Earthquake in Indonesia: ইন্দোনেশিয়ায় ভূমিকম্প, রাজধানী জাকার্তাতেও অনুভূত কম্পন

Earthquake: সংবাদ সংস্থা এএফপির সাংবাদিকদের থেকে পাওয়া তথ্য অনুযায়ী জানা গিয়েছে, এই ভূমিকম্পের কারণে এখনও অবধি সুনামির সতর্কতা নেই।

Earthquake in Indonesia: ইন্দোনেশিয়ায় ভূমিকম্প, রাজধানী জাকার্তাতেও অনুভূত কম্পন
ছবি- প্রতীকী চিত্র

জাকার্তা: ইন্দোনেশিয়ার জাভা দ্বীপে শুক্রবার ৬.৬ মাত্রার ভূমিকম্প অনুভূত হয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রের জিওগ্রাফিকাল সার্ভে জানিয়েছে জাভা দ্বীপে উদ্ভূত এই ভূমিকম্পের কারণে রাজধানী জাকার্তাতেও কম্পন অনুভূত হয়েছে। ভূমিকম্পের কারণে জাকার্তা শহরের বাড়িগুলি কেঁপে ওঠে। মার্কিন যুক্তরাষ্ট্রের জিওগ্রাফিকাল সার্ভে জানিয়েছে, জাভা দ্বীপের দক্ষিণ পশ্চিমে ৩৭ কিলোমিটার গভীরতায় ভূমিকম্পটি আঘাত হানে।

সংবাদ সংস্থা এএফপির সাংবাদিকদের থেকে পাওয়া তথ্য অনুযায়ী জানা গিয়েছে, এই ভূমিকম্পের কারণে এখনও অবধি সুনামির সতর্কতা নেই। সংবাদ সংস্থা জানিয়েছে, ভূমিকম্পের ফল কোনও ক্ষয়ক্ষতি বা মৃত্যুর খবরও এখনও পাওয়া যায়নি। তবে ভূমিকম্পের তীব্রতায় রাজধানী জাকার্তায় কম্পন অনুভূত হওয়ার কথা জানিয়েছে এএফপি।

সংবাদ সংস্থা এএফপি সূত্রে খবর, কম্পন অনুভূত হওয়ার পর আতঙ্কে বাসিন্দারা বাড়ির বাইরে বেরিয়ে আসেন এবং রাস্তা দীর্ঘক্ষণ দাঁড়িয়ে ছিলেন। জাকার্তার দক্ষিণের বাসিন্দা ২৫ বছর বয়সী তরুণী নুর লতিফা সংবাদ সংস্থাকে জানিয়েছে, কম্পনের সঙ্গে সঙ্গে কালিবাটা সিটি অ্যাপার্টমেন্টের বাসিন্দারা বাইরে বেরিয়ে আসেন। “আমি বাড়িতে বসে কাজ করছিলাম। হঠাৎ করে দেখি আমার ল্যাপটপ নড়ছে। তারপর দরজা খটখট করতে শুরু করে এবং ঝুলন্ত জিনিসগুলিও দুলতে শুরু করে। আমার রুমমেট তখন বাথরুমে ছিল। আমি তাঁকে সঙ্গে নিয়ে বাইরে বেরিয়ে আসি। বাইরে বেরিয়ে আমরা দেখি সকলেই আপৎকালীন সিড়ির দিকে ছুটোছুটি করছেন।” জানিয়েছেন লতিফা।

প্রশান্ত মহাসাগরীয় টেকটোনিক প্লেটগুলির সংঘর্ষ হয় এর অবস্থানের কারণে ইন্দোনেশিয়াতে ঘনঘন ভূমিকম্প হয়। এই এলাকায় টেকটোনিক প্লেটগুলির সংঘর্ষ হয় যাঁর চাপে তীব্র ভূমিকম্প হওয়ার সম্ভাবনা থাকে। টেকটোনিক প্লেটগুলির সংঘর্ষ হয় জাপান থেকে দক্ষিণ-পূর্ব এশিয়া এবং প্রশান্ত মহাসাগরীয় অববাহিকা জুড়ে প্রসারিত।

আরও পড়ুন Who recommends medicine: করোনা রোগীর চিকিৎসায় দুটি নতুন ওষুধ ব্যবহারের সুপারিশ বিশ্ব স্বাস্থ্য সংস্থার

আরও পড়ুন China COVID Restriction Video: একজনেরও রিপোর্ট পজেটিভ এলেই আর রক্ষে নেই, সপ্তাহভর বন্দি থাকতে হবে বাক্সে! শিউরে ওঠার মতো দৃশ্য চিনে

Click on your DTH Provider to Add TV9 Bangla