First Female Sikh Judge: মার্কিন যুক্তরাষ্ট্রে বিচারপতি হিসাবে শপথ নিলেন ভারতীয় বংশোদ্ভূত মনপ্রীত মণিকা সিং

মনপ্রীত কেবল শিখদের দূত নন, বর্ণের দিক থেকেও মহিলাদের অ্যাম্বাসাডর হলেন তিনি।

First Female Sikh Judge: মার্কিন যুক্তরাষ্ট্রে বিচারপতি হিসাবে শপথ নিলেন ভারতীয় বংশোদ্ভূত মনপ্রীত মণিকা সিং
মার্কিন বিচারপতি হলেন ভারতীয় বংশোদ্ভূত মনপ্রীত মণিকা সিং।
Follow Us:
| Edited By: | Updated on: Jan 10, 2023 | 4:49 PM

হোস্টন: ফের মার্কিন যুক্তরাষ্ট্রে ইতিহাস গড়লেন ভারতীয় বংশোদ্ভূত। এবার মার্কিন যুক্তরাষ্ট্রের টেক্সাসের হ্যারিস কাউন্ট্রি আদালতের বিচারপতি হিসাবে শপথ নিলেন ভারতীয় বংশোদ্ভূত মনপ্রীত মণিকা সিং। তিনিই মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম মহিলা শিখ বিচারপতি হিসাবে শপথ নিলেন।

মনপ্রীত মণিকা সিং ভারতীয় বংশোদ্ভূত হলেও তাঁর জন্ম থেকে পড়াশোনা, সবকিছুই মার্কিন যুক্তরাষ্ট্রে। বিলায়ারের হোস্টনে জন্মগ্রহণ করেছেন মনপ্রীত মণিকা সিং সেখানেই তিনি পড়াশোনা করেন এবং বর্তমানে হোস্টনেই স্বামী ও সন্তান নিয়ে বসবাস করেন তিনি।

জানা গিয়েছে, ১৯৭০ সালের প্রথমভাগে মনপ্রীত মণিকা সিংয়ের বাবা ভারত ছেড়ে মার্কিন যুক্তরাষ্ট্রে চলে আসেন। তারপর থেকে এই দেশেই সপরিবারে থেকে গিয়েছেন তাঁরা। ফলে বর্তমানে মার্কিন নাগরিক ভারতীয় বংশোদ্ভূত মনপ্রীত মণিকা সিং। গত শুক্রবার তিনি টেক্সাসের হ্যারিস কাউন্ট্রি আদালতের বিচারপতি হিসাবে শপথ নিয়েছেন।

হ্যারিস কাউন্ট্রি আদালতের বিচারপতি হিসাবে শপথ নেওয়ার আগে মনপ্রীত মণিকা সিং ২০ বছর আইনজীবী হিসাবে কাজ করেছেন। নিম্ন আদালত, হাইকোর্ট এবং শীর্ষ আদালতের আইনজীবী হিসাবেও কাজ করেছেন তিনি। হ্যারিস কাউন্ট্রি আদালতের বিচারপতি হিসাবে শপথ নেওয়ার পর মনপ্রীত মণিকা সিং বলেন, “এটার অনেক অর্থ রয়েছে। যার মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য হল, আমি H টাউন (হোস্টন)-এর প্রতিনিধি, এটার জন্য আমি খুব খুশি।”

প্রসঙ্গত, হোস্টনের প্রথম দক্ষিণ এশিয়ার বিচারপতি ছিলেন ভারত-মার্কিন বংশোদ্ভূত রবি সান্ডিল। হ্যারিস কাউন্ট্রি আদালতের বিচারপতি হিসাবে মনপ্রীত মণিকা সিংয়ের শপথগ্রহণ অনুষ্ঠানে তিনিও উপস্থিত ছিলেন। মনপ্রীত মণিকা সিংয়ের হ্যারিস কাউন্ট্রি আদালতের বিচারপতি হিসাবে শপথগ্রহণ প্রসঙ্গে তিনি বলেন, “এটা শিখ সম্প্রদায়ের জন্য সত্যিই বড় মুহূর্ত।” একইসঙ্গে এটা সমস্ত বৈষম্যের ঊর্ধ্বে নজির গড়ল বলেও মনে করেন প্রাক্তন বিচারপতি রবি সান্ডিল। তিনি বলেন, “যখন তাঁরা রং দেখবেন তখন দেখতে পাবেন, কোনও একজন আলাদা রয়েছেন। তাঁদের পক্ষে সবই সম্ভব।” মনপ্রীত কেবল শিখদের দূত নন, বর্ণের দিক থেকেও মহিলাদের অ্যাম্বাসাডর হলেন তিনি।

প্রসঙ্গত, মার্কিন যুক্তরাষ্ট্রে শিখ সম্প্রদায়ভুক্ত প্রায় ৫ লক্ষ মানুষের বসবাস। যার মধ্যে প্রায় ২০ হাজার হোস্টন এলাকায় বসবাস করেন। মনপ্রীত মণিকা সিংয়ের বিচারপতি হিসাবে শপথ নেওয়ার ঘটনায় গর্বিত বোধ করছেন হোস্টনের মেয়র সিলভেস্তার টার্নার। তিনি বলেন, “শিখ সম্প্রদায়ের জন্য এটা একটা গর্বের দিন ছিল। এছাড়া যাঁরা হাউসস্টোন শহরে বর্ণের বৈচিত্র্য দেখেন তাঁদের জন্যও গর্বের দিন, এবার আদালতেও সেই বৈচিত্র্য দেখা যাবে।”