কাবুলে ‘সন্ত্রাসী’ হামলা! মৃত ৮, আহত ১৫

অভ্যন্তরীণ মন্ত্রকের মুখপাত্র তারেক আরিয়ান হামলাকে 'সন্ত্রাসী' আখ্যা দিয়েছেন। তিনি জানিয়েছেন, মৃত ৮ জনের মধ্যে মহিলা ও শিশুও রয়েছে।

কাবুলে 'সন্ত্রাসী' হামলা! মৃত ৮, আহত ১৫
গাড়িতে বিস্ফোরণ
Follow Us:
| Updated on: Dec 20, 2020 | 4:02 PM

কাবুল: ফের ‘সন্ত্রাসী’ হামলায় বিধ্বস্ত আফগানিস্তান। রবিবার রাজধানী কাবুলে (Kabul) বোমা বিস্ফোরণে প্রাণ হারালেন ৮ জন। গুরুতর জখম অবস্থায় হাসপাতালে ভর্তি ১৫ জন। কোনও জঙ্গি সংগঠন এপর্যন্ত হামলায় দায় স্বীকার করেনি। অভ্যন্তরীণ মন্ত্রকের মুখপাত্র তারেক আরিয়ান হামলাকে ‘সন্ত্রাসী’ আখ্যা দিয়েছেন। তিনি জানিয়েছেন, মৃত ৮ জনের মধ্যে মহিলা ও শিশুও রয়েছে।

তালিবানদের সঙ্গে আফগান সরকারের শান্তিচুক্তির মৌখিক আলোচনা সেপ্টেম্বর মাসে শুরু হয়েছে। কিন্তু তাতেও কমেনি সন্ত্রাসী হামলা। সংবাদ মাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী, কাবুলের পশ্চিমাংশে রাখা ছিল কারবম্ব। সেখান থেকেই বিস্ফোরণ হয়। যা নিশ্চিত করেছেন সে দেশের স্বাস্থ্যমন্ত্রকের এক আধিকারিকও। সংবাদ মাধ্যমের খবর অনুযায়ী, বিস্ফোরণের মাত্রা এত বেশি ছিল যে আশেপাশের বাড়িঘরের প্রচুর ক্ষতি হয়েছে।

সম্প্রতি কাবুলে একাধিক হামলার দায় স্বীকার করেছে ইসলামিক স্টেটস জঙ্গি সংগঠন। এর আগে কাবুলের ২ শিক্ষাকেন্দ্রে আইএস বন্দুকবাজের হামলায় একাধিক ছাত্র প্রাণ হারিয়ে ছিলেন। শনিবারই উত্তর কাবুলে আমেরিকার বগরম বিমান ঘাঁটিতে ৫ টি রকেট ছুড়েছিল আইএস। যদিও সেই হামলায় কারোর মৃত্যু হয়নি।

আরও পড়ুন: ফাইজ়ারের পর মডার্না! অনুমোদনের ২৪ ঘন্টার মধ্যেই আমেরিকায় শুরু দ্বিতীয় টিকার বিতরণ

দু’দিন আগেই শুক্রবার একটি ধর্মীয় উৎসবের জমায়েতে বিস্ফোরণ হয়েছিল আফগানিস্তানের গজনি প্রদেশে। যেখানে ১৫ জন শিশু প্রাণ হারিয়েছিল। শুধুমাত্র জানুয়ারি থেকে সেপ্টেম্বরের মধ্যেই ২,১০০ আফগান নাগরিক প্রাণ হারিয়েছেন, আহত হয়েছেন ৩,৮০০ জন। কাতারের রাজধানী দোহাতে শান্তিচুক্তির মৌখিক আলোচনা শুরু হলেও তা জানুয়ারি পর্যন্ত মুলতুবি রয়েছে। আফগানিস্তানের প্রেসিডেন্ট আসরফ গনি জানিয়েছেন, দেশেই হবে পরবর্তী পর্যায়ের আলোচনা।