্রস্তুত। এই খসড়া প্রস্তাবের সঙ্গে যুক্ত রাজনীতিক বামবাং ইউরিয়াংতো জানান, আগামী সপ্তাহের শুরুতেই সংসদে এই খসড়া প্রস্তাব পাশ হতে পারে। এটি পাশ হয়ে গেলে ইন্দোনেশিয়ার নাগরিক থেকে বিদেশিদের জন্যও এই বিধি প্রযোজ্য হবে। সহবাসেও নিষেধাজ্ঞা জারি করা হচ্ছে।

তবে প্রাপ্তবয়স্ক, যাঁরা বিয়ের আগে যৌনতায় লিপ্ত হবে, তাদের মধ্যে কেউ একজন অভিযোগ দায়ের করলেই তদন্তের সাপেক্ষে অভিযুক্ত শাস্তি পাবে। আবার বিবাহিত কোনও ব্যক্তি বা মহিলা যদি বিবাহ-বহির্ভূত সম্পর্কে লিপ্ত হয় এবং ভুক্তভোগী স্বামী বা স্ত্রী যদি অভিযোগ দায়ের করে, তাহলেই অভিযুক্ত শাস্তি পাবে। এমনকি অবিবাহিত ছেলে-মেয়ের বাবা, মা যদি সন্তানের বিরুদ্ধে বিয়ের আগে কারও সঙ্গে শারীরিক সম্পর্কে জড়িয়ে পড়ার অভিযোগ দায়ের করে, সেক্ষেত্রেও অভিযুক্তের দোষ প্রমাণিত হলে শাস্তি হবে। অপরাধীর শাস্তি অপরাধ সাপেক্ষে ছয় মাস থেকে একমাস কারাদণ্ড হতে পারে। সহবাসের ক্ষেত্রে ছয় মাস কারাদণ্ডের শাস্তি হবে।

বিয়ের বাইরে যৌনতায় নিষেধাজ্ঞা নিয়ে নতুন এই খসড়া প্রস্তাবকে ইতিমধ্যে স্বাগত জানিয়েছেন ইন্দোনেশিয়ার ডেপুটি আইনমন্ত্রী এডওয়ার্ড ওমর শরিৎ হিয়ারিয়েজ। তাঁর কথায়, “ইন্দোনেশিয়ার মূল্যবোধকে গুরুত্ব দিয়ে এই ধরনের ক্রিমিনাল আইন আনার পদক্ষেপ করতে পেরে আমরা গর্বিত।” দেশের ইসলামিক সংস্থাগুলিও এই খসড়া প্রস্তাবকে স্বাগত জানিয়েছে। তবে এই ধরনের আইন কার্যকর হলে দেশের পর্যটন ব্যবস্থা ক্ষতিগ্রস্ত হতে পারে বলে ব্যবসায়ী মহলের আশঙ্কা।

প্রসঙ্গত, ইন্দোনেশিয়ার অর্থনীতির একটা বড় অংশ আসে পর্যটনের উপর ভিত্তি করে। মূলত উদ্দাম জীবনের আনন্দ নিতে সেলিব্রিটি থেকে টিনেজদের এশিয়া দেশগুলির মধ্যে অন্যতম পছন্দের স্থান হল ইন্দোনেশিয়া। ভারত সহ এশিয়ার বহু মানুষের ‘হানিমুন স্পট’ থেকে বিয়ের আগে ভালবাসার মানুষের সঙ্গে একান্তে সময় কাটানোর অন্যতম ‘ডেস্টিনেশন’ হল ইন্দোনেশিয়া। ফলে সেখানে সহবাস বা বিয়ের আগে যৌনতায় ‘দাঁড়ি’ পড়লে তার প্রভাব যে পর্যটন ব্যবসায় পড়বে, তা বলা বাহুল্য।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla