Anthrax Russia: আধ টন ষাঁড়ের মাংস কারা কারা কিনল? লকডাউন জারি করে চলছে খোঁজ

Anthrax Russia: প্রায় আধ টন ষাঁড়ের মাংস কিনেছেন কয়েক ডজন অজ্ঞাত পরিচয় ক্রেতা। এরপরই প্রাণঘাতী জীবাণুর প্রাদুর্ভাবের আশঙ্কায় কাঁপছে রাশিয়ার চুভাশ প্রজাতন্ত্র।

Anthrax Russia: আধ টন ষাঁড়ের মাংস কারা কারা কিনল? লকডাউন জারি করে চলছে খোঁজ
ষাঁড়টিকে কেটেছিলেন। তাঁরা দুজনেই অ্যানথ্রাক্স বিষক্রিয়ায় আশঙ্কাজনক অবস্থায় হাসপাতালে ভর্তি
Follow Us:
| Edited By: | Updated on: Mar 20, 2023 | 9:00 AM

মস্কো: অ্যানথ্রাক্স প্রাদুর্ভাবের আশঙ্কায় কাঁপছে রাশিয়ার চুভাশ প্রজাতন্ত্র। স্টারোয়ে আকতাশেভা নামে এখানকার এক গ্রামে একটি অ্যানথ্রাক্স আক্রান্ত ষাঁড়কে কেটে তার মাংস বিক্রি করা হয়েছে বলে জানা গিয়েছে। আর তারপরই গোটা এলাকা জুড়ে অ্যানথ্রাক্স প্রাদুর্ভাবের আশঙ্কা দেখা দিয়েছে। যার জেরে লকডাউন জারি করা হয়েছে ওই গ্রামটিতে। গ্রামের বাইরে কাউকে বের হতে দেওয়া হচ্ছে না। বাইরে থেকেও কাউকে ঢুকতে দেওয়া হচ্ছে না। রুশ সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে, এক বিবাহিত দম্পতি ষাঁড়টিকে কেটেছিলেন। তাঁরা দুজনেই অ্যানথ্রাক্স বিষক্রিয়ায় আশঙ্কাজনক অবস্থায় হাসপাতালে ভর্তি আছেন। ষাঁড়টিকে জবাই করার সময় তাদের হাত কেটে গিয়েছিল। তাতেই অ্যানথ্রাক্স আক্রান্ত হয়েছেন তাঁরা।

স্টারোয়ে আকতাশেভাকে ঘিরে চেকপয়েন্ট স্থাপন করা হয়েছে। গোটা গ্রাম জুড়ে এক বড় মাপের কোয়ারেন্টাইন অপারেশন চলছে। সেই সঙ্গে জীবাণুনাশক অপারেশনও চলছে। কর্তৃপক্ষ জানিয়েছে, একাধিক অজ্ঞাত পরিচয় ব্যক্তি ওই সংক্রামিত পশুটির মাংস কিনেছিলেন। তাঁদের অনেকেরই খোঁজ পাওয়া যায়নি। সব মিলিয়ে প্রায় আধ টন ষাঁড়ের মাংস, কয়েক ডজন ক্রেতার কাছে বিক্রি হয়েছিল। তাঁদের প্রত্যেকেরই সংক্রমণের ঝুঁকি রয়েছে। তাই বিস্তীর্ণ এলাকা জুড়ে অ্যানথ্রাক্স সংক্রমণ ছড়িয়ে পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

চুভাশ প্রজাতন্ত্রের এক পদস্থ কর্তা জানয়েছেন, আক্তান্ত দম্পতির সংস্পর্শে যাঁরা এসেছিলেন, তাঁদের প্রতিরোধমূলক চিকিত্সা দেওয়া হয়েছে এবং পর্যবেক্ষণ করছেন চিকিৎসকরা।স্থানীয় সংবাদ সংস্থাগুলির প্রতিবেদনে বলা হয়েছে, ষাঁড়টিকে কাটার সময় ছুরি আঘাতে কসাইয়ের হাতও কেটে গিয়েছিল। তাতেই সংক্রামিত হয়েছে সে।

বিশেষজ্ঞরা জানিয়েছেন, অ্যানথ্রাক্স আক্রান্তদের ক্ষেত্রে ভাইরাসটিকে দ্রুত শনাক্ত না করা গেলে, প্রাণী বা মানুষের উভয়ের ক্ষেত্রেই অত্যন্ত মারাত্মক প্রভাব পড়তে পারে। সেপসিস, বিভিন্ন অঙ্গের ক্ষতি এবং মস্তিষ্ক ও মেরুদন্ড যে ঝিল্লি দ্বারা আচ্ছাদিত থাকে সেই ঝিল্লিতে প্রদাহ সৃষ্টি করতে পারে। এর ফলে ব্যাপক রক্তক্ষরণ হতে পারে, যা থেকে মৃত্যু অবশ্যম্ভাবি। তাই স্টারোয়ে আকতাশেভাতে অ্যানথ্রাক্স সংক্রমণের উপসর্গের খোঁজে স্থানীয় প্রাণীদের পাশাপাশি মানুষদের উপরও নজর রাখা হচ্ছে।