আস্থা ভোটে জিতে নেপালের নয়া প্রধানমন্ত্রী শের বাহাদুর দেউবা, টুইটারে শুভেচ্ছা মোদীর

Nepal: এর আগে আরও চারবার প্রধানমন্ত্রীর দায়িত্ব সামলেছেন দেউবা।

আস্থা ভোটে জিতে নেপালের নয়া প্রধানমন্ত্রী শের বাহাদুর দেউবা, টুইটারে শুভেচ্ছা মোদীর
নিজস্ব চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 19, 2021 | 12:11 AM

নেপাল: আস্থা ভোটে জিতে নেপালের নতুন প্রধানমন্ত্রী হলেন শের বাহাদুর দেওবা। রবিবারই প্রতিনিধি সভার বৈঠকে ১৬৫ ভোটে জয়ী হন নেপালের কংগ্রেস সভাপতি ৭৫ বছর বয়সী শের বাহাদুর। গত ১২ জুলাই সুপ্রিম কোর্টের নির্দেশের পর ১৩ জুলাই সে দেশের প্রধানমন্ত্রী হিসাবে মনোনীত হন দেওবা।

এর আগে চারবার নেপালের প্রধানমন্ত্রীর দায়িত্ব সামলেছেন কংগ্রেস প্রধান শের বাহাদুর দেউবা। গত ১৩ জুলাই প্রধানমন্ত্রী হিসাবে শপথ নেন তিনি। কিন্তু ৩০ দিনের মধ্যে আস্থা ভোটে জিতে আসতে হতো তাঁকে। দেউবাকে প্রধানমন্ত্রী করতে চেয়ে নেপালের রাষ্ট্রপতির কাছে ১৪৯ জন সাংসদ একটি আবেদন করেছিলেন। সেই আর্জি খারিজ করে কেপি ওলিকেই প্রধানমন্ত্রী হিসেবে কাজ চালিয়ে যাওয়ার নির্দেশ দিয়েছিলেন রাষ্ট্রপতি বিদ্যাদেবী ভাণ্ডারী। এই সিদ্ধান্তের বিরোধিতা করে সুপ্রিম কোর্টেরও দ্বারস্থ হন সাংসদরা।

প্রসঙ্গত, নেপালের সংসদে ওলির বিরুদ্ধে আস্থা ভোট হয়েছিল। তাতে হেরে যান ওলি। কিন্তু বিরোধীরা সংসদে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে না পারায় প্রধানমন্ত্রী পদেই থেকে যান ওলি। নিজের অবস্থান শক্তিশালী করতে আবারও সংসদ ভেঙে দেন তিনি। এদিনের আস্থা ভোটে ২৭৫ সদস্যের সংসদে১৬৫ ভোট পান দেউবা। যদিও তাঁর প্রয়োজন ছিল ১৩৬টি ভোট। দেউবার জয়ে টুইট করে শুভেচ্ছা জানান ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। লেখেন, ‘প্রধানমন্ত্রী শের বাহাদুর দেউবাকে অনেক শুভেচ্ছা। আপনার সঙ্গে যৌথ ভাবে কাজে আমাদের পার্টনারশিপ সর্বক্ষেত্রে সাফল্য আনবে এই কামনাই রইল।’ আরও পড়ুন: ‘সিক্সার সিধু’র প্রত্যাবর্তন, পঞ্জাব কংগ্রেসের ‘ক্যাপ্টেন’ জাঠ পুত্তর নভজ্যোত