Corruption: ইউরোপীয় ইউনিয়নের কোন দেশ সবথেকে দুর্নীতিগ্রস্ত জানেন

European Union Country: রাজনৈতিক ও অর্থনৈতিক ক্ষমতার অপব্যবহার নিয়েই তৈরি করা হয়েছে ওই রিপোর্ট।

Corruption: ইউরোপীয় ইউনিয়নের কোন দেশ সবথেকে দুর্নীতিগ্রস্ত জানেন
Follow Us:
| Edited By: | Updated on: Feb 02, 2023 | 3:00 AM

বুদাপেস্ট: দু্র্নীতি তৃতীয় বিশ্বের বিভিন্ন দেশের জ্বলন্ত সমস্যা। সেই সমস্যায় জর্জরিত আমাদের দেশ ভারতও। আর্থিক প্রতারণা হোক, বা নিয়োগে জালিয়াতি। দেশের বিভিন্ন প্রান্তে দুর্নীতির অসংখ্য ছবি আমাদের সামনে আসে প্রতিনিয়ত। এই দুর্নীতির জেরে সমাজেও বৈষম্য তৈরি হয়। তৃতীয় বিশ্বের দেশে এই সমস্যা বেশি দেখা যায়। তুলনায় উন্নত দেশগুলিতে নিত্যদিনের দু্র্নীতি অনেকটাই কম দেখা যায়। তাই বলে উন্নত দেশে দুর্নীতি হয় না এমনটাও নয়। সেই রিপোর্টই এ বার সামনে এসেছে। ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল স্টাফ মেম্বার এই রিপোর্ট প্রকাশ করেছে। সেই রিপোর্টে দেখা যাচ্ছে, ইউরোপীয় ইউনিয়নের বিভিন্ন দেশে দুর্নীতি। ইউরোপের কোন দেশে দুর্নীতি বেশি তাও উঠে এসেছে ওই রিপোর্টে।

ইউরোপীয় ইউনিয়নের দেশগুলি উন্নত দেশের তালিকায় পড়ে। ইউরোপের এই দেশগুলির অর্থনীতিও অনেকটাই শক্তিশালী। রাজনৈতিক ও অর্থনৈতিক ক্ষমতার অপব্যবহার নিয়েই তৈরি করা হয়েছে ওই রিপোর্ট। সেই রিপোর্টে দেখা যাচ্ছে, ইউরোপীয় ইউনিয়নের দেশ গুলির মধ্যে দুর্নীতি সবথেকে বেশি হাঙ্গেরিতে। এর আগে এই তালিকার শেষে ছিল বুলগেরিয়া। তবে বুলগেরিয়াকে ছাপিয়ে দু্র্নীতিগ্রস্তের তালিকায় শীর্ষে এসেছে হাঙ্গেরি।

হাঙ্গেরির স্বচ্ছতায় আঘাত হেনেছে, ব্রাসেলসের একটি দুর্নীতি কেলেঙ্কারির জন্য। ঘুষ নেওয়ার অভিযোগ গত মাসে উত্থাপিত হয়েছিল অ্যাসেম্বলির ভাইস প্রেসিডেন্টদের একজনের বিরুদ্ধে। বার্ষিক ট্রান্সপারেন্সি রিপোর্টে বিশেষজ্ঞ এবং ব্যবসায়ীদের সাথে সমীক্ষার ভিত্তিতে ১৯৯৫ সাল থেকে দুর্নীতির স্কেলে বিশ্বের ১৮০ টি দেশ এবং অঞ্চলগুলিকে স্থান দেওয়া হয়েছে।