Sri Lanka Crisis: লঙ্কায় জ্বলছে আগুন, বন্ধ হল সোশ্যাল মিডিয়াও, প্রয়োজন ছাড়া বেরলেই গ্রেফতারির নির্দেশ!

Sri Lanka Crisis: এমনই চরম সঙ্কট দেখা দিয়েছে যে দেশের ডিজেলের ভাঁড়ার শূন্য হয়ে গিয়েছে। ৩০ শতাংশ চড়া দামে বিকোচ্ছে খাবার, ওষুধ। পরিশোধিত পানীয় জলও পাওয়া দুষ্কর হয়ে উঠেছে।

Sri Lanka Crisis: লঙ্কায় জ্বলছে আগুন, বন্ধ হল সোশ্যাল মিডিয়াও, প্রয়োজন ছাড়া বেরলেই গ্রেফতারির নির্দেশ!
শ্রীলঙ্কায় জারি হল জরুরি অবস্থা। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Apr 03, 2022 | 8:06 AM

কলম্বো: আর্থিক সঙ্কটের জেরে দিন-প্রতিদিন আরও ভয়ঙ্কর হয়ে উঠছে শ্রীলঙ্কার পরিস্থিতি। বিগত এক সপ্তাহ ধরে চরম আর্থিক টানাপোড়েনের মধ্যে দিন কাটালেও, শুক্রবার রাত থেকেই দেশজুড়ে ছড়াতে শুরু করেছে বিক্ষোভের আঁচ। প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষের বাড়ির বাইরে বিক্ষোভ দেখানোর পরই দেশে জরুরি অবস্থার ঘোষণা করা হয়েছে। সোমবার অবধি এই জরুরি অবস্থা জারি থাকবে। একইসঙ্গে ফেসবুক, টুইটার সহ সমস্ত সোশ্যাল মিডিয়া বন্ধ করে দেওয়া হয়েছে।

একদিকে, করোনার ধাক্কায় থমকে দাঁড়িয়েছিল অর্থনীতি, অন্যদিকে চিনের কাছ থেকে চড়া সুদে নেওয়া ঋণের চাপে জর্জরিত শ্রীলঙ্কা। এমনই চরম সঙ্কট দেখা দিয়েছে যে দেশের ডিজেলের ভাঁড়ার শূন্য হয়ে গিয়েছে। ৩০ শতাংশ চড়া দামে বিকোচ্ছে খাবার, ওষুধ। পরিশোধিত পানীয় জলও পাওয়া দুষ্কর হয়ে উঠেছে। এই কঠিন পরিস্থিতির মুখে পড়েই বাধ্য হয়ে পথে নেমেছে দেশের সাধারণ মানুষ। বিভিন্ন প্রান্ত শুরু হয়েছে প্রেসিডেন্ট রাজাপক্ষের বিরুদ্ধে বিক্ষোভ। এর জেরেই শনিবার থেকে দেশে ৩৬ ঘণ্টার জন্য জরুরি অবস্থার ঘোষণা করা হয়েছে। শনিবার সন্ধে ৬টা থেকে সোমবার সকাল ৬ টা অবধি জরুরি অবস্থা জারি থাকবে।

সরকারের তরফে নির্দেশিকায় জানানো হয়েছে, জরুরি অবস্থার নিয়ম অনুযায়ী কার্ফু চলাকালীন অত্য়াবশ্যকীয় পরিষেবা ছাড়া সাধারণ মানুষ বাড়ি ছেড়ে বেরতে পারবে না। সেনাবাহিনীর হাতে দেশের শাসনভার তুলে দেওয়া হয়েছে। বিনা বিচারেই কাউকে গ্রেফতার ও দীর্ঘ সময় বন্দি করে রাখার ক্ষমতা দেওয়া হয়েছে সেনাবাহিনীর হাতে।

একইসঙ্গে শ্রীলঙ্কা সরকার সমস্ত সোশ্যাল মিডিয়া সাইট, যেমন ফেসবুক, টুইটার, ইন্সটাগ্রাম, হোয়াটসঅ্যাপ ও ইউটিউব বন্ধ করে দেওয়া হয়েছে। সরকারের তরফে এই পদক্ষেপের সাফাই দিয়ে বলা হয়েছে, যাতে সাধারণ মানুষের মধ্যে ভুয়ো তথ্য ছড়িয়ে না পড়ে, তার জন্যই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

প্রতিবেশী দেশের দুর্দশা দেখে ইতিমধ্যেই সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে ভারত। গতকালই ৪০ হাজার মেট্রিক টন ডিজেল শ্রীলঙ্কায় পাঠানো হয়েছে। আগামী কয়েকদিন এরফলে ডিজেল সঙ্কট কিছুটা কাটবে বলেই মনে করা হচ্ছে। শ্রীলঙ্কার কাছে ভারতকে দেওয়ার মতো টাকা না থাকায় ক্রেডিট নীতিতেই এই সাহায্য করা হয়েছে। ইতিমধ্যেই ৪০ হাজার টন চালও পাঠানোর প্রস্তুতি শুরু করা হয়েছে। আগামী দু-একদিনের মধ্যেই এই খাদ্যশস্য শ্রীলঙ্কায় পৌঁছে যাবে বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুন: Imran Khan: ‘দেখতে পাবেন কীভাবে ওদের মুখোমুখি হই…’, অনাস্থা ভোটের আগেই কীসের ইঙ্গিত দিলেন ইমরান? 

আরও পড়ুন: Russia-Ukraine Conflict: কারোর হাত বাঁধা, কেউ আবার মাঝরাস্তায় উপুড় হয়ে পড়ে! বুচার রাস্তায় ২০ টি মৃতদেহ ঘিরে বাঁধছে সন্দেহের দানা…