‘করোনা আক্রান্ত পুরুষদের ঝুঁকি বেশি! মহিলাদের থেকে বেশি মৃত্যুর আশঙ্কাও’

একজন মহিলার থেকে একজন পুরুষের করোনায় মৃত্যুর সম্ভাবনা প্রায় ৩০ শতাংশ বেশি।

'করোনা আক্রান্ত পুরুষদের ঝুঁকি বেশি! মহিলাদের থেকে বেশি মৃত্যুর আশঙ্কাও'
প্রতীকী চিত্র
Follow Us:
| Updated on: Dec 20, 2020 | 6:21 PM

মেরিল্যান্ড: করোনা আক্রান্ত হলে মহিলাদের থেকে বেশি প্রাণ হারানোর আশঙ্কা থাকে পুরুষদের। চাঞ্চল্যকর এই তথ্য প্রকাশিত হল ক্লিনিক্যাল ইনফেকসাস ডিজিজ জার্নালে। যেখানে গবেষকরা দাবি করেছেন একজন মহিলার থেকে একজন পুরুষের করোনায় (COVID) মৃত্যুর সম্ভাবনা প্রায় ৩০ শতাংশ বেশি।

ইউনিভার্সিটি অব মেরিল্যান্ড স্কুল অব মেডিসিনের গবেষকরা ৬১৩ টি হাসপাতালের ৬৭ হাজার করোনা রোগীর উপর সমীক্ষা চালিয়েছেন। যেখান থেকে গবেষকরা এই সিদ্ধান্তে এসেছেন যে করোনা আক্রান্ত হলে পুরুষদের মৃত্যুভয় বেশি। সমীক্ষা থেকে তারা এই সিদ্ধান্তেও এসেছেন হাইপারটেনশন কিংবা ডায়াবেটিস থাকলে করোনা আক্রান্তর মৃত্যুর সম্ভাবনা বেশি।

ইউনিভার্সিটি অব মেরিল্যান্ড স্কুল অব মেডিসিনের গবেষকরা ২০ থেকে ৩৯ বছর বয়সী করোনা রোগীদের উপর এই সমীক্ষা চালিয়ে ছিলেন। সমীক্ষার অন্যতম গবেষক অ্যান্থনি ডি হ্যারিস বলেন, “জ্ঞানই শক্তি। আমরা যদি হাসপাতালে ভর্তি করোনা আক্রান্তদের কারা বেশি ঝুঁকিপূর্ণ বুঝতে পারি তাহলে চিকিৎসার ক্ষেত্রেও সিদ্ধান্ত নিতে সুবিধা হবে।”

আরও পড়ুন: কাবুলে ‘সন্ত্রাসী’ হামলা! মৃত ৮, আহত ১৫

করোনায় সবচেয়ে বেশি ঝুঁকিপূর্ণ বয়স্ক ব্যক্তিরা। এছাড়া যাদের কো-মর্বিডিটি রয়েছে তাদের উপর মারণ কামড় বসায় নোভেল করোনাভাইরাস। তবে মেরিল্যান্ডের  এই গবেষণায় নতুন তথ্য প্রকাশ্যে আসায় চাঞ্চল্য ছড়িয়েছে গোটা চিকিৎসক মহলে।