ব্রিটেনের ইতিহাসের সবচেয়ে দামি বিবাহ-বিচ্ছেদ,আরব আমিরশাহীর প্রধানমন্ত্রীর থেকে রাজকুমারী হায়া পেলেন এত কোটি টাকা

Most Expensive Divorce: শেখ মোহম্মদ ২০১৯ এর ফেব্রুয়ারি মাসে রাজকুমারীকে তালাক দেন, যখন সামনে আসে যে মোহম্মদের ব্রিটিশ আর্মিতে তার ঘনিষ্ঠ সুরক্ষা অফিসারদের মধ্যে একজনের সঙ্গে অ্যাফেয়ার চলছে।

ব্রিটেনের ইতিহাসের সবচেয়ে দামি বিবাহ-বিচ্ছেদ,আরব আমিরশাহীর প্রধানমন্ত্রীর থেকে রাজকুমারী হায়া পেলেন এত কোটি টাকা
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Dec 27, 2021 | 7:27 PM

লন্ডন: সবচেয়ে দামি বিবাহ বিচ্ছেদ হল ব্রিটেনের ইতিহাসে। যার মূল্য প্রায় ৫,৫৯১ কোটি টাকা। এই সপ্তাহের শুরুতে লন্ডন হাইকোর্ট দুবাইয়ের শাসক শেখ মোহম্মদকে নিজের প্রাক্তন স্ত্রী রাজকুমারী হায়া বিন্ট আল-হুসেনকে ৫৫৪ কোটি পাউন্ড (প্রায় ৫,৫৯১ কোটি টাকা বা ৭৩৪ কোটি ডলার) দেওয়ার আদেশ দিয়েছে। রাজকুমারী হায়া বিন্ট আল-হুসেন শেখ মোহম্মদের প্রাক্তন স্ত্রী। এই বিবাহ বিচ্ছেদ ২০১৭-য় রাশিয়ান বিলিয়নেয়ার ফরহাদ আখমেদভ (Farkhad Akhmedov) দ্বারা নিজের প্রাক্তন স্ত্রী তাতিয়ানা আখমেদভ(Tatiana Akhmedov)-কে দেওয়া ৪৫৩ কোটি পাউন্ডের রেকর্ডকে ভেঙে দিয়েছে।

শেখ মোহম্মদ বিন রশিদ-আল-মকতোম আরব আমিরশাহির উপরাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রী। তিনি রাজকুমারী হায়াকে ২০০৪ সালে তালাক দিয়েছিলেন। রাজকুমারী হায়ার জন্ম জর্ডনের শাহি পরিবারে হয়েছিল এবং তিনি ইংল্যান্ডের একটি দামী বোর্ডিং স্কুলে পড়াশুনা করেন। এরপর তিনি ইউনিভার্সিটি অব অক্সফোর্ড থেকে স্নাতক হন।

শেখ মোহম্মদের দ্বিতীয় স্ত্রী ছিলেন হায়া

এই বিয়ের সময় শেখ মোহম্মদের বয়স ছিল ৫৫ বছর, অন্যদিকে রাজকুমারী হায়ার বয়স ছিল ৩০ বছর। হায়া সেই সময় আধিকারীকভাবে মোহম্মদের দ্বিতীয় পত্নী হন। এই দম্পতির শখ ছিল ঘোড়ার। রাজকুমারী হায়া ২০০০ সালের সিডনি অলিম্পিক্সে অশ্বারোহী (equestrian) ইভেন্টে জর্ডনের প্রতিনিধিত্ব করেছিলেন।

বিবাহ বিচ্ছেদের জন্য রাজকুমারী হায়া তিন বছর পর্যন্ত আদালতের চক্কর কাটেন। আর বর্তমানে তিনি ৭২ বছর বয়সী দুবাইয়ের শাসকের কাছ থেকে নিজের আর নিজের দুই সন্তানের সুরক্ষার জন্য ২৫০ কোটি পাউন্ড হাসিল করেছেন। এছাড়াও বাচ্চাদের লালন পালনের জন্য তিনি ২৯০ কোটি পাউন্ডের ব্যাঙ্ক গ্যারান্টিও পেয়েছেন, এর মধ্যে নয় বছরের বাৎসরিক ছুটির জন্য ৫.১ কোটি পাউন্ড, বাৎসরিক সুরক্ষার খরচ হিসেবে ১১ কোটি পাউন্ড, রাজকুমারীর হারানো চ্যাটেলের (chattels) জন্য ২১ কোটি কম্পেনশেসন আর এরিয়ার হিসেবে ৯.৬ কোটি পাউন্ড পাবেন।

২০১৯ এর ফেব্রুয়ারি মাসে হয়েছিল তালাক

২০১৯ এর এপ্রিল মাসে রাজকুমারী হায়া নিজের দুই সন্তানকে নিয়ে দুবাই চলে যান। এরপর থেকে, কেস ম্যানেজমেন্ট আর ফ্যাক্ট ফাইন্ডিং শুনানি হয়। শেখ মোহম্মদ ২০১৯ এর ফেব্রুয়ারি মাসে রাজকুমারীকে তালাক দেন, যখন সামনে আসে যে মোহম্মদের ব্রিটিশ আর্মিতে তার ঘনিষ্ঠ সুরক্ষা অফিসারদের মধ্যে একজনের সঙ্গে অ্যাফেয়ার চলছে। প্রসঙ্গত, ২০১৯-এ যখন আমাজনের মালিক জেফ বোজেস নিজেক ২৫ বছরের বিয়ের পর নিজের স্ত্রী ম্যাকেঞ্জি স্কটের থেকে আলাদা হন, সেই সময় সেটেলমেন্ট হিসেবে তিনি ম্যাকেঞ্জিকে ৩৮ লক্ষ ইউএস ডলার দিয়েছিলেন। সেই সময় এটিকে তখনও পর্যন্ত সবচেয়ে দামি ডিভোর্স সেটেলমেন্ট হিসেবে দেখা হয়েছিল। অনুমান রয়েছে বিল গেটস আর মিলিন্ডা গেটসের বিবাহ বিচ্ছেদও আর বেশি দামি হতে পারে।

আরও পড়ুন: One-Moto Electa: ফের ভারতে রিমুভেবল ব্যাটারির ইলেকট্রিক স্কুটার লঞ্চ হল, ওয়ান-মোটো ইলেকটার দাম ও ফিচার্স জেনে নিন