Number of Ant: এই বিশ্বে মোট কত গুলি পিঁপড়ে আছে জানেন?

জানা গিয়েছে, বিশ্বে পিঁপড়েদের প্রায় ১২ হাজার প্রজাতি রয়েছে। সাধারণত কালো, লাল ও বাদামি রঙেই দেখতে পাওয়া যায়।

Number of Ant: এই বিশ্বে মোট কত গুলি পিঁপড়ে আছে জানেন?
পিঁপড়ে
Follow Us:
| Edited By: | Updated on: Sep 22, 2022 | 3:38 PM

বার্লিন: দেখতে তারা ছোট। কিন্তু সংখ্যায় প্রচুর। তাদের সংখ্যাধিক্য এতটাই বেশি মানুষের সংখ্যা তার তুলনায় নগন্য বিবেচিত হবে। সেই ডাইনোসরাসের যুগ থেকে পৃথিবীতে রয়েছে তাঁরা। বিশ্বের সব প্রান্তের উপস্থিতি রয়েছে। আকারে ছোট হলেও তাদের সম্মিলিত কাজে পরিবেশের বাস্তুতন্ত্রের প্রভূত উপকার হয়। তারা পিঁপড়ে। যা অজান্তেই আমাদের পায়ে দলে যায়। আবার যার কামড়ের জ্বলন ধরিয়ে দেয়।

সম্প্রতি ন্যাশনাল অ্যাকাডেমি অব সায়েন্স জার্নালে একটি গবেষণা প্রকাশিত হয়েছে। জার্মানির উর্জবার্গ বিশ্ববিদ্যালয়ের এন্টোমোলজিস্ট প্যাট্রিক স্কুলথেসিস এবং হংকং বিশ্ববিদ্যালয় যৌথভাবে এই গবেষণা করেছে। সেই গবেষণায় উঠে এসেছে পৃথিবীর বুকে থাকা পিঁপড়ের সংখ্যা। ওই কাজকে মজাচ্ছলে পিঁপড়ের আদমসুমারিও বলা চলে। সেই রিপোর্ট জানাচ্ছে, এ বিশ্বে পিঁপড়ের সংখ্যা প্রায় ২০ কোয়াড্রিলিয়ন। সংখ্যায় লিখলে তা হবে, ২০,০০০,০০০,০০০,০০০,০০০। বিজ্ঞানীদের গবেষণা জানাচ্ছে, পৃথিবীরে মানুষের সংখ্যা ৮০০ কোটি ছাড়াবে। অর্থাৎ প্রতি মানুষ পিছু এ বিশ্বে পিঁপড়ে রয়েছে ২৫ লক্ষ।

সামাজিক এই প্রাণী ডাইনোসরাসের যুগ থেকেই টিঁকে রয়েছে পৃথিবীতে। ১০ কোটি বছর আগে ক্রেটাসরাস যুগে। পিঁপড়েদের ব্যাপারে জার্মানির ওই গবেষক বলেছেন, “প্রকৃতির পুষ্টি চক্র, পচন  প্রক্রিয়,গাছের জীব ছড়িয়ে পড়া এবং মাটির উর্বরতা বজায় রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে পিঁপড়েদের। বাস্তুতন্ত্রের ধারা বজায়েও গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে পিঁপড়েদের।”

জানা গিয়েছে, বিশ্বে পিঁপড়েদের প্রায় ১২ হাজার প্রজাতি রয়েছে। সাধারণত কালো, লাল ও বাদামি রঙেই দেখতে পাওয়া যায়। এ ছাড়াও একাধিক রংও থাকে অনেক পিঁপড়ের গায়ে। এক মিলিমিটার থেকে ৩ সেন্টিমিটার পর্যন্ত লম্বা পিঁপড়ের দেখা মেলে বিশ্বে। আন্টার্কটিকা, গ্রীণল্যান্ড, আইসল্যান্ড ছাড়া পৃথিবীর প্রায় সর্বত্রই এই প্রাণীর দেখা মেলে।

২০ কোয়াড্রিলিয়ন পিঁপড়ের সম্মলিত ওজন কিন্তু হার মানায় পৃথিবীর বুকে থাকা বন্য স্তন্যপায়ী ও পাখিদের সম্মিলিত ওজনকেও। এমনকি পিঁপড়েদের বায়োমাস মানুষের বায়োমাসের প্রায় ২০ শতাংশ। পৃথিবীর সব মহাদেশে পিঁপড়ে থাকলেও নিরক্ষীয় অঞ্চলে তাঁদের বাসস্থান বেশি বলে জানা গিয়েছে ওই গবেষণায়। কলোনি করে বাস করা পিঁপড়দের মধ্যে রানি, পুরুষ ও কর্মী এই তিন ভাগ থাকে।