UK PM Boris Johnson : রাশিয়া-ইউক্রেন যুদ্ধ আবহে ভারত সফরে ব্রিটিশ প্রধানমন্ত্রী, বরিস আগমনে তৎপর দিল্লি

মোদী-বরিস বৈঠকে প্রতিরক্ষা ক্ষেত্রে ব্রিটেন এবং ভারতের কৌশলগত অবস্থান, আন্তর্জাতিক ক্ষেত্রে কূটনৈতিক অবস্থান, অর্থনৈতিক অংশীদারিত্ব আরও জোরদার করার বিষয়ে আলোচনা হতে পারে বলে খবর। আলোচনা হতে পারে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ নিয়েও।

UK PM Boris Johnson : রাশিয়া-ইউক্রেন যুদ্ধ আবহে ভারত সফরে ব্রিটিশ প্রধানমন্ত্রী, বরিস আগমনে তৎপর দিল্লি
ভারত সফরে বরিস জনসন
Follow Us:
| Edited By: | Updated on: Apr 17, 2022 | 6:21 PM

নয়া দিল্লি : রাশিয়া-ইউক্রেন সংঘাতের (Russia-Ukraine conflict) আবহের মধ্যেই আগামী সপ্তাহে ভারত সফরে আসছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন(British Prime Minister Boris Johnson)। রাশিয়া-ইউক্রেন যুদ্ধে নিজেদের অবস্থান নিয়ে লন্ডন ও দিল্লির মধ্যে কিছু মতপার্থক্য রয়েছে। এই আবহে ব্রিটিশ প্রধানমন্ত্রীর ভারত সফর বিশেষ তাৎপর্যপূর্ণ বলে মনে করছে আন্তর্জাতিক বিশেষজ্ঞ মহলের একটা বড় অংশ। জানা যাচ্ছে, আগামী ২১ এপ্রিল দিল্লিতে (Delhi) পা রাখতে চলেছেন বরিস। এ নিয়ে জোর চর্চা চলছে রাজধানীর রাজ্য-রাজনীতিতে। সূত্রের খবর, দুই দেশের নতুন শিল্প সম্ভাবনা নিয়ে পর্যালোচনা করার কথা নরেন্দ্র মোদী ও বরিস জনসনের। ভারতে নতুন বিনিয়োগ ও কর্মসংস্থান নিয়েও আলোচনা হওয়ার কথা। ওয়াকিবহাল মহলের ধারণা, বিজ্ঞান-প্রযুক্তি ও স্বাস্থ্য ক্ষেত্রে বিনিয়োগের আগ্রহ দেখাতে পারে ব্রিটেন।

আগামী ২১ তারিখ ভারতে পা রাখলেও ২২ তারিখ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (PM Narendra Modi) সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনার কথা রয়েছে ব্রিটিশ প্রধানমন্ত্রীর। সেখানেই গোটা বিশ্বের অর্থনৈতিক সঙ্কট, নিত্যনতুন চ্যালেঞ্জের মোকাবিলার বিষয়েও বিশদে আলোচনার সম্ভাবনা রয়েছে বলে খবর। প্রসঙ্গ উঠে আসতে পারে ইউক্রেন-রাশিয়া যুদ্ধ নিয়েও। একাধিক স্বৈরাচারী রাষ্ট্রের ক্রমাগত হুমকির মোকবিলা কোন পথে হতে পারে সেই বিষয়েও সবিস্তারে আলোচনা হতে পারে বলে জানাচ্ছে ব্রিটিশ দূতাবাস। ইতিমধ্যে দুই রাষ্ট্রনেতার দ্বিপাক্ষিক আলোচনার বিষয়ে একটি বিবৃতি জারি হয়েছে। প্রতিরক্ষা ক্ষেত্রে ব্রিটেন ও ভারতের কৌশলগত অবস্থান, আন্তর্জাতিক ক্ষেত্রে কূটনৈতিক অবস্থান, অর্থনৈতিক অংশীদারিত্ব আরও জোরদার করার বিষয়েও আলোচনা হতে পারে বলে খবর। প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে দুই দেশের নিরাপত্তা সহযোগিতা জোরদার করার বিষয়েও আলোচনা হতে পারে।

অন্যদিকে চলতি ভারত সফরে দিল্লির পাশাপাশি আমেদাবাদেও যাওয়ার কথা রয়েছে বরিসের। সেখানেও একাধিক শিল্পপতিদের সঙ্গে নতুন শিল্পের সম্ভাবনা বিষয়ে কথা বলবেন তিনি। প্রসঙ্গত, এই প্রথম কোনও ব্রিটিশ প্রধানমন্ত্রী ভারতের পঞ্চম বৃহত্তম রাজ্য গুজরাত সফরে যাবেন। ব্রিটেনে অধিকাংশ প্রবাসী ভারতীয়রা গুজরাটি। এই প্রেক্ষাপটে দাঁড়িয়ে একেবারে মোদী গড়ে বরিসের আগমন যে প্রবাসী ভারতের মন জয় করবে তা আর বলার অপেক্ষা রাখে না। চলতি বছরের শেষেই বিধানসভা ভোট রয়েছে গুজরাতে। তার আগে আমেদাবাদে বরিসের পা গেরুয়া শিবিরে ঘুরপথে অক্সিজেন জোগাতে পারে বলেও মত রাজনৈতিক বিশেষজ্ঞদের।

আরও পড়ুন- ভয়াবহ বন্যার কবলে দক্ষিণ আফ্রিকা, মৃতের সংখ্যা ছাড়ল ৪০০