Food Crisis: পাকিস্তানে খাদ্যের হাহাকার, বিনামূল্যে রেশন নিতে গিয়ে পদপিষ্টে মৃত ১১

করাচির এক রেশন কেন্দ্রে খাবার নিতে গিয়ে প্রচণ্ড ভিড়ে হুড়োহুড়িতে পদপিষ্ট হয়ে মৃত্যু হয় ১১ জনের।

Food Crisis: পাকিস্তানে খাদ্যের হাহাকার, বিনামূল্যে রেশন নিতে গিয়ে পদপিষ্টে মৃত ১১
খাবারের জন্য হুড়োহুড়ি পাকিস্তানে।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 31, 2023 | 10:11 PM

করাচি: ফের বিনামূল্যে খাবার নিতে গিয়ে পদপিষ্টের (Stampede) ঘটনা ঘটল পাকিস্তানে (Pakistan)। এবার ঘটনাস্থল দক্ষিণ পাকিস্তানের করাচি (Karachi) শহর। শুক্রবার করাচির এক রেশন কেন্দ্রে খাবার নিতে গিয়ে প্রচণ্ড ভিড়ে হুড়োহুড়িতে পদপিষ্ট হয়ে মৃত্যু হয় ১১ জনের। যার মধ্যে ৮ মহিলা এবং ৩ শিশু রয়েছে। এছাড়া গুরুতর জখম হয়েছেন আরও কয়েকজন।

পুলিশ সূত্রে খবর, দক্ষিণ পাকিস্তানের করাচি শহরের একটি রেশন কেন্দ্র থেকে বিনামূল্য রেশন দেওয়া হচ্ছিল। বিনামূল্যে সেই খাবার নিতে সেখানে জমায়েত হয়েছিলেন শহরের বহু মানুষ। তারপর রেশন দেওয়া শুরু হতেই আগে রেশন নেওয়ার জন্য সকলের মধ্যে হুড়োহুড়ি পড়ে যায়। সেই হুড়োহুড়িতেই রাস্তায় পড়ে যান কয়েকজন মহিলা ও শিশু। তারপর তাঁদের উপর দিয়েই এগিয়ে চলেন অন্যরা। যার জেরে মৃত্যু হয় ১১ জনের। তারপর পুলিশবাহিনী ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি সামাল দেয় এবং হতাহতদের উদ্ধার করে স্থানীয় হাসপাতালে ভর্তি করে। এই ঘটনায় ৭ জনকে গ্রেফতারও করেছে করাচি পুলিশ। গোটা ঘটনার তদন্ত শুরু হয়েছে বলেও পুলিশ জানিয়েছে।

প্রসঙ্গত, গত সপ্তাহেও একইভাবে বিনামূল্যে গম নিতে গিয়ে পদপিষ্টে মৃত্যুর ঘটনা ঘটেছিল পাকিস্তানের পঞ্জাব প্রদেশে। সাহিওয়াল, বাহাওয়ালপুর, মুজফফরগড় এবং ওকারা জেলায় বিনামূল্যে গম নিতে গিয়ে হুড়োহুড়িতে মাটিতে পড়ে পদপিষ্টে জখম হয়েছেন ৬০ জন। এছাড়া বিভিন্ন জেলা মিলিয়ে ১১ জনের মৃত্যু হয়। যার মধ্যে মহিলা, বয়স্ক এবং বিশেষভাবে সক্ষমরা রয়েছেন। এছাড়া গম ভর্তি ট্রাক লুঠ হওয়ার ঘটনাও ঘটেছে। পরিস্থিতি সামাল দিতে কার্যত ব্যর্থ হয় পুলিশ-প্রশাসন।

পাকিস্তানের প্রধান খাদ্যশস্য হল, গম। কিন্তু, গত কয়েক মাস ধরেই গম ও গমজাত দ্রব্য, আটা, ময়দা, এমনকি পাউরুটির যেমন আকাল দেখা দিয়েছে পাকিস্তানে, তেমনই রান্নার গ্যাস থেকে মাংসের দামও আকাশছোঁয়া। পাকিস্তানে যে আর্থিক সংকট এবং খাদ্য সংকট চরমে উঠেছে, তা পঞ্জাব, করাচিতে বিনামূল্যে খাবার নিতে হুড়োহুড়ি এবং পদপিষ্টের ঘটনাতেই স্পষ্ট।