‘কমলা দেবী হ্যারিস’, মার্কিন মুলুকে ইতিহাস গড়লেন ভারতীয় বংশোদ্ভূত

ট্রাম্পের শত কটাক্ষ নিয়েই জিতে দেখালেন ভারতীয় বংশোদ্ভূত কমলা। এখন মার্কিন সেনেট চলবে তাঁরই প্রতিনিধিত্বে।

'কমলা দেবী হ্যারিস', মার্কিন মুলুকে ইতিহাস গড়লেন ভারতীয় বংশোদ্ভূত
কমলা ও সেকেন্ড জেন্টেলম্যান
Follow Us:
| Edited By: | Updated on: Jan 20, 2021 | 11:58 PM

ওয়াশিংটন: ঐতিহাসিক শপথ গ্রহণ। আমেরিকার এযাবত  কখনও হয়নি। ২০ জানুয়ারি হল। প্রথম মহিলা ভাইস প্রেসিডেন্ট পেল আমেরিকা। আবার তিনি একজন কৃষ্ণাঙ্গ ভারতীয় বংশোদ্ভূত। স্বভাবতই মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের (Kamala Harris) জয়গান সর্বত্র। কমলা জোয়ারে ভাসছে গোটা নেটদুনিয়ায়ও। টুইটারে জয়জয়কার হচ্ছে কমলা দেবী হ্যারিসের।

ভারতীয় বংশোদ্ভূত কমলা দেবী হ্যারিসকে অভিনন্দন জানিয়েছেন শিবসেনা সাংসদ প্রিয়ঙ্কা চতুর্বেদী। টুইটে তিনি লিখেছেন, “প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্টকে নতুন ইনিংস শুরু করার জন্য শুভ কামনা জানাই। শুভেচ্ছা আমেরিকা।”

টুইট করেছেন বিখ্যাত লেখিকা তানভি মদনও। টুইটে তিনি লিখেছেন, “কিছু মুহূর্তগুলি দারুণ ভাল লাগার। কমলা দেবীর নাম তার মধ্যে একটা।”

এরকম হাজারো টুইট পোস্ট হয়েছে কমলা হ্যারিসের নামে। টুইট করে আমেরিকার নেতৃত্বকে উষ্ণ অভিনন্দন জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রীও। মার্কিন ইতিহাসে স্বর্ণাক্ষরে লেখা থাকবে কমলা হ্যারিসের নাম। নির্বাচনে জিতে কমলা হ্যারিস নারী শক্তি বিকাশের কথা বলেছিলেন। তাঁর ক্ষমতায় আসায় আরও একবার সেই প্রসঙ্গই উঠে এল।

আরও পড়ুন: ‘সবে মিলে করি কাজ’, বিশ্বকে বার্তা বাইডেনের

ইতিহাসে নাম উঠল কমলার স্ত্রী ডোগলাস এমহফেরও। তিনিই মার্কিন ইতিহাসে প্রথম ‘সেকেন্ড জেন্টেলম্যান’ হলেন। বর্ণ বৈষম্য নিয়ে যখন আমেরিকা সরগরম, তখনই রানিং মেট হিসাবে কমলাকে বেছে নিয়ে ছিলেন বাইডেন। ট্রাম্পের শত কটাক্ষ নিয়েই জিতে দেখালেন ভারতীয় বংশোদ্ভূত কমলা। এখন মার্কিন সেনেট চলবে তাঁরই প্রতিনিধিত্বে।