জমাট বাঁধছে রক্ত, অ্যাস্ট্রাজেনেকার করোনা টিকাকরণে নিয়ম বদলাল কানাডা

কানাডায় এর আগে ফাইজ়ার ও মডার্নার টিকাকরণ হয়েছে। তুলনামূলক পরে টিকাকরণ শুরু হয়েছিল অ্যাস্ট্রাজেনেকার।

জমাট বাঁধছে রক্ত, অ্যাস্ট্রাজেনেকার করোনা টিকাকরণে নিয়ম বদলাল কানাডা
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Mar 30, 2021 | 3:23 PM

ওটোয়া: কয়েক দিন আগে থেকেই বারবার পাশ্চাত্য দেশ থেকে খবর আসছিল অ্যাস্ট্রাজেনেকার (AstraZeneca) ভ্যাকসিনে শরীরে জমাট বাঁধছে রক্ত। যার ফলে বিশ্বের একাধিক দেশে বন্ধ হয়েছিল অ্যাস্ট্রাজেনেকার করোনা টিকাকরণ। যদিও বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছিল, অ্যাস্ট্রাজেনেকার করোনা টিকাকরণে কোনও আপত্তি নেই। ভারতও জানিয়েছিল, এখনই করোনা টিকাকরণ স্থগিত রাখার কোনও চিন্তাভাবনা নেয়নি পার্শ্বপ্রতিক্রিয়া সংক্রান্ত বিশেষজ্ঞ দল। এ বার রক্ত জমাট বাঁধার কারণে ৫৫ বছরের কম বয়সীদের মধ্যে করোনা টিকাকরণ স্থগিত রাখল কানাডা।

ভারত থেকে অ্যাস্ট্রাজেনেকার করোনা টিকা পৌঁছেছিল কানাডায়। সে দেশে জোর কদমে চলছিল অ্যাস্ট্রাজেনেকার করোনা টিকাকরণ। আমেরিকা থেকে কানাডায় এই সপ্তাহতেই পৌঁছনর কথা ছিল আরও ১৫ লক্ষ অ্যাস্ট্রাজেনেকা টিকা। কিন্তু তার আগেই কম বয়সীদের ওপর এই টিকা প্রয়োগ বন্ধ করল ট্রুডো প্রশাসন।

কানাডায় এর আগে ফাইজ়ার ও মডার্নার টিকাকরণ হয়েছে। তুলনামূলক পরে টিকাকরণ শুরু হয়েছিল অ্যাস্ট্রাজেনেকার। কিন্তু বাড়তি করোনা সংক্রমণ রুখতে তড়িঘড়ি অ্যাস্ট্রাজেনেকার টিকাকরণ শুরু করেছিল কানাডা। কিন্তু রক্ত জমাট বাঁধার আবহে এই নতুন বয়সবিধি নিয়ে এলেন ট্রুডো। প্রসঙ্গত, অ্যাস্ট্রাজেনেকার করোনা টিকায় জমাট বাঁধায় বিষয়ে করোনা টিকার পার্শ্বপ্রতিক্রিয়া সংক্রান্ত জাতীয় বিশেষজ্ঞ দল জানিয়েছিল, ৪০০টি গুরুতর পার্শ্বপ্রতিক্রিয়ার ঘটনা পর্যালোচনা করে কোভিশিল্ড বা কোভ্যাক্সিনে কোনও রক্ত জমাট বাঁধার ঘটনা পাওয়া যায়নি। তবে বিশেষজ্ঞ দল এ-ও জানিয়েছিল, করোনার পার্শ্বপ্রতিক্রিয়ার ওপর নজরদারি চলবে। দেশে এখন দ্বিতীয় দফার করোনা টিকাকরণ চলছে। টিকা পাচ্ছেন ষাটোর্ধ্ব প্রবীণরা ও ৪৫ বছরের বেশি বয়সীরা যাঁদের কো-মর্বিডিটি রয়েছে।

জুলাই মাসের মধ্যে ৩০ কোটি ভারতীয়কে করোনা টিকা দেওয়ার লক্ষ্য়মাত্রা নিয়ে এগোচ্ছে স্বাস্থ্যমন্ত্রক। ইতিমধ্যেই দেশে টিকা পেয়েছেন ৪ কোটি ৮৪ লক্ষ ৯৪ হাজার ৫৯৪ জন। টিকাকরণের দ্রুততায় বিশ্বের অন্য়ান্য উন্নত দেশকেও টেক্কা দিচ্ছে ভারত। স্রেফ ২৪ ঘণ্টায় দেশে করোনা টিকা পেয়েছেন ৩২ লক্ষ ৫৩ হাজার ৯৫ জন। দেশের বিভিন্ন রাজ্য তো বটেই ভারতের করোনা টিকা পৌঁছেছে বিশ্বের ৭০টিরও বেশি দেশে। ভ্যাকসিন মৈত্রীর মাধ্যমে ভারত প্রথমে প্রতিবেশী দেশগুলিকে টিকা দিয়েছিল।

আরও পড়ুন: শিক্ষায় করোনার কামড়, বাংলাদেশে ফের মাদ্রাসা বন্ধ করার নির্দেশ