Rishi Sunak: রানি দ্বিতীয় এলিজাবেথের থেকেও ধনী সুনকের স্ত্রী! ইনফোসিস থেকেই ডিভিডেন্ট পান ১২৬ কোটি টাকা

New British PM Rishi Sunak's wife Akshata Murthy: প্রতিদ্বন্দ্বী পেনি মর্ডান্ট সরে দাঁড়ানোয়, বিনা প্রতিদ্বন্দ্বিতায় ভারতীয় বংশোদ্ভূত প্রথম ব্রিটিশ প্রধানমন্ত্রী হয়েছেন কনজারভেটিভ পার্টির নেতা ঋষি সুনক। তাঁর স্ত্রীর সম্পদের পরিমাণ জানলে ভিরমি খাবেন।

Rishi Sunak: রানি দ্বিতীয় এলিজাবেথের থেকেও ধনী সুনকের স্ত্রী! ইনফোসিস থেকেই ডিভিডেন্ট পান ১২৬ কোটি টাকা
অক্ষতা মূর্তি ইংল্যান্ডের সদ্য প্রয়াত রানী দ্বিতীয় এলিজাবেথের থেকেও বেশি ধনী
Follow Us:
| Edited By: | Updated on: Oct 26, 2022 | 9:21 AM

লন্ডন:  সোমবার (২৪ অক্টোবর), গত সাত মাসের মধ্যে তৃতীয় প্রধানমন্ত্রী পেয়েছে যুক্তরাজ্য। বরিস জনসনের স্থলাভিষিক্ত হওয়ার পর মাত্র ৪৫ দিন প্রধানমন্ত্রীর চেয়ারে থাকার পর, গত ২০ অক্টোবর পদত্যাগ করেন লিজ ট্রাস। তারপর, যুক্তরাজ্যের সর্বকনিষ্ঠ এবং প্রথম অ-শ্বেতাঙ্গ প্রধানমন্ত্রী হলেন ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনাক। সেই দেশের অন্যতম ধনী রাজনীতিকদের একজন হলেন সুনক। ২০০৯ সালে ইনফোসিস সংস্থার সহ-প্রতিষ্ঠাতা এন আর নারায়ণ মূর্তির কন্যা অক্ষতা মূর্তিকে বিয়ে করেছিলেন ঋষি। অক্ষতা মূর্তি ইংল্যান্ডের সদ্য প্রয়াত রানী দ্বিতীয় এলিজাবেথের থেকেও বেশি ধনী।

তাঁর ধনের মূল উৎস তাঁর ধনকুবের বাবা। ১৯৮১ সালে তথ্যপ্রযুক্তি সংস্থা ইনফোসিস-এর প্রতিষ্ঠা করেছিলেন এন আর নারায়ণ মূর্তি। সব মিলিয়ে এই সংস্থার মূল্য এখন প্রায় ৭৫০০ কোটি মার্কিন ডলার। ইনফোসিসে অক্ষতার শেয়ারের মূল্য প্রায় ৭০ কোটি মার্কিন ডলার। ২০২২ সালে শুধু ইনফোসিস থেকেই তিনি ডিভিডেন্ড পেয়েছিলেন ১২৬ কোটি টাকার! এদিকে, ২০২১ সালে সানডে টাইমসের ধনী তালিকা অনুসারে, প্রয়াত রানী দ্বিতীয় এলিজাবেথের ব্যক্তিগত সম্পদের পরিমাণ ছিল প্রায় ৪৬ কোটি মার্কিন ডলার। তবে, এই আয়ের উৎস যুক্তরাজ্য নয় বলে, এর জন্য তাঁকে সেই দেশে কর দিতে হত না। যা নিয়ে ,সাম্প্রতিক সময়ে তীব্র বিতর্ক হয়েছে। জনগণের ক্ষোভ প্রশমিত করতে, গত এপ্রিলে অক্ষতা জানিয়েছিলেন তিনি তাঁর সমস্ত বিশ্বব্যাপী আয়ের উপর যুক্তরাজ্যে কর দেবেন। এটা করতে তিনি বাধ্য নন, কিন্তু, যুক্তরাজ্যকে ভালবেসে তিনি এই কাজ করবেন।

এই দম্পতির অসামান্য বিলাসবহুল জীবনশৈলি ব্রিটিশ মিডিয়ার চর্চায় বারবার এসেছে। গত অগস্টে যুক্তরাজ্যের এক এস্টেটে শুধু সুইমিং পুলের জন্যই ৪ লক্ষ পাউন্ড ব্যয় করেছিলেন তাঁরা। সংবাদ সংস্থা এএফপি-র প্রতিবেদন অনুযায়ী, প্রধানমন্ত্রী নির্বাচনের প্রচারাভিযানে সুনক অন্যতম দামি ব্র্যান্ড, ‘প্রাডা’-র তৈরি লোফার পরতেন। যুক্তরাজ্যে অক্ষতা মূর্তি এবং ঋষি সুনক কমপক্ষে চারটি বাড়ির মালিক। যার মধ্যে লন্ডনের কেনসিংটনে একটি পাঁচ বেডরুমের বাড়িও রয়েছে, যার আনুমানিক মূল্য ৭০ লক্ষ পাউন্ড। মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া প্রদেশের সান্টা মনিকাতেও তাঁদের একটি বাড়ি আছে।