Hindu Temple: আবু ধাবিতে তৈরি হচ্ছে প্রথম হিন্দু মন্দির, পরিদর্শন করলেন জয়শঙ্কর

S Jaishankar: তিনদিনের সফরে আরবে গিয়েছেন জয়শঙ্কর। এই মন্দিরকে ‘শান্তি, সহশীলতা এবং সম্প্রীতির প্রতীক' বলে অভিহিত করেছেন তিনি।

Hindu Temple: আবু ধাবিতে তৈরি হচ্ছে প্রথম হিন্দু মন্দির, পরিদর্শন করলেন জয়শঙ্কর
আবু ধাবিতে বিদেশমন্ত্রী
Follow Us:
| Edited By: | Updated on: Sep 01, 2022 | 2:04 PM

আবু ধাবি: সৌদি আরবের আবু ধাবিতে তৈরি হচ্ছে প্রথম হিন্দু মন্দির। মুসলিম প্রধান এই দেশে নির্মীয়মাণ হিন্দু মন্দির পরিদর্শন করলেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। বুধবার সেখানে গিয়েছিলেন তিনি। এই মন্দিরকে ‘শান্তি, সহশীলতা এবং সম্প্রীতির প্রতীক’ বলে অভিহিত করেছেন তিনি। তিনদিনের সফরে আরবে গিয়েছেন জয়শঙ্কর। মন্দির বানানোর জন্য সেখানকার ভারতীয়দেরও ধন্যবাদ জানিয়েছেন তিনি। বিষয়টি নিয়ে একটি টুইটও করেছেন বিদেশমন্ত্রী। সেখানে তিনি লিখেছেন, “গণেশ চতুর্থীতে আবু ধাবির নির্মীয়মাণ হিন্দু মন্দির দেখে গর্বিত। দ্রুত কাজ চলছে, কাজের যে ভাবে সকলে নিয়োজিত তার গভীর প্রশংসা করছি। ভক্ত, নির্মাণকর্মী, কমিউনিটি সমর্থক সকলের সঙ্গে দেখা করলাম।”

মন্দির নির্মাণস্থলে যাওয়ার পাশাপাশি আরবের মন্ত্রী শেখ নাহয়ান বিন মাবারাক আল নাহয়ানের সঙ্গেও দেখা করেছেন বিদেশমন্ত্রী জয়শঙ্কর। তাঁর সঙ্গে দেখা করে মন্দিরের বিষয় নিয়ে আলোচনা করেছেন। পাশাপাশি ভারতীয়দের জন্য সাহায্যের হাত বাড়িয়ে দেওয়ার তাঁর প্রশংসাও করেছেন। ভারতীয়দরে সংস্কৃতি, বিভিন্ন কর্মকাণ্ড এবং ক্রিকেটের ব্যাপারে সহযোগিতা করার জন্য ধন্যবাদও জানিয়েছেন।

আবুধাবিতে ৫৫ হাজার বর্গমিটার এলাকা জুড়ে তৈরি করা হচ্ছে হিন্দু মন্দির। ভারতীয় মন্দিরের আদলেই তৈরি করা হবে এই মন্দির। মধ্য প্রাচ্যে এটিই প্রথম হিন্দু মন্দির।

সৌদি আরবের মন্ত্রীর সঙ্গে বৈঠক করেছেন জয়শঙ্কর। মন্দির এবং ভারতীয় সংস্কৃতির বাইরে দুই দেশের সম্পর্কের বিষযটিও উঠে এসেছে তাঁদের আলোচনায়। ভারত ও আরবের মধ্যে কৌশলগত সম্পর্ক দৃঢ় করার বার্তাও দিয়েছেন জয়শঙ্কর।