ফাইজ়ারের পর মডার্না! অনুমোদনের ২৪ ঘন্টার মধ্যেই আমেরিকায় শুরু দ্বিতীয় টিকার বিতরণ

সোমবারের মধ্যে নির্দিষ্ট গন্তব্যে পৌঁছে যাবে। শীতল অবস্থায় বিভিন্ন স্থানে পৌঁছবে টিকা। টিকার সঙ্গে থাকবেন নিরাপত্তা রক্ষীরা। থাকবেন মার্কিন মার্সালরাও।

ফাইজ়ারের পর মডার্না! অনুমোদনের ২৪ ঘন্টার মধ্যেই আমেরিকায় শুরু দ্বিতীয় টিকার বিতরণ
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Dec 20, 2020 | 2:10 PM

নিউ ইয়র্ক: ফাইজ়ারের পর মডার্নার করোনা প্রতিষেধককেও অনুমোদন দিয়েছে আমেরিকা। সোমবারই মডার্নার (Moderna) করোনা প্রতিষেধকের টিকাকরণ শুরু হয়ে যাবে যুক্তরাষ্ট্রে। সে দেশের ৩,৭০০ টি জায়গায় চলবে করোনা টিকার বিতরণ। পূর্ব সিদ্ধান্ত অনুযায়ী, এই টিকাও আগে পাবেন স্বাস্থ্যকর্মীরা। গত সপ্তাহ থেকেই সারা আমেরিকা জুড়ে ফাইজ়ারের টিকাকরণ চলছে। এবার সেই তালিকায় সংযুক্ত হল মডার্নাও।

শনিবার থেকেই শুরু হয়েছে নির্দিষ্ট স্থানে টিকা পৌঁছে দেওয়ার কাজ। মার্কিন সেনাবাহিনীর জেনারেল গুস্তাভে পার্না জানিয়েছেন, ভ্যাকসিনকে বাক্সবন্দি করে ট্রাকে তোলার কাজ শুরু হয়েছে। রবিবার ট্রাকগুলি রওনা দেবে এবং সোমবারের মধ্যে নির্দিষ্ট গন্তব্যে পৌঁছে যাবে। শীতল অবস্থায় বিভিন্ন স্থানে পৌঁছবে টিকা। টিকার সঙ্গে থাকবেন নিরাপত্তা রক্ষীরা। থাকবেন মার্কিন মার্সালরাও।

মার্কিন এফডিএর উপদেষ্টা কমিটির কেউ মডার্না টিকার অনুমোদনের বিপক্ষে ভোট দেননি। শুক্রবারই অনুমোদন পেয়েছিল মডার্না। আর শনিবারের মধ্যেই শুরু হল বিতরণের কাজ। মডার্না ভ্যাকসিন বিতরণে কাজ করছে ক্যাটালেন্ট ও ম্যাকেসন সংস্থা।

আরও পড়ুন: চরমে অন্তর্কলহ! সংসদ ভেস্তে দেওয়ার সিদ্ধান্ত নিলেন ‘কোণঠাসা’ ওলি

অধিক শীতল অবস্থায় সংরক্ষণ করতে হয় ফাইজ়ারের করোনা প্রতিষেধককে। কিন্তু তুলনামূলক কম শীতল অবস্থায়ও কার্যকরি থাকে মডার্না। সেক্ষেত্রে এই প্রতিষেধক বিতরণে সুবিধা হয়েছে। আমেরিকায় এখন অনুমোদনপ্রাপ্ত করোনা প্রতিষেধকের সংখ্যা ২। কিন্তু দেশে আবেদন করেও অনুমোদন পায়নি ৩ সংস্থা। ফাইজ়ার, সেরাম কিংবা ভারত বায়োটেক কোনও সংস্থার করোনা প্রতিষেধককেই অনুমোদন দেননি ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া।