Imran Khan: দেশের ভাঁড়ার শূন্য, এদিকে ইমরানের হেলিকপ্টার চড়তেই খরচ ১০০ কোটি!

Pakistan: পাক সেনেটে লিখিত রিপোর্টে জানানো হয়েছে, শুধুমাত্র সরকারি কাজে নয়, ব্যক্তিগত প্রয়োজনেও ওই ভিভিআইপি হেলিকপ্টার ব্যবহার করেছিলেন তৎকালীন প্রধানমন্ত্রী ইমরান খান।

Imran Khan: দেশের ভাঁড়ার শূন্য, এদিকে ইমরানের হেলিকপ্টার চড়তেই খরচ ১০০ কোটি!
পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খান।
Follow Us:
| Edited By: | Updated on: Jan 30, 2023 | 12:30 PM

ইসলামাবাদ: আর্থিক সঙ্কটে ধুঁকছে প্রতিবেশী দেশ। প্রায় ফাঁকা বিদেশি মুদ্রার ভাণ্ডার। দেখা দিয়েছে চরম খাদ্য সঙ্কটও। আগামী মাসে দেশ চলবে কী করে, তাই-ই জানে না সরকার। সেখানেই আর্থিক খরচ নিয়ে চাঞ্চল্যকর তথ্য সামনে এল। জানা গেল, প্রাক্তন প্রধানমন্ত্রীর হেলিকপ্টার ভ্রমণের জন্যই যা খরচ হয়েছে, তাতে দেশের আর্থিক ভাণ্ডার ফাঁকা হওয়ার জোগাড়। পাকিস্তানের (Pakistan) সংবাদমাধ্যম দ্য নেশন-র তরফে জানানো হয়েছে, পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী তথা পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (Pakistan Tehrik-e-Insaaf) প্রধান ইমরান খানের (Imran Khan) হেলিকপ্টারে চেপে সফরে যাতায়াতের জন্য ১ বিলিয়ন বা ১০০ কোটি রুপি খরচ হয়েছিল।

জানা গিয়েছে, পাকিস্তানের প্রধানমন্ত্রী থাকাকালীনই ইমরান খান হেলিকপ্টার ব্যবহার করেছিলেন দেশের বিভিন্ন জায়গায় সফরের জন্য। সম্প্রতিই পাকিস্তানি সেনেটে ওই খরচের বিস্তারিত তথ্য প্রকাশ করা হয়।  সেখানেই জানা গিয়েছে, ১০০ কোটি খরচ হয়েছিল শুধুমাত্র ইমরান খানের হেলিকপ্টার ব্যবহারের জন্য। রিপোর্ট অনুযায়ী, প্রধানমন্ত্রীর অফিসের তরফেই ভিভিআইপি হেলিকপ্টারের ব্যবস্থা করতে বলা হয়েছিল। ২০১৯ থেকে ২০২১ সালের মধ্যে ইমরান খানের হেলিকপ্টার সফরের জন্য ১ বিলিয়ন রুপি বা ১০০ কোটি রুপি খরচ হয়েছে।

পাক সেনেটে লিখিত রিপোর্টে জানানো হয়েছে, শুধুমাত্র সরকারি কাজে নয়, ব্যক্তিগত প্রয়োজনেও ওই ভিভিআইপি হেলিকপ্টার ব্যবহার করেছিলেন তৎকালীন প্রধানমন্ত্রী ইমরান খান। ২০১৯ থেকে ২০২১ সালের মধ্যে ইসলামাবাদের বানি গালা থেকে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবনে যাতায়াতের জন্য় মোট ১৫৭৯ ঘণ্টা ব্য়য় হয়েছিল। প্রতি ঘণ্টার হিসাবে টাকা ব্যয় হয়েছে। প্রধানমন্ত্রীর শুধুমাত্র এই সফরের জন্যই ৪৩৪.৩৪ মিলিয়ন রুপি বা ৪৩ কোটি রুপিরও বেশি ব্যয় হয়েছিল, যা সরকারি তহবিল থেকেই খরচ করা হয়েছিল।

তবে একা ইমরানই নন, পাকিস্তানের বাকি প্রধানমন্ত্রীরাও ক্ষমতায় থাকাকালীন বিলাসবহুল জীবনযাপন করেছেন। ২০০৮ সাল থেকে এখনও অবধি প্রধানমন্ত্রীদের ক্য়াম্প অফিসের জন্যই ২৬ মিলিয়ন বা ২.৬ কোটি রুপি খরচ হয়েছিল। প্রাক্তন প্রধানমন্ত্রী ইউসুফ রাজ়া গিলানীর তিনটি ক্যাম্প অফিস ছিল, দুটি লাহোরে, একটি মুলতানে। এই তিনটি ক্যাম্প অফিসের জন্যই ১০.৮ মিলিয়ন বা ১.৮ কোটি টাকা খরচ হয়েছিল। ন্যাশনাল অ্যাসেম্বলির প্রাক্তন স্পিকার রাজ়া পারভেজ আশরফের ক্যাম্প অফিসের জন্য ৫৫ লক্ষ রুপি খরচ হয়েছিল। নওয়াজ শরিফের ক্য়াম্প অফিসের জন্য ৪৫ লক্ষ টাকা খরচ হয়েছিল।