Pakistan: এ বার পাকিস্তানের মাটিতেই নিরাপত্তহীনতায় ভুগছে চিনা নাগরিকরা, মোতায়েন বিপুল পুলিশ

Chinese Nationals: অতীতে পাকিস্তানের ওই প্রদেশে বেশ কয়েকটি নাশকতার ঘটনা ঘটেছে। সেই সব ঘটনায় অনেক ক্ষেত্রেই আক্রমণের নিশানা ছিল চিনা নাগরিকরা।

Pakistan: এ বার পাকিস্তানের মাটিতেই নিরাপত্তহীনতায় ভুগছে চিনা নাগরিকরা, মোতায়েন বিপুল পুলিশ
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Mar 05, 2023 | 2:31 PM

ইসলামাবাদ: আর্থিক সঙ্কটে দীর্ণ হয়েছে পাকিস্তান। নিত্য প্রয়োজনীয় বিভিন্ন জিনিসের আকাশছোঁয়া দাম সে দেশে। বিদ্যুৎ, টেলিকম পরিষেবার হালও খারাপ সে দেশে। বিভিন্ন দেশ থেকে নেওয়া বিপুল ঋণের বোঝাতেই পাকিস্তানের এই অবস্থা বলে মত বিশেষজ্ঞদের। পাকিস্তানের মোট ঋণের প্রায় ৩০ শতাংশ ছিল চিনের। এর জেরে চিনকে বিপুল অঙ্কের টাকা সুদ সমেত ফেরত দিতে হয়েছে পাকিস্তানকে। তা নিয়ে সাধারণ পাকস্তানিদের মধ্যে ক্ষোভ রয়েছে। অন্য দিকে পাকিস্তানের বিভিন্ন এলাকায় নিজেদের লগ্নি করেছে চিন। সেই সব প্রকল্পে অনেক চিনা নাগরিক নিযুক্ত রয়েছে। তাঁদের উপর পাকিস্তানের সাধারণ মানুষ যাতে হামলা না চালায় তার জন্য কড়া পদক্ষেপ করা হল। পাকিস্তানের খাইবার পাখতুনখা এলাকায় দেড় হাজার পুলিশ নিযুক্ত করা হয়েছে। সেখানকার বিভিন্ন প্রকল্পে কর্মরত চিনা নাগরিকদের নিরাপত্তার জন্যই এই পদক্ষেপ করা হয়েছে বলে জানা গিয়েছে।

পাকিস্তানের ওই প্রদেশে দেড় হাজারের বেশি পুলিশ মোতায়েন করা হয়েছে। ওই পুলিশকর্মীদের মধ্যে স্পেশ্যাল সিকিউরিটি ইউনিট (SSU)-এর সদস্য রয়েছে বলে জানা গিয়েছে। এসএসইউ ছাড়াও এলিচ ফোর্স, ফ্রন্টিয়ার রিজার্ভ ফোর্সের পুলিশ কর্মীদেরও মোতায়েন করা হয়েছে পাকিস্তানের উত্তর-পশ্চিমের ওই প্রদেশে। পাক পুলিশের ইনস্পেক্টর জেনারাল আখতার হায়াত খান এই বিষয়টি নিশ্চিত করেছেন। পাকিস্তানের ওই পুলিশকর্তা বলেছেন, “খাইবার পাখতুনখা অঞ্চলের বিভিন্ন চিনা প্রকল্পে নিরাপত্তা জোরদার করা হয়েছে। এসএসইউ-সহ বিভিন্ন ফোর্সের প্রায় দেড় হাজারেরও বেশি পুলিশ মোতায়েন করা হয়েছে। চিনা নাগরিকদের নিরাপত্তার কথা মাথায় রেখেই এই নিরাপত্তা ব্যবস্থা।”

ওই পাক পুলিশকর্তা জানিয়েছেন, অতীতে পাকিস্তানের ওই প্রদেশে বেশ কয়েকটি নাশকতার ঘটনা ঘটেছে। সেই সব ঘটনায় অনেক ক্ষেত্রেই আক্রমণের নিশানা ছিল চিনা নাগরিকরা। সাধারণ মানুষও ক্ষতিগ্রস্ত হয়েছিলেন সেই ঘটনায়। আগামী দিনে এ ধরনের নাশকতার মোকাবিলা করতেই এই পুলিশ বাহিনী মোতায়েন হল। অর্থনৈতিক সঙ্কটে ধুকতে থাকা পাকিস্তানকে সম্প্রতি ১৩০ কোটি ডলারের আর্থিক সাহায্যের কথা ঘোষণা করেছে বেজিং। তার পরই চিনা নাগরিকদের সুরক্ষায় বিশেষ নজর ইসলামাবাদের।