Pakistan: বড়সড় অভিযান পাক সেনার, খতম ১০ জঙ্গি

Pakistan Army: সম্প্রতি সন্ত্রাস ইস্যুতে পাকিস্তানকে কড়া বার্তা দিয়েছে ভারত। এরপরই চলল অভিযান।

Pakistan: বড়সড় অভিযান পাক সেনার, খতম ১০ জঙ্গি
প্রশ্ন উঠছে উপত্যকার নিরাপত্তা নিয়ে। প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Sep 29, 2021 | 11:15 AM

ইসলামাবাদ: সম্প্রতি জঙ্গি দমন নিয়ে পাকিস্তানকে (Pakistan) কড়া বার্তা দিয়েছে ভারত (India)। শুধু ভারতই নয় আন্তর্জাতিক মহলেও সমালোচিত হয়েছে পাকিস্তানের মাটিতে হওয়া সন্ত্রাসবাদী কার্যকলাপ। গুরুত্ব দিয়ে বিষয়টাকে দেখা হবে, এমন বার্তাও দিয়েছে কোয়াড অন্তর্ভুক্ত দেশগুলির রাষ্ট্রপ্রধানেরা। আর এবার সেই পাকিস্তানের চলল জঙ্গি দমল অভিযান। মঙ্গলবার পাকিস্তানের খাইবার পাখতুনখোয়ায় ১০ জঙ্গিকে নিকেশ করেছে পাক সেনা। খাইবার পাখতুনখোয়ার সাউথ ওয়াজিরিস্তান জেলায় সেই অভিযান চালানো হয়েছে।

জানা গিয়েছে, জঙ্গি দমনে বিশেষ পরিকল্পনা করেছে পাকিস্তান। পাকিস্তানের ওই অঞ্চলে গতকাল অঞ্চলে হানা দেয় পাক নিরাপত্তাবাহিনী। ওই অঞ্চলেই জঙ্গিরা ঘাঁটি গেড়েছিল বলে খবর ছিল সেনাবাহিনীর কাছে। আর সেই খবর পাওয়া মাত্র সেখানে হানা দেয় বাহিনী। পাক সেনার দাবি, কিছু বুঝে ওঠার আগেই নিরাপত্তাবাহিনী গুলি চালাতে শুরু করলে জঙ্গিদের মৃত্যু হয়। জঙ্গিদের ওপর অতর্কিতে হামলা চালানো হয় বলে জানা গিয়েছে।

পাক সংবাদমাধ্যম সূত্রে খবর, নিরাপত্তাবাহিনী বেশ কিছু নির্দিষ্ট তথ্যের ভিত্তিতে একেবারে পরিকল্পনা করে এই হামলা চালায়। আর এই হামলায় ১০ জঙ্গি খতম হয়েছে বলে খবর। শুধু তাই নয়, তাঁদের মধ্যে বেশ কয়েকজন জঙ্গি সংগঠনের কমান্ডারও রয়েছে। তবে কোনও ‘মোস্ট ওয়াটেন্ড’ তালিকায় থাকা জঙ্গিকে নিকেশ করা সম্ভব হয়নি। তবে এই জঙ্গি ঘাঁটি থেকে প্রচুর অস্ত্র উদ্ধার করেছে পাকিস্তান নিরাপত্তা বাহিনী। উদ্ধার করা হয়েছে রকেট, গ্রেনেড থেকে শুরু করে বিপুল পরিমাণ বিস্ফোরক।

এই ঘটনার পর পাকিস্তানের সেনাবাহিনীর তরফে বিস্তারিত জানানো হয়েছে এই অভিযান সম্পর্কে। সেখানে পাক সেনা দাবি করেছে, এই সমস্ত জঙ্গিরা পাকিস্তানের বুকে বড়সড় নাশকতার পরিকল্পনা করেছিল। হামলা চালাতেই ওই এলাকায় জড় হয়েছিল তারা। সাধারণ মানুষকেই মারা ছিল তাদের টার্গেট।

সম্প্রতি আফগানিস্তানে তালিবান আধিপত্যে নতুন করে পাকিস্তানের দিকে আঙুল উঠেছে। মোদীর আমেরিকা সফরেও সেই বিষয়টা গুরুত্ব পেয়েছে। বিদেশ মন্ত্রক সূত্রে জানা গিয়েছে, আফগানিস্তানে সন্ত্রাসবাদী কার্যকলাপের পিছনে যে পাকিস্তানের হাত আছে, তা মেনে নিয়ে অন্যান্য দেশও। শুধু তাই নয়, পাকিস্তানের ওপর কড়া নজর রাখার বার্তাও দিয়েছেন রাষ্ট্রনেতারা। ভারতের বিদেশ সচিব হর্ষ বর্ধন শ্রীংলা জানিয়েছেন, আফগানিস্তানে তালিবানি শাসন জারি হওয়ার ক্ষেত্রে যে পাকিস্তানের ভূমিকা আছে, সেই বিষয়টাতে গুরুত্ব দিয়ে দেখার কথা বলেছে সব দেশই। বিশেষত সন্ত্রাস ইস্যুরে পাকিস্তানের ওপর কড়া নজর রাখার কথা বলা হয়েছে। এবার থেকে পাকিস্তানের ওপর আরও বেশি করে নজর রাখবে কোয়াড, যাতে নজর এড়িয়ে সন্ত্রাসবাদী কাজে মদত দিতে না পারে ইসলামাবাদ। শুধু প্রতিবেশী দেশের ক্ষেত্রেই অন্যান্য দেশের ক্ষেত্রেও যাতে সেই প্রভাব পড়তে না পারে, সে দিকেও নজর রাখা হবে বলে আশ্বস্ত করেছে কোয়াড।

আরও পড়ুন: Delhi Terror Module Update: করা হয়েছিল বিস্ফোরণস্থলের রেইকিও! অল্পের জন্য নাশকতা থেকে রক্ষা পেল মুম্বই-সুরাট