Russia-Ukraine Conflict: স্কুল বলতে আর কিছু নেই, ধ্বংসস্তূপ থেকেই টেনে হিচড়ে বের করা হচ্ছে দেহ! ভয়ঙ্কর অবস্থা মেরেফার

Russia-Ukraine Conflict: ফেসবুক পোস্টের মাধ্যমেই প্রশাসনের তরফে রাশিয়ার বাহিনীর হামলা ও ক্ষয়ক্ষতির কথা জানানো হয়েছে। জানা গিয়েছে, এখনও অবধি কমপক্ষে ২১ জনের দেহ উদ্ধার হয়েছে ধ্বংসস্তূপের ভিতর থেকে।

Russia-Ukraine Conflict:  স্কুল বলতে আর কিছু নেই, ধ্বংসস্তূপ থেকেই টেনে হিচড়ে বের করা হচ্ছে দেহ! ভয়ঙ্কর অবস্থা মেরেফার
মেরেফায় জ্বলছে স্কুল। ছবি: টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Mar 18, 2022 | 6:41 AM

কিয়েভ: আলোচনা যেমন চলছে, তেমনই আবার যুদ্ধও চলছে। একদিকে যেখানে আলোচনার মাধ্যমে যুদ্ধ থামানোর চেষ্টা করছে রাশিয়া ও ইউক্রেন (Russia-Ukraine War)। সেই সময়ই আবার ইউক্রেনের উপরে হামলাও চালাচ্ছে রুশ সেনা। ক্ষেপণাস্ত্রের (Missile) আঘাত থেকে রক্ষা পাচ্ছে না আবাসন থেকে শুরু করে হাসপাতাল। বৃহস্পতিবারও পূর্ব ইউক্রেনের একটি শহরে গোলাবর্ষণ করে রাশিয়া। ক্ষেপণাস্ত্রের আঘাতে কমপক্ষে ২১ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন ২৫ জন।

স্থানীয় প্রশাসনের তরফে জানানো হয়েছে, পূর্ব ইউক্রেনের মেরেফা শহরকেই গতকাল নিশানা বানিয়েছিল রুশ সেনা। খারকিভের ঠিক বাইরেই অবস্থিত এই শহরের উপর সকাল থেকেই গোলাবর্ষণ শুরু হয়। ক্ষেপণাস্ত্র আছড়ে পড়ে স্কুল ও সাংস্কৃতিক কেন্দ্রের উপরে। বেলা বাড়তেই রাশিয়ার সেনা আকাশপথে হামলাও বাড়ায়। ভেঙে গুড়িয়ে যায় বড় বড় আবাসন, বাড়িঘর ও প্রশাসনিক কার্যালয়গুলিও।

ফেসবুক পোস্টের মাধ্যমেই প্রশাসনের তরফে রাশিয়ার বাহিনীর হামলা ও ক্ষয়ক্ষতির কথা জানানো হয়েছে। জানা গিয়েছে, এখনও অবধি কমপক্ষে ২১ জনের দেহ উদ্ধার হয়েছে ধ্বংসস্তূপের ভিতর থেকে। যে ২৫ জনকে আহত অবস্থায় উদ্ধার করা হয়েছে, তাদের মধ্যে ১০ জনের অবস্থা আশঙ্কাজনক। ধ্বংসস্তূপের ছবিও প্রকাশ করা হয় প্রশাসনের তরফে। সেই ছবিতে দেখা যায়, বহুতল বিল্ডিংগুলি প্রায় মাঝখান থেকে ধ্বংস হয়ে গিয়েছে। মিসাইলের আঘাতে ভেঙে গিয়েছে জানলার কাজ।

রাশিয়ার এয়ারস্ট্রাইক কিছুটা কমতেই স্থানীয় প্রশাসনের তরফে উদ্ধারকারী দল পাঠানো হয়। তারাই ধ্বংসস্তূপের মাঝখান থেকে আহতদের বের করে আনেন। তবে একাধিক হাসপাতালের উপরও হামলা চলায়, চিকিৎসা পরিষেবা কঠিন হয়ে গিয়েছে। আশেপাশের শহর থেকে সাহায্যের আর্জি জানানো হয়েছে। তবে সেই সাহায্য পাওয়া যে কঠিন, তাও স্বীকার করে নিয়েছেন আধিকারিকরা।

ইতিমধ্যেই ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভ, যা মেরেফা শহর থেকে ৩০ কিলোমিটার দূরে অবস্থিত, তা রুশ সেনার লাগাতার আঘাতে ক্ষতিগ্রস্থ হয়েছে। বিগত প্রায় দুই সপ্তাহ ধরেই ওই শহর দখলের চেষ্টা করছে রুশ সেনা, তবে এখনও তা দখল নিতে পারেনি।