Sheikh Hasina: মামলার চক্রবূহ্যে হাসিনা, সেঞ্চুরি হাঁকাল ইউনুস সরকার!

Bangladesh: এদিকে, শেখ হাসিনার বিদায়ের পর থেকেই তাঁর বিরুদ্ধে মামলা দায়ের হতে শুরু করেছে। প্রথম মামলা দায়ের হয় গত ১৩ অগস্ট। গতকাল, ২৯ অগস্ট ১০০ তম মামলা দায়ের হয় ইন্টারন্যাশনাল ক্রাইম ট্রাইবুনালে।  

Sheikh Hasina: মামলার চক্রবূহ্যে হাসিনা, সেঞ্চুরি হাঁকাল ইউনুস সরকার!
বাংলাদেশের প্রাক্তন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।Image Credit source: AFP
Follow Us:
| Updated on: Aug 30, 2024 | 6:30 PM

ঢাকা: গদি ওলটাতেই দেশছাড়া হয়েছেন। আপাতত ভারতই ঠিকানা বাংলাদেশের প্রাক্তন প্রধানমন্ত্রী শেখ হাসিনার। এদিকে, ওপার বাংলায় তাঁর বিরুদ্ধে মামলার পাহাড় জমেই চলেছে। আইনি জটিলতায় আরও জড়িয়ে পড়ছেন হাসিনা। এবার শেখ হাসিনার বিরুদ্ধে হওয়া মামলার সংখ্যা ১০০ পার করল। এর মধ্যে খুন, মানবতার বিরুদ্ধে অপরাধ সহ নানা অভিযোগ রয়েছে।

মাস ব্য়াপী বিক্ষোভ-আন্দোলনের পর গত ৫ অগস্ট পতন হয় বাংলাদেশের শাসক দল আওয়ামী লিগের সরকারের। দেশ ছাড়তে বাধ্য হন শেখ হাসিনা। দেশ ছাড়ার আগে প্রধানমন্ত্রী পদ থেকে ইস্তফা দেন হাসিনা। বাংলাদেশ ছেড়ে আপাতত ভারতেই রয়েছেন শেখ হাসিনা।

এদিকে, শেখ হাসিনার বিদায়ের পর থেকেই তাঁর বিরুদ্ধে মামলা দায়ের হতে শুরু করেছে। প্রথম মামলা দায়ের হয় গত ১৩ অগস্ট। গতকাল, ২৯ অগস্ট ১০০ তম মামলা দায়ের হয় ইন্টারন্যাশনাল ক্রাইম ট্রাইবুনালে।

এই খবরটিও পড়ুন

জানা গিয়েছে, শেখ হাসিনার পাশাপাশি একাধিক প্রাক্তন মন্ত্রী, সংসদের সদস্য ও একাধিক সাংবাদিকের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। হাসিনার বিরুদ্ধে গণহত্যা বা জেনোসাইডের মামলা দায়ের হয়েছে। আটটি মামলা ইন্টারন্যাশনাল ক্রাইমস ট্রাইবুনালে হস্তান্তরিত করা হয়েছে। ৯৩টি মামলা বাংলাদেশের বিভিন্ন থানায় দায়ের হয়েছে। অপহরণ, গায়েব করে দেওয়ার মতো অভিযোগ দায়ের হয়েছে।

আরও খবর পড়তে ডাউনলোড করুন Tv9 বাংলা অ্যাপ (Android/ iOs)