Ethuopia Airlines: অবতরণের আগে মাঝ আকাশে ঘুমিয়ে পড়লেন পাইলট, তারপর যা হল…

World News: এরপর বিমানের ক্রুদের উদ্যোগে ৩৭ হাজার ফুট উচ্চতায় ২৫ মিনিট ধরে ঘুরপাক খাওয়ার পর বিমানটি রানওয়েতে অবতরণ করে।

Ethuopia Airlines: অবতরণের আগে মাঝ আকাশে ঘুমিয়ে পড়লেন পাইলট, তারপর যা হল...
ছবি: ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Aug 19, 2022 | 6:07 PM

মাঝ আকাশে চলন্ত বিমানে ভয়াবহ বিপত্তি! বিমান চালাতে মাঝ আকাশেই ঘুমিয়ে পড়েন দুই বিমান চালক। সুদানের খার্তুম থেকে ইথিওপিয়ার রাজধানী আদ্দিস আবাবা যাওয়ার সময় ইথিওপিয়ান এয়ারলাইনসের বোয়িং ৭৩৭-৮০০ ইটি-৩৪৩ বিমানে এই ঘটনা ঘটেছে। সমুদ্রপৃষ্ঠ থেকে বিমানটি যখন ৩৭ হাজার ফুট উচ্চতায় ছিল, সেই সময়ে ঘুমিয়ে পড়েছিলেন ওই দুই পাইলট।

বিভিন্ন প্রতিবেদন থেকে জানা গিয়েছে, সোমবার এই অদ্ভূত ঘটনাটি ঘটেছে। যে সময় বিমানে বিপত্তি ঘটে তখন বিমানটি ফ্লাইট ম্যানেজমেন্ট কম্পিউটারের অধীনে অটোপাইলট মোডে ছিল এবং বিমানটির জন্য নির্ধারিত রানওয়েতেই বিমানটি অবতরণের কথা ছিল। কিন্তু অবতরণের সময় পেরিয়ে যাওয়ার পর বিমানটিকে রানওয়েতে দেখতে না পাওয়ার কারণে এয়ার ট্রাফিক কন্ট্রোলের তরফে বিমানের সঙ্গে যোগযোগের চেষ্টা করা হলেও কেউ ফোন ধরেননি। অটো পাইলট মোডের সময়সীমা শেষ হয়ে যাওয়ার সঙ্গে বিমানের ককপিটে সাইরেন বেজে ওঠে এবং তখন ঘুমন্ত পাইলটদের ঘুম ভাঙে।

এরপর বিমানের ক্রুদের উদ্যোগে ৩৭ হাজার ফুট উচ্চতায় ২৫ মিনিট ধরে ঘুরপাক খাওয়ার পর বিমানটি রানওয়েতে অবতরণ করে। অবতরণের আড়াই ঘণ্টা পর বিমানবন্দর থেকে পরবর্তী গন্তব্যের দিকে রওনা দিয়েছিল বিমানটি। এভিয়েশন সার্ভিল্যান্স সিস্টেম এডিএস-বিও এই ঘটনার সত্যতা স্বীকার করেছ। এই সংস্থার ওয়েবসাইটে বিমানের একটি সম্ভাব্য রুটের ছবিও প্রকাশিত হয়েছে। এভিয়েশন বিশেষজ্ঞ অ্যালেক্স ম্যাচারস টুইট করে গাফিলতির জন্য পাইলটদের দায়ী করেছেন। উল্লেখ্য, মে মাসে আমেরিকাতে এই ধরনের একটি ঘটনা ঘটেছিল। সেই সময় নিউইয়র্ক থেকে ইতালির রোম গামী বিমানের পাইলটও ঘুমিয়ে পড়েছিলেন। সেই সময় বিমানটি ৩৮ হাজার ফুট উচ্চতায় ছিল।