Bangladesh: পোকামাকড় মারতে ঘরে ওষুধ প্রয়োগ, মৃত্যু দুই সন্তানের

Bangladesh News: ঘরের পোকামাকড় মারতে পেস্ট কন্ট্রোল কোম্পানিকে (Paste control) ডেকে ওষুধ প্রয়োগ করা হয়েছিল। কিন্তু, সেই ওষুধেই সন্তানদের মৃত্যু হল বলে অভিযোগ।

Bangladesh: পোকামাকড় মারতে ঘরে ওষুধ প্রয়োগ, মৃত্যু দুই সন্তানের
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Jun 05, 2023 | 10:04 PM

ঢাকা: ঘরের পোকামাকড় মারতে পেস্ট কন্ট্রোল কোম্পানিকে (Paste control) ডেকে ওষুধ প্রয়োগ করা হয়েছিল। কিন্তু, সেই ওষুধেই সন্তানদের মৃত্যু হল বলে অভিযোগ। একসঙ্গে দুই শিশুর মৃত্যু হয়েছে। গুরুতর অসুস্থ অবস্থায় হাসপাতালে ভর্তি আরও ১ শিশু। মর্মান্তিক ঘটনাটি ঘটেছে বাংলাদেশের রাজধানী ঢাকায় (Dhaka)। পোকামাকড় মারার ওষুধের বিষক্রিয়াতেই ২ শিশুর মৃত্যু হয়েছে এবং আরেকজন হাসপাতালে বলে অভিযোগ উঠেছে। একই পরিবারের ২ শিশুর এভাবে মৃত্যুর ঘটনায় এলাকায় শোকের ছায়া নেমে এসেছে।

পুলিশ সূত্রে জানা গিয়েছে, ঢাকার বসুন্ধরা আবাসিক এলাকার বাসিন্দা মোবারক হোসেনের দুই শিশুপুত্রের মৃত্যু হয়েছে রবিবার রাতে। মৃত শিশু দুটির বয়স যথাক্রমে ৯ ও ১৫ বছর। পোকামাকড় মারার ওষুধের বিষক্রিয়াতেই তাদের মৃত্যু হয়েছে বলে প্রাথমিক তদন্তে জানা গিয়েছে। তাঁর মেয়ে এখনও গুরুতর অসুস্থ অবস্থায় হাসপাতালে ভর্তি।

পোকামাকড় মারার ওষুধের বিষক্রিয়ায় কীভাবে শিশুদের মৃত্যু হল? জানা গিয়েছে, পেশায় ব্যবসায়ী মোবারক হোসেন ঘরের পোকামাকড় মারার জন্য বারিধারার এক পেস্ট কন্ট্রোল কোম্পানিকে ডেকেছিল। সেই সংস্থার তরফে শনিবার মোবারক হোসেনের ঘরে পোকামাকড় মারার ওষুধ স্প্রে করা হয়। ওষুধ প্রয়োগের পর ২-৩ ঘণ্টা ঘরের ভিতর কাউকে ঢুকতে নিষেধ করেছিল ওই সংস্থা। মোবারক হোসেন জানান, তাঁরা ওষুধ স্প্রে করার প্রায় ৯ ঘণ্টা পর ঘরে ঢোকেন। কিন্তু, তখনও ঘরে বিষক্রিয়া কাটেনি। ঘরে ঢোকার পর শিশু সহ ওই পরিবারের সকল সদস্যেরই পেট খারাপ, বমির মতো উপসর্গ দেখা দেয়। প্রথমদিকে, বিষয়টিতে গুরুত্ব দেননি পরিবার। আর তাতেই ঘটে গেল অঘটন।

রবিবার ভোরে মোবারক হোসেনের ৯ বছরের ছোট ছেলেটির মৃত্যু হয়। তাঁর শেষকৃত্য করে ঘরে ফেরার পরই রবিবার গভীর রাতে মোবারক হোসেনের ১৫ বছর বয়সি বড় ছেলের মৃত্যু হয়। তারপর খবর পেয়ে পুলিশ দেহটি উদ্ধার করে ময়নাতদন্তে পাঠায়। অন্যদিকে, কয়েক ঘণ্টার ব্যবধানে দুই ছেলেকে হারিয়ে টনক নড়ে মোবারক হোসেনের। তারপরই গুরুতর অসুস্থ মেয়েকে হাসপাতালে ভর্তি করেন তিনি।

পোকামাকড় মারার ওষুধে কীভাবে মানুষের মৃত্যু হতে পারে? প্রাথমিক তদন্তে পুলিশ জানিয়েছে, ওই পেস্ট কন্ট্রোল কোম্পানি পোকামাকড় নিধনের জন্য অ্যালুমিনিয়াম ফসফাইড ট্যাবলেট (গ্যাস ট্যাবলেট) ব্যবহার করেছিল, যেটা থেকে বিষাক্ত গ্যাস তৈরি হয়। সেই গ্যাসের বিষক্রিয়াতেই গোটা পরিবার আক্রান্ত হয় এবং দুই শিশুর মৃত্যু হয়ে বলে প্রাথমিকভাবে জানা যাচ্ছে। গোটা ঘটনার তদন্ত শুরু হয়েছে এবং অভিযুক্ত সংস্থার বিরুদ্ধে অভিযোগ দায়ের হয়েছে বলে স্থানীয় থানার আধিকারিক জানিয়েছেন।