Russia-Ukraine Conflict: পুতিনের ঘোষণার ৩০ মিনিট আগেই শুরু হয়ে গিয়েছিল রুশ সেনার অভিযান: রিপোর্ট

Russia-Ukraine Conflict: ক্রিমিয়ার একটি ওয়েবক্যামে ধরা পড়েছে রুশ সেনার অভিযানের ছবি। পুতিনের ঘোষণার ৩০ মিনিট আগেই শুরু হয়ে গিয়েছিল সেই অভিযান।

Russia-Ukraine Conflict: পুতিনের ঘোষণার ৩০ মিনিট আগেই শুরু হয়ে গিয়েছিল রুশ সেনার অভিযান: রিপোর্ট
প্রতীকী ছবি (সৌজন্যে : PTI)
Follow Us:
| Edited By: | Updated on: Mar 24, 2022 | 11:48 AM

রাশিয়া : ইউক্রেনে রুশ অভিযানের এক মাস অতিক্রান্ত। এখনও ইউক্রেনের রাস্তায় আতঙ্কের ছবি। কোথাও বোমা, কোথাও মিসাইলের আঘাতে তছনছ হয়ে যাচ্ছে একের পর এক শহর। আর এবার সামনে এল এক চাঞ্চল্যকর তথ্য। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন যখন আনুষ্ঠানিকভাবে সেনা অভিযান চালানোর কথা ঘোষণা করেছিলেন, তার আগেই শুরু হয়ে গিয়েছিল অভিযান। গত ২৪ ফেব্রুয়ারি অভিযানের কথা ঘোষণা করেছিলেন পুতিন। আর তার একমাস বাদে সামনে এল এই তথ্য। ক্রিমিয়ার একটি ওয়েবক্যামে ধরা পড়েছিল সেই ছবি। এক সংবাদসংস্থা তাদের টুইটে ওই ফুটেজের স্ক্রিনশট প্রকাশ করেছে।

সেই ছবিতে দেখা যাচ্ছে রাশিয়ার সেনা বন্দুক কাঁধে ইউক্রেনের মাটিতে প্রবেশ করেছে। ক্রিমিয়ার সীমান্তে একটি চেকপয়েন্টে সেই ছবি ধরা পড়ে। তার আগে পর্যন্ত ইউক্রেনের সীমান্তবর্তী এলাকায় অপেক্ষা করছিল রুশ সেনা। সংঘাত বেড়ে চলেছিল কয়েক মাস ধরেই। এরপর ২৪ ফেব্রুয়ারি সকাল ঠিক ৬ টায় আনুষ্ঠানিকভাবে সামরিক অভিযান চালানোর কথা ঘোষণা করেন পুতিন। তারপর থেকেই জারি রয়েছে যুদ্ধ। দুই পক্ষেরই বহু সেনার মৃত্যু হয়েছে। মৃত্যু হয়েছে অনেক সাধারণ নাগরিকেরও।

এ দিকে, মার্কিন নেতৃত্বাধীন এই সামরিক জোটের সদস্যরা বৃহস্পতিবার ব্রাসেলসে একটি জরুরি বৈঠকে বসতে চলেছে বলে খবর। ন্যাটো গোষ্ঠীর প্রধান জেন্স স্টোল্টেনবার্গ জানান, রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেনকে যুদ্ধে সাহায্য করতে ন্যাটো সদস্য দেশগুলির তরফে চারটি সামরিক দল পাঠানো হবে বুলগেরিয়া, হাঙ্গেরি, রোমানিয়া ও স্লোভাকিয়ায় পাঠানো হবে। এর আগেও ইতিমধ্য়েই কয়েক হাজার সেনা পাঠানো হয়েছিল ন্যাটোর তরফে, তারা ধীরে ধীরে রাশিয়ার দিকেই অগ্রসর হচ্ছে।

আরও পড়ুন : Russian Envoy Resign: যুদ্ধের জেরে ‘ফাটল’ রাশিয়ার অন্দরমহলেও! শুধু পদই নয়, দেশও ছাড়লেন পুতিনের পরামর্শদাতা

আরও পড়ুন :  Russian Journalist Death in Kyiv: রিপোর্টিংয়ের মাঝেই আছড়ে পড়ল মিসাইল, যুদ্ধের বলি রুশ মহিলা সাংবাদিক