এক বছর করোনা ফিরল ‘আঁতুড়ঘর’ উহানে! ১ কোটি ১০ লক্ষ শহরবাসীর নমুনা পরীক্ষা করবে চিন

Corona in Wuhan: উহানেই প্রথম ধরা পড়ে কোভিড-১৯। এই উহানের একট গবেষণাগার থেকেই করোনা ভাইরাস ছড়িয়ে পড়েছে, এমন তত্ত্বও রয়েছে। এক বছর পর আবার উহানে ধরা পড়ল করোনা।

এক বছর করোনা ফিরল 'আঁতুড়ঘর' উহানে! ১ কোটি ১০ লক্ষ শহরবাসীর নমুনা পরীক্ষা করবে চিন
ফাইল ছবি

বেজিং: ২০১৯-এর শেষের দিকে শিরোনামে উঠে আসে উহান। এক সামুদ্রিক মাছের বাজারে বেশ কয়েকজন অজানা রোগে অসুস্থ হয়ে পড়েন। ক্রমশ ছড়িয়ে পড়তে থাকে সেই রোগ। তারপর উহানের গণ্ডী পেরিয়ে গোটা চিন ছেয়ে যায় ভাইরাসে। সামনে আসে করোনা ভাইরাসের নাম। আজ, বিশ্ব জুড়ে অতিমারির চেহারা নেওয়া সেই ভাইরাস উধাও হয়ে গিয়েছিল উহান থেকে। বছর খানেক সেই শহরে কোনও সংক্রমণ ঘটেনি। কিন্তু এক বছরের বেশি সময় বাদে ফের মাথাচাড়া দিচ্ছে সেই ভাইরাস। তাই আর কোনও ঝুঁকি নিতে চায় না চিন। উহান শহরের প্রত্যেক বাসিন্দার নমুনা পরীক্ষা হবে বলে জানানো হয়েছে প্রশাসনের তরফে।

মঙ্গলবার এক সাংবাদিক বৈঠকে উহানের প্রশাসনিক আধিকারিক লি তাও জানিয়েছেন, ওই শহরে মোট বাসিন্দার সংখ্যা ১ কোটি ১০ লক্ষ। প্রত্যেকের করোনা পরীক্ষা করা হবে। দীর্ঘদিন এই শহরে কোনও ডোমেস্টিক ট্রান্সমিশন অর্থাৎ শহরেরই একজনের থেকে আর একজনের শরীরে করোনা ছড়িয়ে পড়ার ঘটনা ঘটেনি। কিন্তু সম্প্রতি, দেখা গিয়েছে ওই শহরেরই বেশ কয়েকজন শ্রমিক আক্রান্ত হয়েছেন করোনায়। এই শহরে সম্প্রতি মোট আক্রান্ত হয়েছেন ১৯ জন।

এর আগে ২০২০-র শুরুর দিকে কড়া লকডাউন জারি করা হয়েছিল উহান জুড়ে। সেই লকডাউনের জেরেই সংক্রমণ নিয়ন্ত্রণে আসে। এ বার ফের সংক্রমণ নজরে আসতেই তড়িঘড়ি বিধি-নিষেধ জারি করা হয়েছে সেই শহরে। শহরের সব বাসিন্দাকে গৃহবন্দি করে ফেলা হয়েছে। সব যান চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে। এ ছাড়া শুরু হয়েছে প্রত্যেকের নমুনা পরীক্ষা করার প্রক্রিয়া। শুধু উহান নয়, চিনের বিভিন্ন অংশেই নতুন করে ছড়িয়ে পড়ছে করোনা ভাইরাস।

জানা গিয়েছে, ডেল্টার দাপটে ভয়ঙ্কর গতিতে ছড়াচ্ছে সংক্রমণ। এমনকি শুরু হয়ে গিয়েছে গোষ্ঠী সংক্রমণও। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে করোনা পরীক্ষা ও বিধিনিষেধের ওপরেই ভরসা রাখছে চিন প্রশাসন। রবিবার চিনের স্বাস্থ্য দফতর সূত্রে জানা গিয়েছে, নতুন করে ৭৫ জন আক্রান্তের খোঁজ মিলেছে, এদের মধ্যে ৫৩ জনই গোষ্ঠী সংক্রমণের শিকার। গত ২০ জুলাই নানজিং শহরের বিমানবন্দরে কয়েকজন সাফাইকর্মী করোনা আক্রান্ত হন। তাদের মাধ্যমেই সংক্রমণ ছড়িয়েছে বলে দাবি চিনের।  ২০টি শহরে ছড়িয়ে পড়েছে সংক্রমণ। উল্লেখ্য, কড়া বিধি-নিষেধ জারি করে করোনা নিয়ন্ত্রণে এনেছিল চিন, কিন্তু ডেল্টার হানায় নতুন করে তৈরি হয়েছে আতঙ্ক। আরও পড়ুন: মানুষের শরীরে যাতে বাসা বাঁধে করোনা, তারই পরীক্ষা-নিরিক্ষা চলছিল উহানে! প্রকাশিত হল চাঞ্চল্যকর রিপোর্ট

Click on your DTH Provider to Add TV9 Bangla