পাক নাগালে আন্দামান! ক্ষেপণাস্ত্রের মহড়া ইমরান প্রশাসনের

বিভিন্ন সংবাদ মাধ্যমে প্রকাশিত হয়েছে একটি টুইট। যেখানে বলা হয়েছে ক্ষেপণাস্ত্রটি একটি জনবহুল অঞ্চলে আছড়ে পড়ার ফলে ক্ষতিগ্রস্ত হয়েছে জনবসতি।

পাক নাগালে আন্দামান! ক্ষেপণাস্ত্রের মহড়া ইমরান প্রশাসনের
ফাইল চিত্র
সুমন মহাপাত্র

|

Jan 21, 2021 | 6:31 PM

ইসলামাবাদ: ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রর মহড়া চালাল পাকিস্তান (Pakistan)। বুধবারই সারফেস-টু-সারফেস ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে ইসলামাবাদ। এই অত্যন্ত শক্তিশালী ক্ষেপণাস্ত্রের মারণ ক্ষমতা ২,৭৫০ কিলোমিটার চত্বর জুড়ে কার্যকরী। বিবৃতি দিয়ে ইসলামাবাদ জানিয়েছে, শাহিন-৩ এই ক্ষেপণাস্ত্রে বিভিন্ন যান্ত্রিক পরিমাপ ও গঠনের পরিবর্তন করা হয়েছে। এই ক্ষেপণাস্ত্রের আক্রমণাত্মক শক্তি এতটাই যে, পূর্ব পাকিস্তান থেকে ছুড়লে টার্গেট হতে পারে আন্দামানও। আর বালুচিস্তান থেকে আঘাত হানা সম্ভব ইজরায়েলেও।

তবে বিবৃতিতে একথাও জানানো হয়েছে যে এই ক্ষেপণাস্ত্রে পরমাণু অস্ত্র বহনের ক্ষমতা নেই। তবে এর আগে পাকিস্তান জানিয়েছিল, এই ক্ষেপণাস্ত্রের পরমাণু অস্ত্র বহনের ক্ষমতা রয়েছে। সফল উৎক্ষেপণের পর বিজ্ঞানীদের সাধুবাদ জানিয়েছেন প্রধানমন্ত্রী ইমরান খান ও প্রেসিডেন্ট আসরিফ আলভি। পাকিস্তানের বিভিন্ন সংবাদ মাধ্যম ক্ষেপণাস্ত্রের সফল উৎক্ষেপণের দাবি তুললেও উঠছে সম্পূর্ণ প্রক্রিয়া ভেসতে যাওয়ার দাবিও। বিভিন্ন সংবাদ মাধ্যমে প্রকাশিত হয়েছে একটি টুইট। যেখানে বলা হয়েছে ক্ষেপণাস্ত্রটি একটি জনবহুল অঞ্চলে আছড়ে পড়ার ফলে ক্ষতিগ্রস্ত হয়েছে জনবসতি।

আরও পড়ুন: চুরি হয়ে গেল করোনা ভ্যাকসিন, তদন্তে সেনাবাহিনী

কূটনীতিবিদরা বলছেন, পাকিস্তানের এই ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের মহড়ার ফলে অধিক সতর্ক হবে ভারত। দুই দেশের হাতেই রয়েছে পরমাণু অস্ত্র। তাই দুই দেশের কূটনৈতিক সম্পর্কে নজর রাখে বিশ্বের অন্যান্য দেশও। ১৯৪৭ সালে ভারত স্বাধীন হওয়ার পর দুই দেশের মধ্যে ৩ বার যুদ্ধ হয়েছে।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla