Pakistan Blackout: সূর্য উঠতেই ‘আঁধার’ পাকিস্তানে, দিন কয়েক অন্ধকারেই কাটতে পারে লাহোর-করাচি-ইসলামাবাদবাসীর

Power Outage: গুড্ডু থেকে কোয়েট্টার মধ্যে দুটি ট্রান্সমিশন লাইন বিকল হয়ে গিয়েছে। এরফলে কোয়েট্টা সহ বালুচিস্তানের ২২টি জেলায় বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে গিয়েছে।

Pakistan Blackout: সূর্য উঠতেই 'আঁধার' পাকিস্তানে, দিন কয়েক অন্ধকারেই কাটতে পারে লাহোর-করাচি-ইসলামাবাদবাসীর
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jan 23, 2023 | 12:07 PM

ইসলামাবাদ: দিনের আলো ফুটতে না ফুটতেই অন্ধকারে ডুবল পাকিস্তান (Pakistan)। লাহোর থেকে শুরু করে করাচি, বালুচিস্তান সহ একাধিক রাজ্য বিদ্যুৎহীন (Power Outage) হয়ে পড়ে। প্রাথমিকভাবে জানা গিয়েছে, বিদ্যুতের গ্রিড ফেলিওরের কারণেই অন্ধকারে ডুবে গিয়েছে পাকিস্তান।  সোমবার সকাল থেকে একাধিক শহরে বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে যায়। বর্তমানে বিদ্যুৎ পরিষেবা ফের সচল করার চেষ্টা করা হচ্ছে বলে জানানো হয়েছে স্থানীয় প্রশাসনের তরফে। তবে আজই বিদ্যুৎ সরবরাহ (Electricity supply) স্বাভাবিক হবে কি না, তা নিশ্চিতভাবে বলা যাচ্ছে না।

জানা গিয়েছে, সোমবার সকাল থেকেই বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায় পাকিস্তানের বিভিন্ন শহরে। সকাল থেকেই লাহোর, করাচি, সিন্ধ প্রদেশ, পঞ্জাব প্রদেশ ও বালুচিস্তানের বিভিন্ন অংশে বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে যায়। পাকিস্তানের শক্তি মন্ত্রকের তরফে টুইট করে জানানো হয়েছে, ন্যাশনাল গ্রিডে বিদ্যুতের কম্পাঙ্ক বা ফ্রিকোয়েন্সির পতনের কারণে দেশের একাধিক অংশে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে গিয়েছে।

অন্যদিকে, শক্তি মন্ত্রকের ঘোষণার আগেই পাকিস্তানের বিভিন্ন বিদ্যুৎ বন্টন সংস্থার তরফে পাওয়ার ব্রেকডাউনের কথা জানানো হয়। কোয়েট্টা ইলেকট্রিক সাপ্লাই কোম্পানির তরফে জানানো হয়, গুড্ডু থেকে কোয়েট্টার মধ্যে দুটি ট্রান্সমিশন লাইন বিকল হয়ে গিয়েছে। এরফলে কোয়েট্টা সহ বালুচিস্তানের ২২টি জেলায় বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে গিয়েছে।

লাহোর ও করাচিতেও বিদ্যুৎ বিপর্যয়ের কথা জানানো হয়। ইসলামাবাদের ১১৭টি গ্রিডে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে গিয়েছে বলে জানা গিয়েছে। একই অবস্থা পেশোয়ারেরও। সেখানেও একাধিক গ্রিড স্টেশন বিকল হয়ে গিয়েছে বলে জানা গিয়েছে। ইতিমধ্যেই ন্যাশনাল পাওয়ার গ্রিড ও অন্যান্য বিদ্য়ুৎ কেন্দ্রগুলিতে সারাইয়ের কাজ শুরু হয়েছে। তবে কতক্ষণে এই কাজ শেষ হবে, তা নিশ্চিতভাবে বলা যাচ্ছে না। কয়েক ঘণ্টা থেকে কয়েকদিনও সময় লেগে যেতে পারে বলে জানা গিয়েছে।

উল্লেখ্য, এর আগে ২০২১ সালেও পাকিস্তানে এমন বিদ্যুৎ বিভ্রাট দেখা দিয়েছিল। দক্ষিণ পাকিস্তানের সিন্ধ প্রদেশে পাওয়ার ট্রান্সমিশন সিস্টেমের ফ্রিকোয়েন্সি এক সেকেন্ডেরও কম সময়ে ৫০ থেকে ০-এ পৌঁছয়। এর জেরে প্রায় গোটা দেশেরই বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। একদিন বাদে পুনরায় বিদ্যুৎ সরবরাহ চালু হয়।