লেবাননে হামলা ইজরায়েলের, ৩০০ রকেট দিয়ে পাল্টা জবাব হিজবুল্লার, পুরোদমে যুদ্ধ লেগে গেল?

Israel-Hezbollah: হিজবুল্লার কম্যান্ডার ফুয়াদ সুকরের হত্যার পরই ইজরায়েলে বড় মাপের হামলা চালানোর ঘোষণা করে। আজ, রবিবার সকালেই ইজরায়েল প্রথম হামলা শুরু করে। লেবাননে তারা হামলা চালায়। ইজরায়েলের সেনা, আইডিএফ জানিয়েছে, ইজরায়েলে বড় মাপের হামলার পরিকল্পনা করছিল হিজবুল্লা।

লেবাননে হামলা ইজরায়েলের, ৩০০ রকেট দিয়ে পাল্টা জবাব হিজবুল্লার, পুরোদমে যুদ্ধ লেগে গেল?
ইজরায়েলের আয়রন ডোমে হামলা।Image Credit source: X
Follow Us:
| Updated on: Aug 25, 2024 | 12:57 PM

লেবানন: পুরোদমে যুদ্ধ শুরু। ইজরায়েল ও হিজবুল্লা- দুই পক্ষই একে অপরের বিরুদ্ধে পূর্ণ মাত্রার সামরিক অভিযান চালানোর ঘোষণা করে। ইতিমধ্যেই লেবাননে হামলা চালিয়েছে ইজরায়েল। পাল্টা জবাবে হিজবুল্লাও ৩০০টি মিসাইল দিয়ে হামলা চালায়। ইজরায়েলের সামরিক ঘাঁটি লক্ষ্য করেই হামলা চালানো হয়েছে বলেই জানা গিয়েছে।

হিজবুল্লার কম্যান্ডার ফুয়াদ সুকরের হত্যার পরই ইজরায়েলে বড় মাপের হামলা চালানোর ঘোষণা করে। আজ, রবিবার সকালেই ইজরায়েল প্রথম হামলা শুরু করে। লেবাননে তারা হামলা চালায়। ইজরায়েলের সেনা, আইডিএফ জানিয়েছে, ইজরায়েলে বড় মাপের হামলার পরিকল্পনা করছিল হিজবুল্লা। সেই খবর পেয়েই আগেভাগে হামলা প্রতিহত করতে অভিযান চালিয়েছে ইজরায়েলের বায়ুসেনার ফাইটার জেট। ইজরায়েল জানিয়েছে, দক্ষিণ লেবাননে হিজবুল্লার কয়েক হাজার রকেট লঞ্চারকে ধ্বংস করেছে ইজরায়েলি যুদ্ধবিমান।

এই খবরটিও পড়ুন

হিজবুল্লা উত্তর ও মধ্য ইজরায়েলে হামলার পরিকল্পনা করেছিল বলেই দাবি সে দেশের সেনার। ইতিমধ্যেই ইজরায়েলে আয়রন ডোমও সক্রিয় করা হয়েছে, যা হিজবুল্লার ছোড়া মিসাইলকে মাঝ আকাশেই ধ্বংস করে দিচ্ছে।

অন্যদিকে, হিজবুল্লাও বিবৃতি জারি করে বলেছে, তাদের প্রধান ফুয়াদ সুকরকে হত্যার বদলা নিতে ইজরায়েলে ড্রোন দিয়ে এয়ার স্ট্রাইক শুরু হয়েছে। শত্রুদের (ইজরায়েল) ঘাঁটি ও আয়রন ডোমে নিশানা করা হচ্ছে। সামরিক অভিযান চলছে। আরও কিছু সময় লাগবে।

হিজবুল্লা হামলা শুরু করতেই আজ বিকেল ৪টে নাগাদ ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু সিকিউরিটি ক্যাবিনেট বৈঠক ডেকেছেন। আগামী ৪৮ ঘণ্টার জন্য এমার্জেন্সি জারি করা হয়েছে। আজকের বৈঠকেই সিদ্ধান্ত নেওয়া হবে যে পরবর্তী সামরিক পদক্ষেপ কী হবে।