Iran Protest: বিক্ষোভের আঁচ বাড়তেই সেলিব্রেটিদের হুঁশিয়ারি ইরান সরকারের, সমর্থন জানালেই নেওয়া হবে কড়া পদক্ষেপ

Iran Protest: পরই ইরান সরকারের তরফে সেলিব্রেটিদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ গ্রহণের হুঁশিয়ারি দেওয়া হয়েছে। তেহরানের গভর্নর মোহসেন মানসৌরি বলেন, "আমরা সেই সমস্ত সেলিব্রেটির বিরুদ্ধে কঠোর পদক্ষেপ গ্রহণ করব, যারা এই দাঙ্গায় ইন্ধন জোগাচ্ছেন।"

Iran Protest: বিক্ষোভের আঁচ বাড়তেই সেলিব্রেটিদের হুঁশিয়ারি ইরান সরকারের, সমর্থন জানালেই নেওয়া হবে কড়া পদক্ষেপ
ইরানে হিজাব বিরোধী বিক্ষোভ
Follow Us:
| Edited By: | Updated on: Sep 30, 2022 | 10:25 AM

তেহরান: কিছুতেই রোখা যাচ্ছে না বিক্ষোভ। পুলিশের হেফাজতে মাহসা আমিনির মৃত্যুর পর ইরানে যে বিক্ষোভ শুরু হয়েছে, তা নিয়ে চিন্তিত সে দেশের সরকার। কঠোর শাস্তির হুমকি দিয়েও দমানো যাচ্ছে না বিক্ষোভকারীদের। এবার সেলিব্রিটি ও সাংবাদিকদের হুঁশিয়ারি দিতে শুরু করল ইরান সরকার। দেশে যে বিক্ষোভ শুরু হয়েছে, তাতে উসকানি দিচ্ছে এই তারকা ও সাংবাদিকরা, এমনটাই অভিযোগ করা হয়েছে ইরান সরকারের তরফে।

হিজাব পরার নিয়ম নিয়ে কড়াকড়ি শুরু হওয়ার পরই সঠিকভাবে হিজাব না পরার অপরাধে মাহসা আমিনিকে তুলে নিয়ে যায় পুলিশ। পরে পুলিশি হেফাজতেই  মৃত্যু হয় মাহসার। অভিযোগ, পুলিশের মারেই মৃত্যু হয়েছে মাহসার। এরপরই বিক্ষোভ শুরু হয় ইরান জুড়ে। চিত্র পরিচালক, ক্রীড়াবিদ, সঙ্গীতশিল্পী, অভিনেতা সহ বিখ্যাত ব্যক্তিরা হিজাব বিরোধী আন্দোলনে সমর্থন জানিয়েছেন। মঞ্চে দাঁড়িয়ে চুল কেটে প্রতিবাদ জানিয়েছেন শিল্পীরা। ফুটবল খেলোয়াড়রাও কালো জামা পড়ে আন্দোলনে সমর্থন জানিয়েছেন।

এই ঘটনাগুলির পরই ইরান সরকারের তরফে সেলিব্রেটিদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ গ্রহণের হুঁশিয়ারি দেওয়া হয়েছে। তেহরানের গভর্নর মোহসেন মানসৌরি বলেন, “আমরা সেই সমস্ত সেলিব্রেটির বিরুদ্ধে কঠোর পদক্ষেপ গ্রহণ করব, যারা এই দাঙ্গায় ইন্ধন জোগাচ্ছেন।”

ইরানের বিচারবিভাগের প্রধান গোলাম হোসেন মোহসেনিও বলেন, “যারা ইরানের নিয়ম কানুনের সুযোগ নিয়ে আজ বিখ্যাত হয়েছেন, আজ তারাই কঠিন সময়ে শত্রুদের সঙ্গে হাত মিলিয়েছে।”

উল্লেখ্য, ইরানে হিজাব বিরোধী আন্দোলন দুই সপ্তাহ পার করল। মানবাধিকার কমিশনের তরফে জানানো হয়েছে, বিক্ষোভকারীদের উপরে পুলিশ ও নিরাপত্তারক্ষীদের হামলায় এখনও অবধি ৮৩ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন শতাধিক ব্য়ক্তি। প্রেসিডেন্ট ইব্রাহিম রইসি জানিয়েছেন, মাহসা আমিনির মৃত্যু অত্যন্ত দুঃখজনক। তাঁর মৃত্যুর পূর্ণাঙ্গ তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। কিন্তু বিক্ষোভ ও দাঙ্গার মধ্যে ফারাক রয়েছে। জনগণের নিরাপত্তায় ঝুঁকি তৈরি হোক, এমন পরিস্থিতি মেনে নেওয়া হবে না।