Russia-Ukraine Conflict: বিপদ বাড়ছে ইউক্রেনের, সীমান্তের ২০ কিমি দূরেই অপেক্ষা করছে রুশ সেনা! তৈরি অস্থায়ী হাসপাতালও

Russia-Ukraine Conflict: ম্যাক্সার সংস্থার উপগ্রহ চিত্রে দেখা গিয়েছে, বিগত ২৪ ঘণ্টা ধরেই ধীরে ধীরে ইউক্রেন সীমান্তে আরও সৈন্য বাড়াচ্ছে রাশিয়া। মূলত বেলারুসের দক্ষিণ অঞ্চল এবং ইউক্রেন সীমান্তের কাছে পশ্চিম রাশিয়ায় সেনা বাহিনী ও সামরিক যানবাহনের সংখ্যা হঠাৎ করেই বেড়েছে।

Russia-Ukraine Conflict: বিপদ বাড়ছে ইউক্রেনের, সীমান্তের ২০ কিমি দূরেই অপেক্ষা করছে রুশ সেনা! তৈরি অস্থায়ী হাসপাতালও
রাশিয়ার সমরসজ্জা। ছবি:ম্যাক্সার উপগ্রহ চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Feb 23, 2022 | 1:08 PM

কিভ: বিপদ আর দূরে নেই, ইউক্রেন সীমান্তে আরও সামরিক ক্ষমতা বাড়াচ্ছে রাশিয়া (Russia)। সাম্প্রতিক উপগ্রহ চিত্রে এমনটাই ধরা পড়েছে। গত জানুয়ারি মাস থেকেই যে ইউক্রেন সীমান্তে (Ukraine Border) রাশিয়া সেনা বাড়ানো শুরু করেছিল, তা রাতারাতি আরও বাড়িয়ে ফেলেছে। মঙ্গলবারই রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন (Vladimir Putin) সংসদ থেকে দেশের বাইরে রুশ সেনা ব্যবহারের অনুমতি আদায় করেছেন। অন্যান্য দেশের সার্বভৌমত্ব রক্ষা ও ইউক্রেনের আগ্রাসন রুখতেই, রাশিয়া সুরক্ষার খাতিরে নিজেদের সেনা ব্যবহার করবে বলে জানানো হয়েছে। অনুমতি মেলার একদিনের মধ্যেই ইউক্রেন সীমান্তের একাধিক জায়গায় নতুন করে রাশিয়ার সমরসজ্জা বাড়ানোর চিত্র ধরা পড়ল।

ম্যাক্সার সংস্থার উপগ্রহ চিত্রে দেখা গিয়েছে, বিগত ২৪ ঘণ্টা ধরেই ধীরে ধীরে ইউক্রেন সীমান্তে আরও সৈন্য বাড়াচ্ছে রাশিয়া। মূলত বেলারুসের দক্ষিণ অঞ্চল এবং ইউক্রেন সীমান্তের কাছে পশ্চিম রাশিয়ায় সেনা বাহিনী ও সামরিক যানবাহনের সংখ্যা হঠাৎ করেই বেড়েছে।

রাশিয়ার যে নতুন গতিবিধি দেখা গিয়েছে, তাতে ১০০-রও বেশি সামরিক যান দেখা যায়। দক্ষিণ বেলারুসের মোজ়িরের বিমান অবতরণের জন্য ছোট্ট একটি এয়ারফিল্ড রয়েছে, তার সামনেও রুশ সেনাদের তাঁবু দেখা যায়। ওই এয়ারফিল্ডটি ইউক্রেন সীমান্ত থেকে মাত্র ৪০ কিলোমিটার দূরে অবস্থিত।

কোথায় কোথায় অবস্থান করছে রাশিয়ার সেনা?

জানা গিয়েছে, পশ্চিম রাশিয়ার পোচেম এলাকায় অতিরিক্ত সেনা মোতায়েনের জন্য বিশাল একটি জায়গা ফাঁকা করা হয়েছে। ইউক্রেন সীমান্ত থেকে ২০ কিমি দূরে অবস্থিত বেলগরদের কাছে একটি অস্থায়ী হাসপাতালও তৈরি করা হয়েছে। সেখানেও অতিরিক্ত সেনা মোতায়েন করা হয়েছে বলে জানা গিয়েছে।

হেভি ইক্যুপমেন্ট ট্রান্সপোর্টার, যা ট্যাঙ্ক সহ যুদ্ধে ব্যবহৃত নানা অস্ত্রশস্ত্র, যানবাহন নিয়ে যাওয়া হয়, তাও ইউক্রেন সীমান্ত থেকে মাত্র ৪০ কিলোমিটার দূরেই অবস্থিত রয়েছে বলে দেখা গিয়েছে।

বিগত কয়েক সপ্তাহ ধরেই রাশিয়া সেনা মোতায়েন করেছে ইউক্রেন সীমান্তে। বর্তমানে  দেড় লক্ষেরও বেশি সেনা মোতায়েন রয়েছে সীমান্তে। তবে রাশিয়ার বিদেশমন্ত্রকের তরফে ক্রমাগত বলা হচ্ছে যে, তাদের ইউক্রেনের উপর হামলা চালানোর কোনও পরিকল্পনা নেই। ইউক্রেনই বরং আগ্রাসী রূপ দেখাচ্ছে।

আরও পড়ুন: Pakistan PM’s Son Detained: গাড়ি থেকে উদ্ধার ‘নিষিদ্ধ’ সামগ্রী, শ্রীঘরে প্রধানমন্ত্রীর ছেলে!