ল্যাব থেকে ছড়ায়নি করোনা, আসল কারণ খোলসা করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা

তবে কীসের ভিত্তিতে করোনার উৎস সম্পর্কে এ কথা জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা, তা জানা যায়নি।

ল্যাব থেকে ছড়ায়নি করোনা, আসল কারণ খোলসা করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Mar 29, 2021 | 1:28 PM

জেনেভা: দেশে ফের করাল থাবা বসিয়েছে করোনাভাইরাস (COVID)। সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ে ভাসছে গোটা দেশ। রোজই রেকর্ড গড়ছে মারণ ভাইরাস। গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়েছেন ৬৮ হাজার ২০ জন। কিন্তু এই ক্রমউর্ধ্বমুখী সংক্রমণের জন্য দায়ী যে ভাইরাস, তার উৎস কী? বিভিন্ন দেশের বিজ্ঞানীরা একাধিক তত্ত্ব তুলে ধরলেও কেউ হলফ করে করোনার উৎস সম্পর্কে কিছু বলতে পারেননি। বিশ্ব স্বাস্থ্য সংস্থার কাছেও করোনার উৎস নিয়ে ধোঁয়াশা রয়েছে। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও চিনের একটি যৌথ সমীক্ষার দাবি, ল্যাব থেকে করোনা না ছড়িয়ে থাকার সম্ভাবনাই বেশি। বরং জোরাল হচ্ছে বাদুড় থেকে মানুষের শরীরে করোনা আসার সম্ভাবনা বেশি।

তবে কীসের ভিত্তিতে করোনার উৎস সম্পর্কে এ কথা জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা, তা জানা যায়নি। এর আগে করোনার উৎস খুঁজতে চিনে গিয়েছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থার আন্তর্জাতিক প্রতিনিদি দল। প্রথমে বিশেষজ্ঞ দলের সদস্যরা করোনাবিধি মেনে চিনে প্রবেশ করতে পারেননি। পরবর্তীকালে হু প্রধান টেডরস আধানমের বিশেষ ব্যবস্থায় চিনে প্রবেশ করেন বিশেষজ্ঞ দলের সদস্যরা। সেখানে উহান-সহ একাধিক জায়গায় গিয়ে করোনার উৎস খোঁজার চেষ্টা করেছিলেন তাঁরা।

তবে করোনার উৎস সম্পর্কে এখনও কোনও নির্দিষ্ট তথ্য না পাওয়া গেলেও ট্রাম্প আমলে বারবার চিনকে করোনা ছড়ানোর জন্য দায়ী করেছে আমেরিকা। খোদ ডোনাল্ড ট্রাম্পের স্টেট সেক্রেটারি মাইক পম্পেও করোনাভাইরাসকে উহান ভাইরাস বলে কটাক্ষ করেছিলেন। পাল্টা করোনা ছড়ানোর দায় মার্কিন সৈন্যদের ওপর চাপিয়েছিল চিন। তবে বিশেষজ্ঞরা বারবার বলেছেন, করোনা টিকা আবিষ্কার হয়ে গেলেও করোনার উৎস জানলে এই সংক্রমণ ঠেকানো আরও সহজ হয়ে উঠবে।

প্রসঙ্গত দেশে রোজই মারণ থাবা বসাচ্ছে নোভেল করোনাভাইরাস গত ২৪ ঘণ্টায় দেশে মোট করোনা আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছেন ২৯১ জন। যার ফলে দেশে করোনায় মোট মৃত্যুর সংখ্যা হয়েছে ১ লক্ষ ৬১ হাজার ৮৪৩। সক্রিয় করোনা আক্রান্তের সংখ্যা গত ২৪ ঘণ্টায় ৩৫ হাজার ৪৯৮ বেড়ে হয়েছে ৫ লক্ষ ২১ হাজার ৮০৮ জন।

আরও পড়ুন: ভিডিয়ো: স্বস্তি পেল মিশর! ৬ দিন বাদে ভেসে উঠল সুয়েজ খালে আটকে থাকা জাহাজ