Bangladesh: মাছ-মাংস-তেলের দাম আকাশছোঁয়া, ৪ বছরে মাসে খরচ বেড়েছে ৭ হাজার টাকা

আন্তর্জাতিক বাজার থেকেও বাংলাদেশে তেল, চিনি, মাংস সহ বেশ কিছু নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দাম বেশি।

Bangladesh: মাছ-মাংস-তেলের দাম আকাশছোঁয়া, ৪ বছরে মাসে খরচ বেড়েছে ৭ হাজার টাকা
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 27, 2023 | 10:09 PM

ঢাকা: পাকিস্তানে (Pakistan) গম, চিনি, মাংসের জন্য হাহাকারের দৃশ্য দেখেছে গোটা বিশ্ব। বেলুনে ভরে রান্নার গ্যাস সরবরাহেরও সাক্ষী থেকেছে ভারতের এই প্রতিবেশী দেশটি। এবার আরও এক প্রতিবেশী দেশ, বাংলাদেশে (Bangladesh) তেল, চিনি, মাংসের দাম ক্রমশ ঊর্ধ্বমুখী হতে শুরু করেছে। পরিস্থিতি এমন পর্যায়ে পৌঁছেছে যে, আন্তর্জাতিক বাজার থেকেও বাংলাদেশে তেল, চিনি, মাংস সহ বেশ কিছু নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দাম বেশি। সম্প্রতি এক বেসরকারি গবেষণা সংস্থা, সেন্টার ফর পলিসি ডায়লগ-সিডিপি (CPD)-র রিপোর্টে এমনই তথ্য প্রকাশ্যে এসেছে।

CPD-র রিপোর্ট অনুযায়ী, বাংলাদেশে চাল, চিনি, সয়াবিন তেল, গরুর মাংস সহ মোট ২৮টি নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম অন্যান্য উন্নয়নশীল দেশের তুলনায় বেশি। এর কারণ হিসাবে জানা যাচ্ছে, টাকার মান কমে যাওয়ায় অন্তত ২৮টি নিত্য প্রয়োজনীয় খাদ্যপণ্যের উপর এখনও উচ্চ হারে আমদানি শুল্ক রয়েছে। তার ফলেই এগুলির দাম অত্যন্ত বেশি। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পরে বৈশ্বিক বাজারে সংকটের নাম করে অনেক পণ্যের দাম বেড়েছিল। তা আর কমেনি। ফলে এটিও মূল্যস্ফীতির জন্য দায়ী।

এদিন ঢাকায় এক সাংবাদিক সম্মেলনেই দেশে কিছু নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দাম বৃদ্ধির কথা জানিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন সিপিডি-র কার্যনির্বাহী পরিচালক ফাহমিদা খাতুন। তিনি বলেন, “তথ্য পর্যালোচনায় দেখা যায়, কিছু কিছু পণ্যর দাম আন্তর্জাতিক বাজারের চেয়েও বেশি। বিশেষ করে দেশের বাজারে চাল, সয়াবিন তেল, চিনি ও মাংসের দাম আন্তর্জাতিক বাজারের চেয়ে বেশি।” এর ফলে ঢাকা সহ বেশ কয়েকটি শহরে পরিবারের খরচ বেড়েছে বলেও দাবি জানান তিনি। পরিসংখ্যান তুলে ধরে ফাহমিদা বলেন, “ঢাকা শহরে চার সদস্যের একটি পরিবারের খাবার তালিকায় মাছ-মাংস থাকলে প্রতি মাসে খাদ্য বাবদ খরচ ২০১৯ সালে ছিল ১৫ হাজার ৭০৫ টাকা। গত ফেব্রুয়ারি মাসে বেড়ে তা হয়েছে ২২ হাজার ৬৬৪ টাকা।’’ মুদ্রাস্ফীতি হার বিবেচনা করে বেসরকারি সংস্থাগুলিকে কর্মীদের বেতন বাড়ানোরও সুপারিশ করে সিপিডি। এছাড়া ব্যাঙ্ক খাতের সংস্কারের জন্য একটি ব্যাঙ্ক কমিশন করার সুপারিশ করেছে সিপিডি।